Kia EV6: এ বছর বাজারে মিলবে মাত্র ১০০টি, কিয়ার দুর্ধর্ষ বৈদ্যুতিক গাড়ির বুকিং চালু, কত খরচ

Avatar

Published on:

আগামী ২ জুন ভারতে আনুষ্ঠানিক ভাবে লঞ্চ হবে Kia EV6 ক্রসওভার। যা এদেশের কিয়ার প্রথম ইলেকট্রিক গাড়ি। গত মাসে সংস্থার তরফে ঘোষণা হয়েছিল, ২৬ মে থেকে শুরু হবে বুকিং। প্রতিশ্রুতি মতো গতকাল থেকে কিয়ার বহু চর্চিত বৈদ্যুতিক গাড়িটি বুক করতে পারছেন আগ্রহীরা। টোকেন অর্থ হিসাবে দিতে হচ্ছে ৩ লাখ টাকা। ভারতের ১২টি শহরে ১৫টি নির্বাচিত ডিলারশিপের মাধ্যমে মডেলটি বিক্রি করা হবে। গ্রাহকরা অনলাইনে কিয়া ইন্ডিয়ার ওয়েবসাইটে গিয়েও EV6 বুক করতে পারবেন।

ভারতে বুকিং চালু করার প্রসঙ্গে কিয়া ইন্ডিয়ার এমডি এবং সিইও তাই-জিন পার্ক বলেছেন, “ভারতীয় অটোমোবাইল শিল্প রূপান্তরিত হচ্ছে এবং কিয়া এই রূপান্তরের অগ্রভাগে রয়েছে। আমরা আমাদের বিশ্বমানের পণ্য এবং পরিষেবাগুলির মাধ্যমে প্রমাণ করতে পেরেছি যে, আমরা ভারতীয়দের সকল অসম্পূর্ণ চাহিদাকে পূরণ করতে সক্ষম। দেশে EV6-এর আত্মপ্রকাশ সেই কথাকেই আরো একবার প্রমাণিত কতে চলেঠে। EV6 হল বোল্ড ডিজাইন, প্রগতিশীল প্রকৌশল, উদ্ভাবনী প্রযুক্তি নির্মিত এবং সম্পূর্ণ নতুন বৈদ্যুতিক শক্তি চালিত গাড়ি‌।”

২০২২ সালে ভারতে Kia EV6-এর মাত্র ১০০ টি ইউনিট বাজারে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগে বুকিং করার ভিত্তিতে গাড়ি ডেলিভারি করা হবে। EV6 সম্পূর্ণ তৈরি গাড়ি হিসাবে আমদানি করে ভারতে বিক্রি করা হবে। এর ব্যাটারিতে আল্ট্রা ফাস্ট চার্জিং সাপোর্ট করবে। ১০০ কিমি পথ চলার জন্য প্রয়োজনীয় চার্জ ৪.৫ মিনিটের কমেই হয়ে যাবে৷ এ ক্ষেত্রে ৩৫০ কিলোওয়াট ফাস্ট চার্জার ব্যবহার করতে হবে৷ আবার দ্বিমুখী প্রযুক্তি ব্যবহার করে যে কোনো বৈদ্যুতিক ডিভাইসকে চার্জ দিতে  সক্ষম Kia EV6

সিঙ্গেল ও ডুয়েল মোটর ভ্যারিয়েন্টে ভারতে আসবে কিয়া ইভি৬। রিয়ার হুইল ড্রাইভ বা RWD-এর ক্ষেত্রে গাড়ির পিছনে একটা মোটর থাকবে। যা ২২৯ পিএস পাওয়ার এবং ৩৫০ এনএম টর্ক উৎপন্ন করবে। আর অল হুইল ড্রাইভ বা AWD-এর ক্ষেত্রে সামনে ও পিছনে একটি করে মোটর থাকবে। যার আউটপুট ৩২৫ পিএস ও ৬৫০ এনএম।  ঘন্টায় ০-১০০ কিমি গতি তুলতে ৩.৫ সেকেন্ডে সময় নেবে কিয়া ইভি৬।

কিয়া ইভি৬-এর বিশেষ ফিচারগুলির মধ্যে থাকবে ডুয়েল ১২.৩ ইঞ্চি কার্ভড ডিসপ্লে, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, মাল্টি ড্রাইভ মোড, ওয়্যারলেস স্মার্টফোন চার্জার, ৬০+ কিয়া কানেক্ট ফিচার, ১৪টি স্পিকার সহ মেরিডিয়ান সাউন্ড সিস্টেম, অগমেন্টেড রিয়েলিটি হেডস আপ ডিসপ্লে, রিয়ার পার্কিং সেন্সর, ৮টি এয়ারব্যাগ, রিয়ার পার্কিং সেন্সর, ব্লাইন্ড স্পট ডিটেকশন-সহ নানা অ্যাডভান্সড ড্রাইভার অ্যাসিস্ট্যান্ট সিস্টেম(ADAS)। Kia EV 6-এর দাম ৫০-৬০ লাখ টাকার মধ্যে থাকবে বলে অনুমান করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥