Kia Electric Car: ভারতের বাজার ও ভারতীয়দের কথা মাথায় রেখে সাশ্রয়ী মূল্যের বৈদ্যুতিক গাড়ি নিয়ে আসবে কিয়া

Published on:

ভারতে আজ আনুষ্ঠানিক ভাবে লঞ্চ হয়েছে Kia EV 6। এই মডেলের হাত ধরেই দেশের ইলেকট্রিক গাড়ির বাজারে প্রবেশ করল কিয়া। দক্ষিণ কোরিয়ান বহুজাতিক সংস্থা (Hyundai)-এর শাখা সংস্থাটির ওই ক্রসওভার গাড়ির দাম ৫৯.৯৫ লক্ষ টাকা থেকে শুরু (এক্স-শোরুম)। বিদেশে তৈরি গাড়িটি এদেশে বিক্রি করবে কিয়া। আকাশছোঁয়া মূল্য হওয়ার পেছনে এটিও একটি কারণ। এদিকে ব্যাটারি চালিত গাড়ি লঞ্চের ক্ষণেই কিয়ার মুখে শোনা গেল ভারতীয় ক্রেতা দরদী কথা। সংস্থাটি জানিয়েছে তাদের পরবর্তী বিদ্যুৎ চালিত গাড়ি এদেশের বৃহত্তর শ্রেণীর মানুষের হাতের নাগালে রাখতে বিশেষভাবে তৈরি করা হবে। দামও হবে সাশ্রয়ী।

এ প্রসঙ্গে কিয়ার ভারতীয় শাখার ম্যানেজিং ডিরেক্টর টে-জিন পার্ক জানান, এই দেশে বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রে নিজেদের উপস্থিতি বাড়াতে বড়সড় বিনিয়োগ করার পরিকল্পনা করছে সংস্থাটি। বিশেষত ভারতের বাজারের জন্য প্রথাগত এবং বৈদ্যুতিক গাড়ির বিকাশের জন্য পরিকাঠামো গড়ে তোলার পরিকল্পনাও রয়েছে তাদের। তাঁর কথায়, “আমরা ভারতের জন্য ব্যাটারি চালিত গাড়ি তৈরি করতে সম্পূর্ণ সমর্থ। কোম্পানি এই বাজারের জন্য উপযুক্ত বিভিন্ন ব্যাটারি ইলেকট্রিক ভেহিকেল (BEVs)-এর মূল্যায়ন করে দেখছে।”

Kia EV6 লঞ্চের সময় পার্ক নিশ্চিত করেছেন, আগামী তিন বছরের মধ্যে সাশ্রয়ী মডেলের গাড়িটি তৈরি হয়ে যাবে। তিনি এ-ও জানান, এটি রিক্রিয়েশনাল ভেহিকেল বা RV গাড়ি হবে। স্ক্র্যাচ থেকে প্রস্তুত করা হবে। এদেশে সংস্থার অপর একটি গাড়ি Kia Carens-ও একটি রিক্রিয়েশনাল ভেহিকেল। তারা জানিয়েছে আসন্ন বৈদ্যুতিক গাড়িটি অপ্রতিম ইন্টেরিয়ার ফিচার ও রেঞ্জের সাথে আসবে। ফলে কম রেঞ্জ নিয়ে গ্রাহকদের দুশ্চিন্তা দূর হবে।

পার্ক যোগ করেন, “ভারতের অসংখ্য গ্রাহকের জন্য আমরা অনুপ্রাণিত। তাদের আকাঙ্ক্ষা পূরণ করতে আমাদের নতুন কৌশল তৈরি করা হয়েছে। তা বাস্তবায়িত করতে আমরা শ্রম দেবো, যাতে গ্রাহকদের চাহিদা পূরণ করা যায়।” কিয়া জানান, বৈদ্যুতিক গাড়ির ব্যবহার বাড়াতে কেন্দ্রীয় সরকার জোর দিচ্ছে। যা সংস্থাটিকে এক্ষেত্রে নজর ঘোরাতে সহায়তা করবে। যদিও সংস্থার কথায়, ভারতের বৈদ্যুতিক গাড়ির বাজার এখনও সূচনালগ্নেই আটকে, মূলস্রোতে পরিণত হতে কিছুটা সময় লাগবে।

সঙ্গে থাকুন ➥