লকডাউনের জেরে চাকরিতে নিয়োগ কমেছে ৬১ শতাংশ, সবথেকে কম নিয়োগ কলকাতায়

Avatar

Published on:

সারা দেশজুড়ে করোনা ভাইরাসের কারণে জারি লকডাউনে সাধারণ মানুষের কর্ম ক্ষেত্রে বেশ কিছু সমস্যার সৃষ্টি হয়েছে। দেখা গিয়েছে যে মে মাসে চাকরিতে নতুন নিয়োগের সংখ্যা এক ধাক্কায় কমে গিয়েছে প্রায় ৬১ শতাংশ। এপ্রিল মাসেও অবস্থা এরকমই ছিল বলে সোমবার জানিয়েছে জনপ্রিয় চাকরির প্ল্যাটফর্ম naukri.com।

মে মাসে নতুন নিয়োগের সংখ্যা কমেছে হোটেল, রেস্টুরেন্ট, ট্রাভেল এবং এয়ারলাইন্স ইন্ডাস্ট্রিতে ৯১%, রিটেল মার্কেটে ৮৭%, অটোমোবাইল সেক্টরে ৭৬%, এবং বিএফএসআই তে ৭০%।

সম্প্রতি করা একটি সার্ভেতে দেখা গেছে, ৩৯% কোম্পানির রিক্রুটার এবং এইচআর টিম জানিয়েছে যে তারা এখনো জরুরী ভিত্তিতে কর্মচারী নিয়োগ করছে। তবে সাধারণ চাকরিতে কর্মচারী নিয়োগের সংখ্যা বেশ কিছুটা কমেছে। ফার্মেসি, হেলথকেয়ার, ইন্সিওরেন্স এবং আইটি সফটওয়্যার এর জন্য লকডাউনের মধ্যেও চাকরিতে কর্মচারী নিয়োগ করা হয়েছে।

এছাড়াও মেট্রো শহরগুলিতেও চাকরিতে লোক নিয়োগের সংখ্যা বেশ কিছুটা কমেছে। এই লোক নিয়োগের সংখ্যার পতন সবথেকে বেশি কলকাতায়, প্রায় ৬৮ শতাংশ, এর পরে রয়েছে দিল্লি ৬৭% এবং মুম্বাই ৬৭%। এই পতনের সবথেকে বেশি প্রভাব পড়েছে, অভিজ্ঞতাহীন যুবকদের মধ্যে। যাদের শূন্য থেকে তিন বছরের মধ্যে কাজের অভিজ্ঞতা রয়েছে, সারাদেশে কর্মচারী নিয়োগের সংখ্যায় তাদের হার সবথেকে বেশি পড়েছে। কিছু মাস আগে অবধি যতজন কম অভিজ্ঞতাসম্পন্ন যুবককে নিয়োগ করা হতো কাজে, তার পরিমাণ মে মাসে ৬৬% কমে গিয়েছে।

কিন্তু যেখানে নিয়োগের পরিমাণ ৬১% পড়ে গিয়েছে সেখানে আশার বিষয় হলো যে, এই লকডাউনের সময়, তাদের মধ্যে ৫০% মানুষ তাদের সময়কে আত্ম উন্নয়ন এবং ক্যারিয়ার এডভান্সমেন্টে কাজে লাগিয়েছে। naukri.com এর বিজনেস অফিসার পবন গয়াল জানিয়েছেন যে, তারাও নিজেদের মত সমস্ত চেষ্টা করছে যাতে ভারতে যারা চাকরি খুঁজছে তারা নিজেদের পছন্দমতো চাকরি পেতে পারে।

সঙ্গে থাকুন ➥