IRCTC Monetise User Data: যাত্রীদের তথ্য বিক্রি করে ১০০০ কোটি টাকা আয় করতে চাইছে রেল

Published on:

IRCTC to monetisation Sell user data over privacy concerns tender pass

অতিরিক্ত মুনাফা সংগ্রহের উদ্দেশ্যে এবার লক্ষ লক্ষ যাত্রী ও ইউজারের ডেটা বিক্রির প্রস্তুতি নিচ্ছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন বা সর্বজনপ্রিয় আইআরসিটিসি (IRCTC)। ঠিকই পড়ছেন, খুব শীঘ্র ইউজার ডেটা বিক্রি মারফত রেল বিভাগের সহায়ক উক্ত টিকিট বুকিং সংস্থা ১,০০০ কোটি টাকা মুনাফা আদায়ের কথা ভাবছে, যা সামনে আসতেই বিতর্কের সূচনা হয়েছে প্রায় সব মহলেই। উল্লেখ্য, এক্ষেত্রে যাত্রী পরিষেবার সাথেই মালবাহী পরিষেবা সংক্রান্ত তথ্যও বিক্রি করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

গ্রাহকদের স্পর্শকাতর ডেটা বিক্রির লক্ষ্যে পরামর্শদায়ক সংস্থা নিযুক্ত করলো টিকিট বুকিং প্ল্যাটফর্ম IRCTC

ইউজার এবং যাত্রীদের ডিজিটাল ডেটা মনিটাইজ (Monetise) করার লক্ষ্যে ভারতীয় রেল বিভাগের আওতাধীন টিকিট বিক্রয়কারী শাখা (IRCTC) ইতিমধ্যেই এক পরামর্শদায়ক সংস্থাকে নিয়োগ করেছে, যা সদ্য প্রকাশ্যে আসা একটি রিপোর্টে উঠে এসেছে। তাছাড়া এই একই লক্ষ্য রূপায়ণে আইআরসিটিসি গত মাসেই একটি টেন্ডার প্রকাশ করেছে বলে রিপোর্টে দাবি করা হয়েছে।

প্রকাশিত টেন্ডারে IRCTC -র তরফ থেকে জানানো হয়েছে যে, সম্প্রতি ভারতীয় রেল বিভাগ নিজেদের একাধিক অ্যাপ্লিকেশনে উপলব্ধ ডেটা মনিটাইজ করার কথা চিন্তা করছে, যা মুনাফা বৃদ্ধির পাশাপাশি রেলের পরিষেবা উন্নয়নেরও সহায়ক হবে। কেবল এটুকুই নয়, ডেটা মনিটাইজেশনের সম্পূর্ণ বিষয়টি খতিয়ে দেখা থেকে শুরু করে, তা চিহ্নিতকরণ, ডিজাইন নির্ধারণ ও অন্যান্য একাধিক বিষয়ে সহায়তার জন্য তারা যে একটি পরামর্শদায়ক প্রতিষ্ঠানকেও নিযুক্ত করেছে, সেকথাও আলোচ্য টেন্ডারে সাফ জানানো হয়েছে।

উল্লেখ্য, এই পুরো খবরটি প্রকাশ্যে আসায় IRCTC -র শেয়ারের দাম ৭১২ টাকা থেকে একলাফে বেড়ে ৭৪৬.৭৫ টাকায় পৌঁছেছে।

পরিশেষে আরেকটি বিষয় উল্লেখ করা দরকার যে, আইআরসিটিসি প্রকাশিত টেন্ডার অনুযায়ী, ইউজার এবং যাত্রীদের নাম, বয়স, লিঙ্গ, বাসস্থান, ফোন নম্বর, ইমেইল আইডি, যাত্রার Class/শ্রেণি, পেমেন্টের মাধ্যম, এমনকি লগইন (log-in) বা পাসওয়ার্ডের মতো গুরুত্বপূর্ণ ডেটাগুলি পর্যন্ত তাদের পক্ষ থেকে নবনিযুক্ত পরামর্শ প্রদানকারী সংস্থাটি খতিয়ে দেখবে, যাতে আলোচ্য মনিটাইজেশন প্রক্রিয়ার গতিবৃদ্ধি সম্ভব হয়।

সঙ্গে থাকুন ➥