যেমন গুড় তেমন মিষ্টি, ১০ মাস আগে নদীতে তলিয়ে যাওয়া iPhone XR উদ্ধারের পর দিব্যি সচল

Avatar

Published on:

টেক জায়ান্ট অ্যাপল (Apple) এর আইফোন (iPhone) কখনও ফিচারের দৌলতে, আবার কখনও অবিশ্বাস্য কর্মকান্ড ঘটানোর কারণে খবরের হেডলাইনে জায়গা করে নেয়। যেমন সম্প্রতি আইফোন সংক্রান্ত এমন একটি ঘটনা সামনে এসেছে, যা রীতিমত হতভম্ব করে দিয়েছে আমাদের। ব্যাপারটা হল, গত বছর এক ব্রিটেন-নিবাসী যুবক নদীতে নৌকা চালাতে গিয়ে তার সাধের আইফোন হারিয়ে ফেলেছিলেন। জলে তলিয়ে যাওয়া এই ফোনের হদিশ আর কোনওদিন পাওয়া যাবে না বলেই একপ্রকার ধরে নিয়েছিলেন ওই যুবক। কিন্তু ঘটনাক্রমে দীর্ঘ সময়ে পূর্বে হারিয়ে যাওয়া ওই অ্যাপল হ্যান্ডসেটটিকে সম্প্রতি এক ব্যক্তি খুঁজে পান। তবে সবথেকে মজার বিষয় হল, ১০ মাস যাবৎ নদী-গর্ভে ডুবে থাকার পরও ফোনটি সচল ছিল এবং তাতে থাকা ডেটাও বহাল তবিয়তে উপস্থিত ছিল। এর আগেও আমরা বহুবার জলে বা উঁচু জায়গা থেকে পরে যাওয়ার পরও আইফোন সুস্থ থাকার গল্প শুনেছি। কিন্তু দীর্ঘদিন জলে নিমজ্জিত থেকেও সচল থাকা সত্যি বিস্ময়কর ব্যাপার!

১০ মাস আগে নদীতে তলিয়ে যাওয়া iPhone XR -কে সচল অবস্থায় খুঁজে পেলেন উদ্ধারকর্তা

বিবিসি (BBC) নিউজের একটি সাম্প্রতিক রিপোর্ট অনুসারে, পাচিও (Pacheo) নামের এক ব্যক্তি একটি আইফোন খুঁজে পেয়েছিলেন মার্কিন যুক্তরাজ্যের এক নদীতে। যদিও তখন ফোনটিকে বন্ধ অবস্থায় হাতে পেয়েছিলেন তিনি। আর দীর্ঘ সময়ে জলে ডুবে কার্যত বেহাল দশা হয়েছিল ডিভাইসের। ফলে ফোনটি যে কখনো চালু হবে তা আশাই করেননি উদ্ধারকর্তা সেই ব্যক্তি। কিন্তু, জল শুকিয়ে চার্জে বসাতেই দেখা গেল ওই আইফোন সচল হয়ে গেছে। শুধু তাই নয়, জলে ডুবে থাকার পরও অভ্যন্তরীণ কোনো যন্ত্রাংশ অকেজো হয়নি, বরং একেবারে নতুনের মতো কাজ করছিল আইফোনটি।

পাচিওর বিবৃত অনুসারে, তিনি প্রথমে ড্রায়ার দিয়ে আইফোনে থাকা জল শোকান। জল শুকিয়ে যাওয়ার পর, তিনি ফোনটিকে পুনরায় চার্জে বসান। আর প্রায় তৎক্ষণাৎ ফোনটি চার্জ হতে শুরু করে দেয় দেখে তিনি যথেষ্ট অবাক হয়েছিলেন। এরপর ডিভাইস অন করতেই লক স্ক্রিনে এক দম্পতির ছবি দেখতে পান পাচিও। আর তারিখ দেখা গিয়েছিল ১৩ই অগস্ট ২০২১, যা দেখে তিনি অনুমান করেন আইফোনটি ওই দিনই নদীতে পড়ে গিয়েছিল। এবার ফোনের প্রকৃত মালিকের খোঁজ পাওয়ার জন্য তিনি, লক স্ক্রিন ও ফোনের ছবি সহ এই পুরো ঘটনার কথা ফেসবুকে শেয়ার করেন। আর প্রায় চোখের নিমেষেই ভাইরাল হয়ে যায় তার এই পোস্ট। তবে, ফোনের আসল মালিকের ফেসবুক অ্যাকাউন্ট না থাকায়, এক বন্ধুর মারফৎ তিনি পুরো বৃত্তান্ত জানতে পারেন। অবশেষে উদ্ধারকারীর সঙ্গে যোগাযোগ করে, ব্রিটেন নিবাসী যুবক ওয়েইন ডেভিস (Wayne Davies) তার ১০ মাস আগে হারানো শখের আইফোন ফিরে পান।

ডেভিসকে জিজ্ঞাসাবাদ করার পর জানা যায় যে, তিনি গত বছর ১৩ই আগস্ট নদীতে ক্যানোয়িং করতে গিয়েছিলেন এবং সেই সময় ফোনটি পড়ে যায়। যদিও তলিয়ে যাওয়া আইফোন তিনি যে কখনো ফেরত পাবেন, তা আশাও করতে পারেননি। যাইহোক, পোস্টে দেওয়া ছবি দেখে জানা গেছে যে এটি ছিল Apple iPhone XR মডেল।

প্রসঙ্গত, অ্যাপল বরাবরই দাবী করে এসেছে যে আইফোন শক্তিশালী শিল্ড তথা কম্পোনেন্ট দিয়ে নির্মিত হওয়ায় অনেক মজবুত ও টেকসই। কিন্তু, কথার থেকেও চোখে দেখা ঘটনার দাম বেশি। আর ব্রডকাস্টিং চ্যানেল ও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সামনে আসা এই ঘটনা প্রমাণ করে দিয়েছে যে অ্যাপলের এই দাবি প্রকৃতপক্ষেই সত্য।

সঙ্গে থাকুন ➥