১০ হাজার টাকা বাজেটের সেরা স্মার্টফোন ব্র্যান্ড হতে চায় Lava, বাড়িতে গিয়ে সারিয়ে দিয়ে আসবে ফোন

Avatar

Published on:

দেশীয় মোবাইল ডিভাইস নির্মাতা ফার্ম লাভা ইন্টারন্যাশনাল (Lava International), বর্তমানে ১০,০০০ টাকার স্মার্টফোন সেগমেন্টে প্রথম স্থান অধিকারের লক্ষে জোরদার প্রস্তুতি চালাচ্ছে৷ এক্ষেত্রে সংস্থাটি অভিনব ডিজাইনের সাথে একটি নতুন স্মার্টফোন সিরিজ আনার উপর বিশেষ মনোনিবেশ করছে বলে জানিয়েছে। একই সাথে, গ্রাহক-বেসকে ‘ডোর স্টেপ’ বা বাড়ির দোরগোড়ায় ‘কমপ্লিমেন্টারি’ রিপেয়ারিং সার্ভিস অফার করার একটি স্কিম নিয়ে আসার পরিকল্পনা করা হচ্ছে বলেও দাবি করেছে লাভা সংস্থার একজন ঊর্ধ্বতন কর্মকর্তা। আসুন এই বিষয়ে বিশদে জেনে নেওয়া যাক।

‘প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া’ বা PTI -কে একটি সাক্ষাৎকার দেওয়া কালীন, লাভা ইন্টারন্যাশনালের প্রেসিডেন্ট এবং ব্যবসায়িক প্রধান সুনীল রায়না জানিয়েছেন যে, লাভা শীঘ্রই ব্লেজ (Blaze) নামক একটি নয়া স্মার্টফোন সিরিজের নিয়ে আসছে, যার দাম ১০,০০০ টাকা রাখা হবে। সর্বোপরি, ক্রেতাদের ‘ডোর স্টেপ’ বা বাড়ির দোরগোড়ায় যাবতীয় মেরামত পরিষেবা বা রিপেয়ারিং সার্ভিস অফার করা হবে। এই বিষয়ে রায়না বলেছেন, “আমরা অগ্নি সিরিজের ফোনগুলির জন্য ‘কাস্টমার রিলেশন ম্যানেজার’ কনসেপ্ট নিয়ে এসেছিলাম, যার নাম দেওয়া হয়েছিল অগ্নি মিত্র। যেখানে গ্রাহকদের তাদের স্মার্টফোনে যেকোনও সমস্যা দেখা দিলে, তা পরিচালনা করার জন্য একজন নিবেদিত ব্যক্তিকে বরাদ্দ করা হয়েছিল৷ আমরা এখন এরকমই অনুরূপ একটি ধারণা প্রসারিত করতে যাচ্ছি আমাদের আসন্ন ব্লেজ সিরিজের জন্য। এক্ষেত্রে আমরা ভারত জুড়ে ২,০০০ জন কর্মী নিয়ে এই স্কিম শুরু করার পরিকল্পনা করছি।”

সুনীল রায়না বলেছিলেন যে, “লাভা সার্ভিস সেন্টার নামক ধারণাটি সরিয়ে ফেলতে চায়” যেখানে একজন গ্রাহক দোকান থেকে একটি ফোন কেনেন এবং পরবর্তী সময়ে কোনো সমস্যা দেখা গেলে মেরামত কেন্দ্রে পরিষেবার জন্য দৌড়তে এবং লাইনে দাঁড়াতে হয়।

তদুপরি, “ডিজাইন এবং দামের কারণে আসন্ন ব্লেজ সিরিজের গ্রাহক সংখ্যা আরও বেশি হবে বলে আশা করা হচ্ছে। কেননা, ইন্ডাস্ট্রি লেভেলের তুলনায় আমাদের ফল্ট রেট খুবই কম। তাই, আমরা এই সিরিজে ‘ডোর স্টেপ’ পরিষেবাটি প্রসারিত করার সিদ্ধান্ত নিয়েছি। সফ্টওয়্যার এবং মাইনর হার্ডওয়্যারের সমস্যাগুলির ক্ষেত্রে, এই পরিষেবাটি বাড়িতে অফার করা হবে। আর বড় কোনো সমস্যা দেখা দিলে, ফোনটি সংগ্রহ ও মেরামত করে বাড়িতে গ্রাহকের কাছে পৌঁছে দেওয়া হবে। এই পরিষেবার জন্য কোনও অতিরিক্ত খরচ দিতে হবে না।” বলে জানিয়েছিলেন রায়না। একই সাথে তিনি আরো বলেছেন যে, “গ্রাহকদের বিক্রি করা প্রত্যেকটি ডিভাইসের জন্য আমরা সম্পূর্ণ দায়িত্ব নেব।”

লাভা, “ডোর স্টেপ” পরিষেবার জন্য তাদের ইন-হাউস সংস্থান স্থাপন করার পাশাপাশি, অংশীদার থার্ড পার্টি সার্ভিস প্রোভাইডারের সাথে যোগাযোগ স্থাপন করছে। রায়নার বিবৃতি অনুসারে, “পরিষেবাটি ভারত জুড়ে উপলব্ধ হবে এবং আমরা নতুন স্মার্টফোন সিরিজ চালু করার আগে অংশীদারিত্ব বাস্তবায়নের জন্য কাজ করছি। অগ্নি স্মার্টফোনের ক্ষেত্রে এমন একটি উদাহরণ রয়েছে, যেখানে আমাদের অগ্নি মিত্র পরিষেবা প্রদানকারী গ্রাহকদের ফোনের একটি সমস্যা সমাধানের জন্য তার সাথে ট্রেনে ভ্রমণ করেছেন এবং ইস্যুটি ঠিক হওয়ার পরে ফিরে এসেছে। এতো কিছু সত্ত্বেও এই পরিষেবার জন্য কোনও অতিরিক্ত খরচ চার্জ করা হয়নি। কেননা, আমরা চাই কেউ যখন আমাদের কাছ থেকে একটি ডিভাইস কিনবেন, তখন তিনি যেন সমস্ত উদ্বেগ থেকে মুক্ত থাকেন।”

সঙ্গে থাকুন ➥