Mahindra Electric: মাহিন্দ্রার মুকুটে নয়া পালক, তিন চাকার বৈদ্যুতিক গাড়ির বাজারে শীর্ষস্থান দখল

Avatar

Published on:

ভারতে বৈদ্যুতিক যানবাহনের যে প্রসার ঘটছে, তার মধ্যে সম্মুখ সারিতে রয়েছে ইলেকট্রিক টু-হুইলার। প্রতিযোগিতায় শামিল তিন ও চার চাকার বৈদ্যুতিক গাড়িও। বাণিজ্যিক ব্যবহার বেশি বলে বিক্রির নিরিখে আবার ইলেকট্রিক ফোর হুইলারের চেয়ে থ্রি-হুইলার একটু এগিয়ে। জানেন কি, বৈদ্যুতিক তিন চাকার গাড়ির বাজারের সিংহভাগ অংশিদারিত্ব কোন সংস্থার হস্তগত? সেটা হল মাহিন্দ্রা গোষ্ঠীর অংশ মাহিন্দ্রা ইলেকট্রিক মোবিলিটি লিমিটেডের (Mahindra Electric Mobility Limited)। গত অর্থবর্ষে (২০২১-২২) সংস্থাটি ভারতে এই জাতীয় গাড়ি বাজারে ৭৩.৪% শেয়ার নিজের কায়েমে আনতে সক্ষম হয়েছে। যে কারণে এ দেশে মাহিন্দ্রা বর্তমানে ইলেকট্রিক তিন চাকার পয়লা নম্বর সংস্থা।

২০২০-২১ আর্থিক বর্ষের তুলনায় গত অর্থবর্ষে ২১৪ শতাংশ বিক্রি বাড়িয়েছে মাহিন্দ্রা ইলেকট্রিক। জানিয়ে রাখি, ভারতে সর্বাধিক ইলেকট্রিক থ্রি-হুইলারের সম্ভার রয়েছে মাহিন্দ্রার। তাদের পোর্টফলিওতে রয়েছে – Mahindra Treo auto, Treo Yaari, Treo Zor, e Alfa Mini এবং Alfa Cargo। এগুলির মধ্যে Treo হল প্রথম, যার লঞ্চের পর থেকে এখনও পর্যন্ত বিক্রি ১৮,০০০ পেরিয়ে গিয়েছে। সংস্থার দাবি, তাদের বৈদ্যুতিক তিন চাকার গাড়ি ৪২.৭ কোটি কিলোমিটার পথের যাত্রা পার করেছে এবং যা বর্তমানেও চলছে। এর ফলে দেশে ৪২,৮৩৫ টন কার্বন ডাই-অক্সাইডের নির্গমন রোখা গেছে।

এই প্রসঙ্গে মাহিন্দ্রা ইলেকট্রিকের সিইও সুমন মিশ্র বলেন, “আমি উৎফুল্ল এই দেখে যে, গত ক’বছরে আমরা উল্লেখযোগ্য হারে বৈদ্যুতিক ক্ষেত্রে নিজেদের উপস্থিতি শক্তপোক্ত করতে পেরেছি। একইসাথে ২০ লক্ষ গাছ যে পরিমাণ বিষাক্ত গ্যাস বাতাস থেকে শুষে নেয়, আমরা তা করতে সক্ষম হয়েছি এবং সরকারের দীর্ঘমেয়াদি উন্নয়নে অংশগ্রহণ করতে পেরেছি। এই সাফল্য আমাদের সহকারী সংস্থাগুলির সাথে আমি ভাগ করে নিচ্ছি, এবং আশা রাখছি ব্যবসার এই অগ্রগতি ২০২২-২৩ অর্থবর্ষেও জারি থাকবে।”

তিনি আরও জানান, “পেট্রোল, ডিজেল এবং সিএনজির মূল্য ক্রমশ বেড়ে চলার কারণে গ্রাহকরা আমাদের গাড়ি বেছে নিচ্ছেন। কারণ এতে রয়েছে অত্যাধুনিক লিথিয়াম-আয়ন প্রযুক্তি এবং সরকারের সহায়ক প্রকল্প।” প্রসঙ্গত, তিন চাকার যাত্রীবাহী বৈদ্যুতিক গাড়ির মধ্যে সর্বাধিক বিক্রিত মডেল হল Treo auto, যার মার্কেট শেয়ারের পরিমাণ ৭০.৪% এবং Treo Zor গাড়িটি ৫২.১% মার্কেট শেয়ার সহ কার্গো সেগমেন্টে বেচাকেনায় শীর্ষস্থানে রয়েছে।

সঙ্গে থাকুন ➥