Kawasaki Elektrode: এই প্রথম ইলেকট্রিক বাইক লঞ্চ করল কাওয়াসাকি, দাম প্রায় সাড়ে 85 হাজার

Avatar

Published on:

কচিকাঁচাদের জন্য সুখবর! জাপানি টু-হুইলার সংস্থা কাওয়াসাকি তাদের প্রথম ইলেকট্রিক ব্যালেন্স বাইক লঞ্চ করল। যার নামকরণ করা Elektrode। যদিও ই-বাইকটি হাজির করার প্রসঙ্গে গত মাসেই একটি টিজার ভিডিয়ো প্রকাশ করে নিশ্চিত করেছিল সংস্থাটি। সেই ভিডিয়োতে একজন শিশু চালককে রাইডিং স্যুট পরিধান অবস্থায় দেখা গিয়েছিল। যা দেখে অনুমান করা হয়েছিল আসন্ন বাইকটি ছোটদের জন্য হতে পারে। Elektrode লঞ্চ করে ইলেকট্রিক টু-হুইলারের দুনিয়ায় পা রাখল Kawasaki। প্রথমবার দু’চাকা চালানোয় হাতেখড়ি হচ্ছে এমন বাচ্চাদের জন্য আদর্শ Kawasaki Elektrode।

কাওয়াসাকির ব্যাটারি চালিত এই বাইকে দেওয়া হয়েছে ৩৬ ভোল্ট, ৫.১ অ্যাম্পিয়ার আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি এবং ২৫০ ওয়াট ডিসি ব্রাশলেস মোটর। সম্পূর্ণ চার্জ থাকলে ১৫০ মিনিট বা ২ ঘন্টা ৩০ মিনিট টানা চালানো যাবে এটি। ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ হতে সময় লাগবে ২.৫ ঘন্টা। বাইকটি হালকা অ্যালুমিনিয়াম ফ্রেম দিয়ে তৈরি।

১৬ ইঞ্চি কাস্ট অ্যালুমিনিয়াম হুইল আছে ইলেকট্রিক বাইকটিতে। যা ৩ থেকে ৮ বছরের বাচ্চাদের জন্য আদর্শ। এটি সর্বোচ্চ ৪৫ কেজি ওজন বহন করতে পারে। আর বাইকটির ওজন (কার্ব) ১৪.৫১ কেজি। ওজনের দিক থেকে এটি বড়দের সাধারণ বাইসাইকেলের সমান বলা যেতে পারে। Elektrode-এর হ্যান্ডেলবার এবং সিট অ্যাডজাস্ট করা যাবে।

এতে রয়েছে তিনটি পাওয়ার মোড – লো, মিডিয়াম এবং হাই। সেগুলি পাসওয়ার্ডের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে। তাই অভিভাবকরা তাঁদের সন্তানের জন্য নির্দিষ্ট গতি এতে বেঁধে দিতে পারবেন। লো, মিডিয়াম এবং হাই মোডে সাইকেলটির গতিবেগ যথাক্রমে ঘন্টায় প্রায় ৮ কিমি, ১২ কিমি এবং ২০.৯ কিমি। আবার প্যাডেলের মাধ্যমেও চালানো যালে। শুধু লাইম গ্রীন কালার অপশনে উপলব্ধ Kawasaki Elektrode। দাম রাখা হয়েছে ১,০৯৯ ডলার (প্রায় সাড়ে ৮৫ হাজার টাকা)। তবে ভারতের বাজারে এটি লঞ্চ হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

সঙ্গে থাকুন ➥