মেয়ের জন্য লক্ষাধিক টাকার Macbook অর্ডার করেছিলেন, কুকুরের খাবার পাঠিয়ে দিল Amazon

Avatar

Published on:

Order an Apple MacBook on Amazon received Dog Food

বর্তমান সময়ে আট থেকে আশি সকলেই অনলাইন শপিংয়ে বেশ অভ্যস্ত হয়ে উঠেছেন। যেহেতু কয়েকটা ক্লিকেই হাতের মুঠোয় চলে আসে দরকারি সকল জিনিসপত্র, উপরন্তু প্রায় সারা বছর ধরেই দুর্দান্ত ডিসকাউন্টের সুবিধাও মেলে; তাই চলতি সময়ে ঘরে বসেই যাবতীয় কেনাকাটা সেরে ফেলতে সকলেই এখন অনলাইন শপিং প্ল্যাটফর্মগুলিতে ঢুঁ মারতে পছন্দ করেন। তবে হাজারো সুবিধা থাকলেও অনলাইনে কেনাকাটার ক্ষেত্রে বেশ কিছু অসুবিধাও রয়েছে। ই-কমার্স শপিং প্ল্যাটফর্মে এক প্রোডাক্ট অর্ডার করে হাতে সম্পূর্ণ আলাদা আর-একটি প্রোডাক্ট পাওয়ার খবর প্রায়শই শোনা যায়। কিন্তু তাই বলে লক্ষাধিক টাকার ল্যাপটপের পরিবর্তে হাতে কুকুরের খাবার আসার ঘটনা কোনোদিন শুনেছেন কি? আজ্ঞে হ্যাঁ, শুনে কিঞ্চিৎ অবিশ্বাস্য বলে মনে হলেও হালফিলে এরকমই একটি ঘটনার খবর প্রকাশ্যে এসেছে। সম্প্রতি যুক্তরাজ্যের এক ব্যক্তি Amazon থেকে প্রায় ১.২ লক্ষ টাকার ল্যাপটপ অর্ডার করে ডেলিভারি পেয়েছেন কুকুরের খাবার, যা দেখে রীতিমতো হতবাক হয়ে গিয়েছেন নেটিজেনরা। আসুন, ঘটনাটির সম্পর্কে একটু বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Amazon থেকে লক্ষাধিক টাকার ল্যাপটপ অর্ডার করে হাতে এল কুকুরের খাবার!

আলোচ্য এই বিস্ময়কর ঘটনাটি ঘটেছে ইংল্যান্ডের ডেব্রিশায়ারে। সম্প্রতি অ্যালান উড (Alan Wood) নামের এক ব্যক্তি তার মেয়েকে বড়োদিনের উপহার দেওয়ার জন্য গত ২৯ নভেম্বর জনপ্রিয় ই-কমার্স প্ল্যাটফর্ম অ্যামাজন থেকে একটি ম্যাকবুক প্রো (MacBook Pro) অর্ডার করেন। এর জন্য তিনি ১,২০০ পাউন্ড (প্রায় ১.২ লক্ষ টাকা) আগাম পেমেন্টও করে দিয়েছিলেন। কিন্তু ডেলিভারির পর হাতে পাওয়া প্রোডাক্টটি দেখে ওই ব্যক্তির চোখ রীতিমতো কপালে উঠে যায়! প্যাকেজিং বক্সটি খোলার পর তিনি দেখতে পান যে, তাতে ল্যাপটপের পরিবর্তে ২৪ টি বিভিন্ন স্বাদ এবং ভ্যারাইটির পেডিগ্রি (Pedigree) ডগ ফুড অর্থাৎ কুকুরের খাবার রয়েছে। সেক্ষেত্রে লক্ষাধিক টাকার প্রোডাক্ট অর্ডার করে হাতে কুকুরের খাবার পেলে যে কারোরই হতভম্ব হয়ে যাওয়াটা খুবই স্বাভাবিক।

প্রথমদিকে স্বীকার করতে অসম্মত হলেও অবশেষে নিজেদের ভুল মেনে নেয় Amazon

ভুল জিনিস ডেলিভারি পাওয়ার পর অ্যালান তৎক্ষণাৎ অ্যামাজনের কাস্টমার কেয়ার সার্ভিসের সাথে যোগাযোগ করে নিজের অভিযোগ জানান। তিনি আশা করেছিলেন যে, ই-কমার্স সাইটটি নিজেদের ভুল বুঝতে পেরে অবিলম্বে তাকে তার টাকা ফেরত দিয়ে দেবে। তবে বাস্তবে কিন্তু তা ঘটেনি। কোম্পানিটি প্রথমে ভুল প্রোডাক্ট ডেলিভারির বিষয়টি মেনে নিতে অস্বীকার করে, এবং সেই কারণে প্রাথমিকভাবে টাকা ফেরত দিতেও রাজি ছিল না অ্যামাজন। তবে পরবর্তীকালে নিজেদের ভুল বুঝতে পেরে সংস্থার কর্মচারীরা অ্যালানের কাছে ক্ষমা চান, এবং তাকে তার পুরো টাকাটাই ফেরত দিয়ে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

অতীতেও বহুবার এরকম ঘটনা ঘটেছে

উল্লেখ্য যে, শুধু অ্যালানই নন, এর আগেও একাধিকবার বহু মানুষের সঙ্গে এই ধরনের ঘটনা ঘটেছে। বিশেষ করে Flipkart এবং Amazon-এর মতো ই-কমার্স প্ল্যাটফর্মগুলিতে কোনো বড়ো সেল চলাকালীন এরকম খবর সবচেয়ে বেশি শোনা যায়। বহুক্ষেত্রেই সোশ্যাল মিডিয়ায় অভিযোগ ওঠে যে, ক্রেতারা iPhone-এর মতো দামি স্মার্টফোন কিংবা বহুমূল্যবান কোনো পণ্য অর্ডার করে কাপড় কাচার সাবান বা এই জাতীয় স্বল্প মানের জিনিস পেয়েছেন। তাই এই ধরনের পরিস্থিতিগুলিকে এড়িয়ে চলতে অনেকেই এখন ‘ওপেন বক্স ডেলিভারি’ অপশনটি বেছে নিচ্ছেন, যাতে প্রোডাক্ট হাতে পাওয়ার পর অবিলম্বে সেটিকে চেক করে যাবতীয় সমস্যার সমাধান করা যায়। তবে যাইহোক, মোটা টাকা খরচা করে যখন জিনিস কেনা হচ্ছে, তখন আগামী দিনে কোনো ভুল প্রোডাক্ট ডেলিভারি হলে শপিং সংস্থাগুলি তা মেনে নিয়ে ইউজারদেরকে যে অবশ্যই যথাযথভাবে সাহায্য করবে, ক্রেতা হিসেবে আমি-আপনি সকলেই অন্তত এইটুকু আশা করতেই পারি।

সঙ্গে থাকুন ➥