ভারতে বন্ধ হয়ে যেতে পারে Facebook, চরম হুঁশিয়ারি কর্ণাটক হাইকোর্টের

Avatar

Published on:

Facebook may be shut down India

কর্ণাটক হাইকোর্ট একটি মামলার তদন্তে ম্যাঙ্গালুরু পুলিশের সাথে সহযোগিতা না করায় সোশ্যাল মিডিয়া জায়ান্ট Facebook-কে ভারতে তাদের কার্যক্রম বন্ধ করে দেওয়ার কথা জানালো। কিছুদিন আগে সৌদি আরবে সাইবার ক্রাইম-এ অভিযুক্ত এক ভারতীয় নাগরিককে বন্দী করা হয়। আর এই মামলার তদন্তে পুলিশকে কোনো রকম সহযোগিতা না করায়, Facebook-কে ভৎসনার মুখে পড়তে হয়।

আইএএনএস এর রিপোর্ট অনুসারে, বিচারপতি কৃষ্ণ এস দীক্ষিতের সিঙ্গেল বেঞ্চ, ব্যাঙ্গালোরের বিকার্ণকাট্টের বাসিন্দা কবিতার পিটিশন গ্রহণ করে ফেসবুককে সতর্ক করার পাশাপাশি নির্দেশ দেয়, তারা যেন এক সপ্তাহের মধ্যে প্রয়োজনীয় তথ্য সহ সম্পূর্ণ রিপোর্টটি সংশ্লিষ্ট আদালতে জমা করে। পাশাপাশি, একজন ভারতীয় নাগরিককে মিথ্যা মামলায় গ্রেপ্তার করার পর কেন্দ্রের তরফে কি কি ব্যবস্থা নেওয়া হয়েছে, সেই তথ্যও কেন্দ্রের কাছে জানতে চেয়েছে আদালত। আদালত জানায়, এই মামলার পরবর্তী শুনানি হবে আগামী ২২ জুন। তার মধ্যে ম্যাঙ্গালুরু পুলিশ যেন যথাযথ তদন্ত করে একটি সম্পূর্ণ রিপোর্ট আদালতে জমা করে।

সৌদি আরবে বন্দী ভারতীয় নাগরিকের স্ত্রী কবিতা জানিয়েছেন, তার স্বামী শৈলেশ কুমার, বয়স ৫২, তিনি সৌদি আরবে একটি কোম্পানিতে ২৫ বছর ধরে কাজ করছেন এবং তিনি ২০১৯ সালে নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) এবং ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেনস (এনআরসি)-এর সমর্থনে ফেসবুকে একটি পোস্ট করেন।

তারপর কিছু অচেনা ব্যক্তি শৈলেশের নামে ভুয়ো ফেসবুক অ্যাকাউন্ট খুলে সৌদি আরবের বাদশাহ ও ইসলামের বিরুদ্ধে আপত্তিকর পোস্ট করে। শৈলেশের স্ত্রী কবিতা বিষয়টি জানতে পেরে সাথে সাথেই ম্যাঙ্গালুরু পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন। অপরদিকে দিকে, সৌদি পুলিশ শৈলেশকে অবমাননাকর পোস্ট করার অভিযোগে গ্রেপ্তার করে।

এই বিষয়ে, ম্যাঙ্গালুরু পুলিশ সোশ্যাল মিডিয়া জায়ান্ট Facebook-কে চিঠি লিখে জাল ফেসবুক অ্যাকাউন্ট খোলার বিষয়ে তথ্য চেয়েছিল। তবে পুলিশের চিঠির কোনো জবাব দেয়নি Facebook। তারপর ২০২১ সালে তদন্তে বিলম্ব নিয়ে প্রশ্ন করে কর্ণাটক হাইকোর্টের দ্বারস্থ হন কবিতা। পাশাপাশি তার স্বামীকে সৌদি কারাগার থেকে মুক্ত করার আবেদন নিয়ে কেন্দ্র সরকারের হস্তক্ষেপ প্রার্থনা করেছেন তিনি।

সঙ্গে থাকুন ➥