Jio 119: চাপে পড়ে সবচেয়ে সস্তা প্রিপেইড প্ল্যানের সুবিধা বাড়াল রিলায়েন্স জিও

Avatar

Published on:

শীর্ষস্থানীয় টেলিকম কোম্পানি Reliance Jio তাদের সবচেয়ে কমদামী দৈনিক আনলিমিটেড প্রিপেইড রিচার্জ প্ল্যানটি সংশোধন করল। এখন থেকে ১১৯ টাকার এই প্ল্যানে আরও বেশি সুবিধা পাওয়া যাবে। উল্লেখ্য লঞ্চের সময় এই প্ল্যানে ১৪ দিনের মেয়াদে ১.৫ জিবি দৈনিক ডেটা, এবং সেইসাথে আনলিমিটেড ভয়েস কল এবং Jio অ্যাপগুলির অ্যাক্সেস পাওয়া যেত, কিন্তু কোনো এসএমএস-এর সুবিধা উপলব্ধ ছিল না। কিন্তু Jio এখন ১১৯ টাকার প্ল্যানের সাথে ৩০০ টি এসএমএস-ও অফার করছে।

কিন্তু হঠাৎ এই পরিবর্তনের কারণ কি? আসলে এই প্ল্যানের সুবিধা বদল করার পিছনে রয়েছে ট্রাইয়ের সাম্প্রতিক নির্দেশ। একথা আমরা সকলেই জানি যে, দেশের শীর্ষস্থানীয় তিন টেলিকম অপারেটর Airtel, Jio এবং Vodafone Idea (Vi) সম্প্রতি তাদের প্রিপেইড রিচার্জ প্ল্যানগুলির দাম ২০%-২৫% বাড়িয়েছে। কিন্তু শুধু এখানেই তারা ক্ষান্ত হয়নি, এর পাশাপাশি এন্ট্রি-লেভেল প্রিপেইড প্ল্যান থেকে এসএমএস-এর সুবিধাও তুলে নিয়েছে, যার ফলে ব্যবহারকারীরা যদি অন্য কোনো টেলিকম কোম্পানিতে নিজের মোবাইল নম্বর পোর্ট করতে চান, সেক্ষেত্রে তারা চরম অসুবিধায় পড়বেন।

জিও-র নজরে আসে যে, ভিআই ২৮ দিনের মেয়াদ সহ এন্ট্রি-লেভেল প্ল্যানটির দাম ৭৫ টাকা থেকে বাড়িয়ে ৯৯ টাকা করেছে, কিন্তু এই প্ল্যানটিতে এসএমএস-এর সুবিধা দেয়নি। যেহেতু অন্য নেটওয়ার্কে পোর্ট করতে গেলে এসএমএস ফেসিলিটির প্রয়োজন হয়, এবং ভিআই ১৭৯ টাকা বা তার বেশি দামের প্ল্যানগুলিতে এসএমএস পরিষেবা প্রদান করে, তাই ব্যবহারকারীদের এসএমএস পরিষেবা পেতে প্রায় ১৮০ টাকার প্ল্যান রিচার্জ করতে হবে।

শুধুমাত্র এসএমএস করার জন্য ১৭৯ টাকা রিচার্জ করে পোর্ট করার ঝামেলা অনেক ইউজারই নিতান্তই বাজে খরচ হিসেবে মনে করতেই পারেন। তার চেয়েও বড়ো কথা হল, ১৭৯ টাকা দিয়ে রিচার্জ করে যদি অন্য মোবাইল নেটওয়ার্কেই যাওয়া হয়, তাহলে ১৭৯ টাকার প্ল্যানটির বেনিফিটও তো উপভোগ করা গেল না! আর সেকারণেই অনেকেই পোর্ট করার চিন্তাভাবনা এড়িয়ে যেতে পারেন। এই বিষয়টিকে কেন্দ্র করেই ভিআই-এর বিরুদ্ধে বড়োসড়ো অভিযোগ এনে জিও, টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা ট্রাই-কে (TRAI) চিঠি লিখে জানায় যে, ভিআই-এর নতুন প্রিপেইড প্ল্যানগুলি ব্যবহারকারীদের অন্য নেটওয়ার্কে পোর্ট করার ক্ষেত্রে বাধার সৃষ্টি করছে।

এর জবাবে ট্রাই সমস্ত টেলিকম কোম্পানিকে তাদের সব গ্রাহকদের ১৯০০ নম্বরে টেক্সট মেসেজ বা এসএমএস শর্ট কোড পাঠানোর সুবিধা চালু করার নির্দেশ দেয়। ট্রাই-এর নির্দেশানুযায়ী, এই পোর্টিং কোডের মেসেজের সুবিধা প্রদান না করা আদতে মোবাইল নম্বর পোর্টেবিলিটি (MNP) নিয়মের লঙ্ঘন; তাই কোম্পানিগুলিকে অবিলম্বে প্ল্যান বা ভাউচারের ট্যারিফ/শুল্ক এবং প্রিপেইড/পোস্টপেইড কানেকশন নির্বিশেষে সকল গ্রাহকদের জন্য এই পরিষেবা কার্যকর করতে হবে।

প্রসঙ্গত উল্লেখ্য যে, ১৯০০ নম্বরটি এক ক্যারিয়ার থেকে অন্য নেটওয়ার্কে পোর্ট করার জন্য ব্যবহৃত হয়। সোজা ভাষায় বললে, MNP-এর মাধ্যমে, ব্যবহারকারীরা তাদের পুরোনো নম্বরটিকে বজায় রেখে অন্য টেলিকম কোম্পানিতে স্থানান্তর করতে পারেন। এর জন্য গ্রাহকদের প্রথমে তাদের সার্ভিস অপারেটরে একটি এসএমএস পাঠাতে হবেহ যার পরে পোর্টিংয়ের জন্য রিকোয়েস্ট আসতে চার থেকে পাঁচ দিন সময় লাগতে পারে। TRAI-এর এই ঘোষণা গ্রাহকদের কিঞ্চিৎ স্বস্তি দিয়েছে এবং এই কারণেই Jio তার সবচেয়ে কমদামী প্রিপেইড প্ল্যানের সাথে এসএমএস সুবিধা দিতে শুরু করেছে।

সঙ্গে থাকুন ➥