দৈনিক বেশি ডেটা প্রয়োজন? Jio, Airtel, Vi-এর সেরা প্ল্যানগুলি দেখে নিন

Avatar

Published on:

দেশের সুপরিচিত তিনটি প্রাইভেট নেটওয়ার্ক কোম্পানি Reliance Jio (রিলায়েন্স জিও), Vodafone Idea বা Vi (ভোডাফোন আইডিয়া বা ভিআই) এবং Bharti Airtel (ভারতী এয়ারটেল) বরাবরই ইউজারদের সুবিধার কথা মাথায় রেখে বিভিন্ন রেঞ্জের প্ল্যান অফার করে, যাতে দৈনিক ডেটা, এসএমএস এবং আনলিমিটেড কলের পাশাপাশি বেশ কিছু ক্ষেত্রে OTT (ওটিটি) বেনিফিট মেলে। তবে এই সবকিছুর মধ্যে কোন প্ল্যানে কতটা ডেটা পাওয়া যাবে সেটাই যেন আমাদের কাছে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

কেননা অবসর সময় কাটানোর পাশাপাশি সাম্প্রতিককালে করোনা পরিস্থিতির দরুন ওয়ার্ক ফ্রম হোম এবং অনলাইন পঠনপাঠনের জন্য বর্তমান জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে ইন্টারনেট বা ডেটা কানেকশন। তাই এখন কমবেশি সকলেরই বেশি ডেটার প্রয়োজন হচ্ছে। এমত পরিস্থিতিতে অনলাইনে কাজ বা অবসর সময়ে নেটপাড়ায় আনাগোনা করার জন্য যদি আপনি এমন কোনো প্রিপেইড রিচার্জ প্ল্যানের সন্ধানে থাকেন, যাতে দৈনিক ২ জিবি কিংবা ৩ জিবি করে ডেটা পাওয়া যাবে, তাহলে আজকের এই প্রতিবেদনটি শুধুমাত্র আপনারই জন্য। কারণ আজ এই প্রতিবেদনে আমরা Jio, Airtel ও Vodafone Idea-র এমন কয়েকটি প্রিপেইড প্ল্যানের কথা বলব, যেগুলিতে দৈনিক ২ জিবি/৩ জিবি ডেটার পাশাপাশি আরও একাধিক বেনিফিট মিলবে।

Reliance Jio

একথা আমরা সবাই জানি যে, ভারতের শীর্ষস্থানীয় টেলিকম অপারেটর রিলায়েন্স জিও-র প্রিপেইড প্ল্যানগুলির দাম অন্য দুই বেসরকারি কোম্পানির তুলনায় খানিকটা কম। সংস্থাটি ৪৯৯ টাকার একটি রিচার্জ প্ল্যান অফার করে, যাতে ২৮ দিনের মেয়াদে প্রতিদিন ২ জিবি করে ডেটা ব্যবহারের সুযোগ মেলে। এছাড়া এই প্ল্যানে আনলিমিটেড ভয়েস কল এবং দৈনিক ১০০ টি করে এসএমএস-ও পাওয়া যাবে। উপরন্তু, ব্যবহারকারীরা এই প্ল্যানে Disney+ Hotstar Mobile ওটিটি প্ল্যাটফর্মের বার্ষিক সাবস্ক্রিপশনের পাশাপাশি কয়েকটি Jio অ্যাপ্লিকেশনের কমপ্লিমেন্টারি সাবস্ক্রিপশনও পাবেন।

আবার যারা জিও-র ৩ জিবি দৈনিক ডেটা প্ল্যানের সন্ধান করছেন, তারা ৬০১ টাকার প্ল্যানটি রিচার্জ করার কথা ভাবতে পারেন। এই প্ল্যানে ২৮ দিনের জন্য ৩ জিবি দৈনিক ডেটা সহ আনলিমিটেড কল এবং প্রতিদিন ১০০ টি করে এসএমএস পাওয়া যায়। এছাড়া ব্যবহারকারীরা মোট ৬ জিবি অতিরিক্ত ডেটাও পাবেন। সেইসাথে এক্সট্রা বেনিফিট হিসেবে ৬০১ টাকার প্ল্যানে এক বছরের জন্য Disney+ Hotstar-এর ফ্রি সাবস্ক্রিপশন মিলবে।

Bharti Airtel

ইউজারদের জন্য ভারতী এয়ারটেল ৪৯৯ টাকার মূল্যের একটি প্রিপেইড প্ল্যান অফার করে, যাতে ২৮ দিনের মেয়াদে দৈনিক ২ জিবি ডেটা সহ আনলিমিটেড ভয়েস কল এবং রোজ ১০০ টি করে এসএমএস করার সুবিধা পাওয়া যায়। এছাড়া এক্সট্রা বেনিফিট হিসেবে, এই প্ল্যানে Amazon Prime Video Mobile Edition-এর ফ্রি ট্রায়াল, Wynk Music-এর অ্যাক্সেসের পাশাপাশি Disney+ Hotstar-এর বার্ষিক সাবস্ক্রিপশন পাওয়া যাবে।

অন্যদিকে, সংস্থাটির ৫৯৯ টাকা মূল্যের একটি দৈনিক ৩ জিবি ডেটা প্ল্যান রয়েছে। এই প্ল্যানে ২৮ দিনের মেয়াদে আনলিমিটেড ভয়েস কল, রোজ ১০০ টি এসএমএস সহ দৈনিক ৩ জিবি করে ডেটা ব্যবহারের সুবিধা দেওয়া হয়েছে। এছাড়া, ব্যবহারকারীরা এই প্ল্যান মারফত Amazon Prime Video Mobile Edition-এর ফ্রি ট্রায়াল, Wynk Music-এর অ্যাক্সেসের পাশাপাশি Disney+ Hotstar-এর বার্ষিক সাবস্ক্রিপশন পেয়ে যাবেন।

Vodafone Idea

ইউজারদের চাহিদাকে প্রত্যক্ষ করে ভিআই ২৮ দিনের বৈধতায় ৩৫৯ টাকার একটি দৈনিক ২ জিবি ডেটা প্ল্যান সরবরাহ করে। এই প্ল্যানে দৈনিক ২ জিবি ডেটা ছাড়াও আনলিমিটেড ভয়েস কল এবং রোজ ১০০ টি করে এসএমএস করার সুবিধা পাওয়া যায়। তবে এই প্ল্যানে কোনো ওটিটি বেনিফিট নেই। আবার, সংস্থার ৬০১ টাকা দামের একটি দৈনিক ৩ জিবি ডেটা প্ল্যান রয়েছে। এই প্ল্যানে আনলিমিটেড ভয়েস কল এবং রোজ ১০০ টি করে এসএমএস করার সুযোগ দেওয়া হয়েছে। দৈনিক ৩ জিবি ডেটা ছাড়াও, ব্যবহারকারীরা এই প্ল্যানে মোট ১৬ জিবি অতিরিক্ত ডেটাও পাবেন। উপরন্তু, এক্সট্রা বেনিফিট হিসেবে এই প্ল্যানে Disney+ Hotstar Mobile ওটিটি প্ল্যাটফর্মের বার্ষিক সাবস্ক্রিপশন পাওয়া যাবে।

এছাড়া ব্যবহারকারীদের সুবিধার্থে Vodafone Idea উপরের দুটি প্ল্যানের সাথে আরও বেশ কিছু অতিরিক্ত সুবিধা প্রদান করে, যার মধ্যে রয়েছে বিঞ্জ অল নাইট (প্রতিদিন রাত ১২ টা থেকে সকাল ৬ টার মধ্যে আনলিমিটেড ডেটা ব্যবহার করার সুযোগ), উইকএন্ড ডেটা রোলওভার (সপ্তাহে প্রতিদিনের অবশিষ্ট ডেটা সপ্তাহান্তে ব্যবহার করা যাবে), এবং ডেটা ডিলাইটস (এটি ব্যবহারকারীদের প্রতি মাসে কোনো অতিরিক্ত খরচ ছাড়াই ২ জিবি ব্যাকআপ ডেটা অফার করে, যা কোম্পানির মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে কাজে লাগানো যেতে পারে)।

সঙ্গে থাকুন ➥