iPhone 14 Pro ফোনের ফার্স্ট লুক প্রকাশ্যে, দেখা যাবে না পরিচিত নচ ডিসপ্লে ডিজাইন

Avatar

Published on:

গত বছর iPhone 13 সিরিজের লঞ্চ ইভেন্ট আয়োজিত হওয়ার ঠিক কিছু সময় আগেই চলতি বছরে লঞ্চ হতে চলা, iPhone 14 এর ‘ফার্স্ট লুক’ দেখতে পেয়েছিলাম আমরা। সবকিছু পরিকল্পনা অনুযায়ী চললে চলতি বছরের শেষার্ধে অর্থাৎ সেপ্টেম্বর মাসে এই নতুন আইফোন সিরিজ আত্মপ্রকাশ করবে। এই ‘নেক্সট জেনারেশন’ সিরিজটির অধীনে মোট চারটি মডেল আসতে পারে- iPhone 14, iPhone 14 Max, iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max। যার মধ্যে Pro মডেল-দ্বয়ের রেন্ডার সম্প্রতি সামনে এনেছেন, প্রখ্যাত এক টিপস্টার জন প্রসার (Jon Prosser)। ফাঁস হওয়া রেন্ডার অনুসারে, পিল-আকৃতির ওয়াইড নচ কাটআউট এবং বড় ক্যামেরা মডিউল উপস্থিত থাকবে iPhone 14 Pro সিরিজের মডেলগুলিতে।

iPhone 14 সিরিজের Pro মডেলগুলিতে আরও বড় রিয়ার ক্যামেরা সেটআপ থাকতে পারে

জন প্রসার দ্বারা তার ইউটিউব চ্যানেল ‘ফ্রন্ট পেজ টেক’ (FRONT PAGE TECH) -এ পোস্ট করা একটি ভিডিওতে, আইফোন ১৪ প্রো সিরিজের মডেলগুলির ডিজাইন দেখা গেছে। ভিডিও অনুসারে, আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেল দুটি সামান্য পরিবর্তিত ডিজাইনের সাথে আসবে। আর উভয় ফোনের পিছনেই পূর্বসূরিদের তুলনায় অধিক বড় ক্যামেরা মডিউল উপস্থিত থাকবে। কারণ ফোন দুটিতে ৫৭% বড় সেন্সর এবং ৮কে (8K) ভিডিও রেকর্ডিং ক্ষমতা সহ ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা দেওয়া হবে। যার দরুন ক্যামেরা মডিউলের আকারও প্রভাবিত হতে পারে। যদিও প্রো ম্যাক্স সংস্করণে এই তফাৎ খুব একটা লক্ষণীয় নাও হতে পারে, তবে ৬.১ ইঞ্চির আইফোন ১৪ প্রো মডেলে যথেষ্ট ভালো ভাবেই নজরে পড়বে এই পার্থক্য।

পিল আকৃতির কাটআউট হোল দেখা যাবে iPhone 14 সিরিজের Pro মডেল-দ্বয়ে

প্রসার আরো বলেছেন যে, আইফোন ১৪ প্রো এবং ১৪ প্রো ম্যাক্স ফোনের সামনে নচের পরিবর্তে একটি পিল+হোল আকৃতির কাটআউট ডিজাইন দেখা যাবে, যার মধ্যে থাকবে সেলফি সেন্সর। এছাড়া সামান্য বড় ডিসপ্লে থাকার দরুন ডিভাইসের ওজনও খানিকটা বাড়তে পারে বলে জানা যাচ্ছে। পাশাপাশি আইফোন মডেলগুলির ‘কর্নার রেডিয়াস’ আরও বাড়ানো হতে পারে, যা কোণ গুলিকে আরো ‘রাউন্ডেড’ বা বৃত্তাকার করে তুলবে। মনে করা হচ্ছে, রিয়ার ক্যামেরা সেটআপের আয়তন বৃদ্ধি করার জন্যই এরূপ ডিজাইন দেখা যাবে আইফোন গুলিতে।

iPhone 14 Pro মডেলগুলি নতুন পার্পেল কালার ভ্যারিয়েন্টের সাথে লঞ্চ হবে

সদ্য প্রকাশিত রেন্ডার অনুযায়ী, সংস্থাটি একটি নতুন এবং অনন্য পার্পেল কালার অপশনের সাথে প্রো মডেলগুলিকে নিয়ে আসার পরিকল্পনা করছে। এছাড়া, গ্রাফাইট, সিলভার এবং গোল্ড কালার ভ্যারিয়েন্টের সাথেও আসতে পারে সিরিজের টপ-মডেল দুটি। প্রসঙ্গত জানিয়ে রাখি, এই প্রথমবার পার্পেল রঙে দেখা যাবে আইফোন প্রো ফোনগুলিতে।

তদুপরি, সিরিজের স্ট্যান্ডার্ড মডেল অর্থাৎ আইফোন ১৪ এবং আইফোন ১৪ ম্যাক্স মডেলের ফিচার সম্পর্কেও কয়েকটি তথ্য দিয়েছেন প্রসার। টিপস্টারের মতানুযায়ী, উল্লেখিত ডিভাইস দুটি সম্ভবত তাদের পূর্বসূরীদের মতো একসমান ডিজাইন এবং এ১৫ বায়োনিক (A15 Bionic) প্রসেসরের সাথে আসবে। যদিও, প্রো মডেলগুলিতে টেক জায়ান্টটির লেটেস্ট এ১৬ বায়োনিক (A16 Bionic) চিপসেট থাকবে।

সঙ্গে থাকুন ➥