HomeTech NewsHero Electric ও Mahindra জোট বাঁধল, যৌথ উদ্যোগে তৈরি করবে দু'চাকার বৈদ্যুতিক...

Hero Electric ও Mahindra জোট বাঁধল, যৌথ উদ্যোগে তৈরি করবে দু’চাকার বৈদ্যুতিক গাড়ি

যেন তেন প্রকারে ব্যবসার সম্প্রসারণই মূল লক্ষ্য দেশের বৃহত্তম ইলেকট্রিক টু-হুইলার প্রস্তুতকারী সংস্থা Hero Electric-এর। তাই এবার Mahindra Group-এর সাথে কৌশলগত অংশীদারিত্বে যাওয়ার কথা ঘোষণা করল Hero Electric। কোম্পানি দুটির মধ্যে ৫ বছরের চুক্তি হয়েছে, যার জন্য খরচ হবে প্রায় ১৫০ কোটি টাকা। চুক্তি অনুযায়ী সংস্থা দুটি সম্মিলিতভাবে ইলেকট্রিক টু-হুইলার তৈরি করবে, যা এ বছরের শেষের দিকে ভারতের বাজারে আসবে।

চুক্তির শর্ত অনুযায়ী, হিরো ইলেকট্রিক (Hero Electric)-এর লক্ষ্য পূরণ করতে মাহিন্দ্রা (Mahindra) মধ্য প্রদেশের পিথামপুর নির্মাণ কেন্দ্রটি ভাড়া দেবে, যাতে Hero Optima ও NYX-এর মতো ইলেকট্রিক টু-হুইলারের মডেলগুলি সেখানে তৈরি করা যায়। কোম্পানি দুটি, বৈদ্যুতিক দু’চাকার গাড়ির প্ল্যাটফর্ম ও নিজেদের অভিজ্ঞতা ভাগাভাগির মাধ্যমে যৌথভাবে এগুলি নির্মাণ করবে। পাশাপাশি মাহিন্দ্রা তাদের জোগান শৃঙ্খলের ব্যবহার করে হিরো ইলেকট্রিককে দেশে নতুন কেন্দ্র তৈরি করতে সহায়তা করবে।

এমনকি এই যৌথ উদ্যোগের মাধ্যমে একসময়কার নামজাদা ফরাসি অটোকার সংস্থা Peugeot Motorcycles-কে বিদ্যুৎ চালিত টু-হুইলার বাজারে নিয়ে আসতে সহায়তা করা হবে। এখানে প্রশ্ন জাগতে পারে, হঠাৎ ফরাসি সংস্থার ইলেকট্রিক টু-হুইলার তৈরি করা হবে কেন? এই প্রসঙ্গে জানিয়ে রাখি, ২০১৪ সালে Peugeot Motorcycles-এর ৫১% শেয়ারের মালিকানা পেয়েছিল মাহিন্দ্রা।

এই জোট প্রসঙ্গে Hero Electric-এর ম্যানেজিং ডিরেক্টরগূ নবীন মুঞ্জল বলেছেন, “Mahindra Group দীর্ঘদিন ধরেই ইলেকট্রিক তিন এবং চার চাকার গাড়ি তৈরিতে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। এছাড়াও বর্তমানে ক্রেতা এবং B2B (বিজনেস টু বিজনেস) সেগমেন্ট জুড়ে সবাই ইলেকট্রিক ভেহিকেলে রূপান্তরিত হচ্ছে। এই অংশীদারিত্বের মাধ্যমে আমরা আমাদের চাহিদা মেটানোর পাশাপাশি মাহিন্দ্রা গ্রুপের শক্তিশালী জোগান শৃঙ্খলকে ব্যবহার করে দেশে নতুন কেন্দ্র গড়তে পারব। আমরা চাই আমাদের উৎপাদনের ক্ষমতা আরও বাড়াতে। অদূর ভবিষ্যতেও তাদের সাথে আমরা সমন্বয় বজায় রাখতে প্রস্তুত।”

RELATED ARTICLES

Most Popular