Lava স্মার্টফোন কোম্পানির বিরুদ্ধে গুরুতর অভিযোগ, ভারতীয় ব্র্যান্ড কিনা প্রশ্ন তুললো উত্তরপ্রদেশ সরকার

Avatar

Published on:

মাস কয়েক আগেই নতুন স্মার্টফোনের হাত ধরে বাজারে প্রত্যাবর্তন করেছে দেশীয় মোবাইল ব্র্যান্ড Lava, কিন্তু এরই মধ্যে সংস্থাটি জড়িয়ে পড়েছে ফোন বিক্রি সংক্রান্ত জটিলতায়। আসলে সাম্প্রতিক সময়ে উত্তরপ্রদেশের মহিলা ও শিশু উন্নয়ন বিভাগ, সে রাজ্যে এই ভারতীয় কোম্পানির ফোন বিক্রি বা স্মার্টফোন সোর্সিং সম্পর্কে কিছু অভিযোগ তুলেছে এবং Lava-কে ‘আনজাস্টিফায়েড’ তকমা দিয়ে তাকে ফোন বিক্রির অনুপযুক্ত বলে দাবি করেছে। স্বাভাবিকভাবেই, এই ঘটনার জেরে উত্তরপ্রদেশে স্মার্টফোন বিক্রিতে বেশ সমস্যায় পড়েছে Lava। তবে চুপচাপ হাত গুটিয়ে না বসে এবার সংস্থাটি সরাসরি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে চিঠি লিখে বিষয়টির তদন্ত করার অনুরোধ করেছে; সংস্থার বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ নিরর্থক এবং বৈষম্যমূলক বলেই Lava-র দাবি।

পিটিআই-এর প্রতিবেদনে অনুযায়ী, উক্ত চিঠিতে লাভা (Lava) জানিয়েছে যে – “যেখানে সারা দেশ ‘চীনা’ ভাইরাসের প্রভাবে জর্জরিত অবস্থায় রয়েছে, সেই অতিমারী পরিস্থিতিতে উত্তরপ্রদেশের মত বড় গণতান্ত্রিক রাজ্যে একটি বড় কেলেঙ্কারির ইন্ধন দিচ্ছে কোনো বিদেশি কোম্পানি।” তাছাড়া লাভা সম্পূর্ণ ভারতীয় ব্র্যান্ড এই তথ্য সবাই জানা সত্ত্বেও, বিনা কারণে তার ওপর ‘অযোগ্য’ স্ট্যাম্প সাঁটিয়ে দেওয়া উপযোগী নয় বলেও এটি দাবি করেছে। সংস্থার অকপট অনুরোধ যেন যোগী সরকার তাঁর ওই বিভাগের সিদ্ধান্তের বিবেচনা করেন এবং এই অপ্রাসঙ্গিক ঘটনার তদন্ত শুরু করেন।

এক্ষেত্রে বিশ্বব্যাপী মহামারী সৃষ্টিকারী করোনা ভাইরাসকে ‘চীনা ভাইরাস’ হিসেবে আখ্যায়িত করার বিষয়টি অযৌক্তিক বলে মনে হলেও, আপাতদৃষ্টিতে সংস্থার অভিযোগের বিষয় মোটেও অমূলক নয়; বিশেষ করে যখন ভারত সরকার নিজেই ভারতীয় মোবাইল কোম্পানিগুলিকে উৎসাহিত করতে PLI (পারফরম্যান্স লিঙ্কড ইন্সেন্টিভ) স্কিম ঘোষণা করেছে। উল্লেখ্য, গত বছর বাজারে ঘুরে দাঁড়ানোর উদ্যোগ নেওয়ার সময়ে সংস্থাটি প্রতিশ্রুতিও দিয়েছিল যে তারা চীন থেকে ভারতে তাদের উৎপাদন বা গবেষণা প্রতিষ্ঠানকে স্থানান্তরিত করবে। পরে তারা সরকারকে নিজের অবস্থান সম্পর্কে ধারণা দেয় এবং PLI স্কিমের দরুন অনুদান অর্জন করে।

শুধু তাই নয়, লাভা পরবর্তী সময়ে বেশ কয়েকটি নিজস্ব স্মার্টফোন লঞ্চ করে। এমনকি মাস দুয়েক আগে শোনা গিয়েছিল, তারা ভারতের শীর্ষস্থানীয় টেলিকম অপারেটর Reliance Jio-র সাথে হাত মিলিয়ে সস্তায় এন্ট্রি লেভেল 4G স্মার্টফোন চালু করতে পারে। তাই এই পরিস্থিতিতে, লাভা কেন উত্তরপ্রদেশে ব্যবসা করতে গিয়ে বাধা পেয়েছে তা এখনো পরিষ্কার নয়; তাছাড়া, উত্তরপ্রদেশের মন্ত্রিসভায় কোনও সরকারী কর্মকর্তাও এখনো এ বিষয়ে বিবৃতি জারি করেননি। অতএব আগামী দিনে লাভা প্রসঙ্গে উত্তরপ্রদেশ সরকার কী সিদ্ধান্ত নেয় বা এই জল কোথায় গিয়ে দাঁড়ায় সেটাই দেখার…

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥