ইলেকট্রিক হাইপারবাইক নিয়ে ভারতে কামব্যাক করছে LML, সেপ্টেম্বরেই প্রথম মডেল

Avatar

Published on:

এলএমএল সিলেক্ট (LML Select)-এর কথা মনে পড়ে? নব্বইয়ের দশকের বাজার কাঁপানো স্কুটারের মডেল ছিল এটি। যার অনুরাগীরা এতে সওয়ারি হয়ে নিজেকে অধিক ঐতিহ্যমান মনে করতেন। এছাড়াও এলএমএল একাধিক বাইক লঞ্চ করেছিল ভারতের বাজারে। যেমন – LML Freedom, Graptor। ২০০৪-এর পর সংস্থাটি ভারতের বাজারে নতুন কোন টু-হুইলার লঞ্চ করেনি। তবে একসময়কার থমকে হয়ে যাওয়া স্মৃতি ফের নবরূপে ভারতের বাজারে ফিরতে চলেছে।

ইলেকট্রিক হাইপার বাইক তৈরীর উদ্দেশ্যে জার্মান-ভিত্তিক ইরকিট এজি (eROCKIT AG)-র সাথে গাঁটছড়া বাঁধলো এলএমএল ইলেকট্রিক (LML Electric)। সংস্থাটির ভারতে প্রত্যাবর্তনের ঘোষণার ঠিক পরের দিনই এই জোটের কথা জানানো হয়। যৌথ উদ্যোগে সংস্থাদ্বয় ভারতের বাজারে বৈদ্যুতিক হাইপারবাইক নিয়ে আসবে। খুব শীঘ্রই এর গণ উৎপাদন শুরু হবে বলে জানা গেছে।

সম্প্রতি এলএমএল ভারতে সেপ্টেম্বরে তিনটি নতুন টু-হুইলার উন্মোচনের কথা ঘোষণা করে। সংস্থার প্রাথমিক পর্যায়ের লঞ্চের তালিকায় একটি ইলেকট্রিক হাইপারবাইক, ইলেকট্রিক বাইক এবং একটি ইলেকট্রিক স্কুটার থাকবে বলে অনুমান। দুই সংস্থার সম্মতি থাকলে ভারতে এলএমএল-এর পুরানো কারখানাতেই বৈদ্যুতিক হাইপারবাইকের নির্মাণ করা হবে।

এই প্রসঙ্গে এলএমএল ইলেকট্রিকের সিইও যোগেশ ভাটিয়া বলেন, “এলএমএল-এর মুকুট নতুন মানিক্যের সাথে, প্রযুক্তিগত শক্তি, উৎপাদন প্রক্রিয়া এবং গ্রাহকদের সেরা অভিজ্ঞতা দিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। আকাশছোঁয়া আকাঙ্ক্ষার পাশাপাশি আমাদের প্রাথমিক এবং দ্বিতীয় লক্ষ্য হল ক্রেতা।” এদিকে ইলেকট্রিক হাইপারবাইক নির্মাতা জার্মান সংস্থা eROCKIT AG একটি অনন্য প্যাডেল চালিত বৈদ্যুতিক মোটরসাইকেল তৈরি করেছে। সংস্থাটি দাবি করেছে এটি এমন একটি প্যাডেল চালিত বাইক, যা ঘন্টায় ৯০ কিমির বেশি সর্বোচ্চ গতিবেগ দেবে। এতে রয়েছে অত্যাধুনিক ব্যাটারি এবং ইলেকট্রিক ডিরেক্ট ড্রাইভ মোটর।

এলএমএল পূর্বে জানিয়েছিল এই ই-বাইক এবং ই-হাইপারবাইকের উৎপাদন সামনের বছর ফেব্রুয়ারি অথবা মার্চে শুরু হবে। ২০২৩-এর সেপ্টেম্বর থেকে সেগুলি ডেলিভারি দেওয়া শুরু করতে পারে সংস্থাটি। ভারতের বাজারে এলএমএল-এর ইলেকট্রিক টু-হুইলার Hero Electric, Ola Electric, Okinawa Autotech ও Ather Energy-এর সাথে প্রতিদ্বন্দ্বীতা করবে।

সঙ্গে থাকুন ➥