সাশ্রয়ী মূল্যে আসছে iPhone SE 3 (2022), শুরু হতে চলেছে প্রোডাকশন

Avatar

Published on:

মধ্যবিত্ত ক্রেতাদের হাতে সাধ্যের মধ্যে আইফোন তুলে দেওয়ার জন্য অ্যাপল ২০১৬ সালে আন্তর্জাতিক বাজারে লঞ্চ করে iPhone SE 1 Gen। তারপর ২০২০-তে iPhone SE সিরিজের দ্বিতীয় মডেলটিও বাজারে আত্মপ্রকাশ করে। এরপর গত কয়েকমাস ধরে শোনা যাচ্ছে অ্যাপল এই সিরিজের তৃতীয় জেনারেশনের মডেলটির ওপর কাজ করছে এবং আসন্ন বছরেই সংস্থা iPhone SE 3 ফোনের ওপর থেকে পর্দা সরাবে। এখন একটি নতুন রিপোর্ট থেকে এই বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। জানা গেছে, কয়েক সপ্তাহের মধ্যেই এই সস্তা আইফোনের উৎপাদন শুরু হবে।

iPhone SE 3 এর ট্রায়াল প্রোডাকশন শুরু হবে শীঘ্রই

নতুন এই রিপোর্টে দাবি করা হয়েছে, আইফোন এসই ৩ ফোনের ট্রায়াল প্রোডাকশন খুব শীঘ্রই শুরু করবে অ্যাপল। এই রিপোর্টে আরও জানানো হয়েছে, আইফোনে ব্যবহৃত বিভিন্ন উপাদান যারা সরবরাহ করে থাকেন, সেইসমস্ত সরবরাহকারীরাও প্রস্তুতি নিচ্ছেন আসন্ন আইফোন এসই ৩ মডেলটির উপাদান সরবরাহ করার জন্য। এর আগে বিভিন্ন সূত্র মারফত এই ফোনের প্স্পেসিফিকেশনগুলিও প্রকাশ্য এসেছে।

আইফোন এসই ৩- এর সম্ভাব্য স্পেসিফিকেশন
(iPhone SE 3 Expexted Specification)

পরবর্তী প্রজন্মের(৫জি) স্মার্টফোন আইফোন এসই ৩ -এ দেখা যেতে পারে ৪.৭ ইঞ্চির রেটিনা এইচডি এলসিডি ডিসপ্লে। অনুমান করা হচ্ছে এটি অ্যাপলের শেষ ফোন হবে, যেখানে দেখা যাবে এলসিডি প্যানেল ও হোম বাটন।

iPhone SE সিরিজের তৃতীয় জেনারেশনে ব্যবহার করা হতে পারে ৫জি কানেক্টিভিটি যুক্ত অ্যাপল এ১৫ প্রসেসর। এই ফোনের বেস মডেলটি ৩ জিবি র‍্যাম সহ আসতে পারে। আবার শোনা যাচ্ছে iPhone SE 3 ফোনের একটি প্লাস মডেলও বাজারে নিয়ে আসবে সংস্থা। সেই মডেলে থাকতে পারে ৪ জিবি র‍্যাম।

জানা গেছে, পূর্বসূরির মত আসন্ন এই ফোনের ব্যাক প্যানেলে দেওয়া হতে পারে ১২ মেগাপিক্সেলের সিঙ্গেল ক্যামেরা সেন্সর। তবে এই মডেলের ফটোগ্রাফি ফিচারে উন্নতি দেখতে পাওয়া যাবে বলেই অনুমান।

প্রসঙ্গত, সম্প্রতি জে পি মরগ্যানের (J.P. Morgan) বিশ্লেষকরা অনুমান করেছেন, এই নতুন iPhone SE 3 ফোনটি প্রায় ১.৪ বিলিয়ন (১৪০ কোটি) লো থেকে মিড-রেঞ্জের অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারী এবং প্রায় ৩০০ মিলিয়ন (৩০ কোটি) পুরোনো আইফোন ব্যবহারকারীদের প্রলুব্ধ করতে পারে। ২০২২ অর্থবর্ষে iPhone SE 3 মডেলটি বিক্রয় হতে পারে প্রায় ৩ মিলিয়ন (৩০ লক্ষ) ইউনিট এবং এর ফলে আগামী বছর বার্ষিক আইফোন শিপমেন্ট হতে পারে প্রায় ২৫০ মিলিয়ন (২৫ কোটি) ইউনিট। যা এই বছরের তুলনায় ১০ মিলিয়ন (১ কোটি) বেশি।

সঙ্গে থাকুন ➥