Kia EV6 Bookings: ভারতে কিয়ার প্রথম বৈদ্যুতিক গাড়ির বুকিংয়ের দিন ঘোষণা হল, এই বছর মাত্র একশোটি মিলবে

Avatar

Published on:

আগামী কয়েক মাসের মধ্যেই ভারতের বাজারে পা রাখতে চলেছে হুন্ডাইয়ের শাখা সংস্থা কিয়া (Kia)-র প্রথম ইলেকট্রিক গাড়ি EV6। লঞ্চের প্রাক্কালে EV6-এর আগাম বুকিংয়ের কথা ঘোষণা করল কিয়া৷ যা ২৬ মে থেকে শুরু হতে চলেছে। ভারতের বাজারে এটি কিয়ার প্রথম এবং ফ্ল্যাগশিপ বৈদ্যুতিক গাড়ি। লঞ্চের প্রথম বছরে মাত্র ১০০টি মডেল বিক্রি করা হবে বলে খবর। ভারতের বাজারে Kia EV6-এর দাম ৫০ লক্ষ টাকার (এক্স-শোরুম) বেশি হতে পারে বলে মনে করা হচ্ছে।

বিদেশে থেকে EV6 আমদানি করে এ দেশে বেচবে কিয়া। গাড়িটিতে ডুয়াল e-AWD সহ ৭৭.৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক থাকছে। মোটর থেকে ৩২০ বিএইচপি শক্তি এবং ৬০৫ এনএম টর্ক পাওয়া যাবে। সম্পূর্ণ চার্জে ৪২৫ কিলোমিটার পথ অতিক্রম করতে পারবে বলে দাবি সংস্থার। বিশ্ববাজারে গাড়িটি ৫৮ কিলোওয়াট আওয়ার ব্যাটারির মডেলটি RWD (রিয়ার হুইল ড্রাইভ) এবং AWD (অল হুইল ড্রাইভ) বিকল্পে উপলব্ধ। প্রথমটি থেকে ১৬৮ বিএইচপি এবং দ্বিতীয়টি (ডুয়েল মোটর সেটআপ) থেকে ২৩৫ বিএইচপি আউটপুট পাওয়া যায়।

ভারতে কিয়ার ভবিষ্যৎ পরিকল্পনা

দক্ষিণ কোরিয়ান সংস্থাটি পরবর্তীকালে ভারতে একটি ছোট ইলেকট্রিক এসইউভি গাড়ি নিয়ে আসতে পারে। যার সাংকেতিক নাম AY। এর প্ল্যাটফর্মটি কিয়া তাদের আসন্ন কমদামী পেট্রল গাড়িতেও ব্যবহার করবে। ২০২৫-এ ভারতে পা রাখতে পারে সেগুলি।

আবার কিয়ার আসন্ন পেট্রোল চালিত ছোট এসইউভি গাড়িটি Sonet-এর থেকে দাম কম রাখা হতে পারে। তবে এখনই গাড়িটির ইঞ্জিন সম্পর্কে কোনো তথ্য সামনে আসেনি। যদিও সূত্রের খবর Hyundai Grand i10 Nios-এর ১.২ লিটার ও ১.০ ইঞ্জিন দু’টি ধার করতে পারে গাড়িটি। আবার যতদূর ধারণা আসন্ন গাড়িটি সিএনজি অপশনেও উপলব্ধ হতে পারে।

সঙ্গে থাকুন ➥