Komaki আনলো লিথিয়াম-আয়ন ব্যাটারি প্যাক, এক চার্জে ২২০ কিমি পথ চলার প্রতিশ্রুতি

Avatar

Published on:

মানুষের কাছে পরিবেশবান্ধব যাতায়াতের মাধ্যম পৌঁছে দিতে Komaki (কোমাকি) ইলেকট্রিক মোবালিটি সেগমেন্টে পা রেখেছিল। দিল্লি ভিত্তিক এই সংস্থাটি ইতিমধ্যেই লো ও হাই-স্পিড ক্যাটেগরির বৈদ্যুতিক স্কুটার বাজারে এনে আশানুরূপ সাড়া পেয়েছে। তবে Komaki এবার নয়া প্রযুক্তির লিথিয়াম আয়ন ব্যাটারি লঞ্চের করলো৷ কোম্পানির দাবি ব্যাটারি প্যাকটি তারা নিজেরাই ডেভেলপ করছে। সেইসঙ্গে তাদের প্রতিশ্রুতি, এটি এক চার্জে ২২০ কিমি রাইড রেঞ্জ দেবে।

Komaki জানিয়েছে, XGT-KM, X-One এবং XGT-X4 ইলেকট্রিক স্কুটারে এই লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাকটি ব্যবহার করা হবে। এই ই-স্কুটারগুলির দাম শুরু হবে ৮৫,০০০ টাকা (এক্স-শোরুম) থেকে এবং জুনের প্রথম সপ্তাহের মধ্যেই প্রত্যেকটি মডেল ডিলারশিপে চলে আসবে।

নতুন লিথিয়াম-আয়ন ব্যাটারির উৎপাদনের কাজ কোমাকির নিজস্ব কারখানাতে চলবে। তবে, সংস্থাটি এখন নতুন এই ব্যাটারি প্রযুক্তির পেটেন্ট অনুমোদন পাওয়ার জন্য অপেক্ষা করছে। কোমাকি বলেছে, নতুন ব্যাটারি ৪-৫ ঘন্টার মধ্যে ফুল চার্জ হয়ে যাবে। কী রাইডিং মোডে চালানো হচ্ছে, তার ওপর নির্ভর করে ব্যাটারি ১৭০-২২০ কিমি রাইডিং রেঞ্চ দেবে।

এই ব্যাটারিগুলি কোমাকি রিজেনারেটিভ ব্রেকিং প্রযুক্তির সাথে পেয়ার করলে, রিচার্জের প্রয়োজনীয়তা উল্লেখযোগ্যভাবে হ্রাস করবে। কোমাকির নতুন ব্যাটারি সেটআপে ৩ বছরের ওয়ারেন্টি থাকবে (২ বছর ফ্রি+ ১ বছর সার্ভিস ওয়্যারেন্টি)। কোম্পানির মতে, ভারতে ইলেকট্রিক গাড়ির জন্য যথাযথ চার্জিং পরিকাঠামো গড়ে উঠতে কমপক্ষে ৫ বছর সময় লাগবে। ততদিন লং-রেঞ্জের ব্যাটারি ইলেকট্রিক ভেহিকেল মালিকদের চিন্তা অনেকটাই লাঘব করবে।

এছাড়াও, কোমাকি জানিয়েছে, তারা লিথিয়াম সেলগুলির একটি নতুন এবং উন্নত গ্রেড তৈরি করছে, যা ওজনে হালকা হওয়ার পাশাপাশি ফাস্ট চার্জিং সাপোর্ট করবে।

সঙ্গে থাকুন ➥