৯ বছরের সম্পর্কে ইতি! বিপদের দিনে Xiaomi India -র হাত ছাড়লেন মনু কুমার জৈন

Avatar

Published on:

Manu Jain Exits Xiaomi Group

বিগত আট-নয় বছর ধরে Xiaomi যেমন ভারতসহ বিশ্বের বিভিন্ন বাজারে দাপটের সাথে ব্যবসা করছে, তেমনি এই কোম্পানির মুখ হিসেবে ভারতীয়রা সবসময়ই বুঝতেন একটি হাস্যময় সুদর্শন মুখ। তবে এই চেনা ছবি এবার পাল্টাতে চলেছে! কারণ, এবার Xiaomi India-র প্রাক্তন প্রধান মনু কুমার জৈন, নয় বছর পর হাত ছেড়েছেন Xiaomi গ্রুপের৷ হ্যাঁ ঠিকই পড়েছেন! আজ সোমবার, জৈন, একটি সোশ্যাল মিডিয়া পোস্টের মাধ্যমে এই বড় সিদ্ধান্তের কথা সবার সাথে শেয়ার করেছেন। ওই পোস্ট অনুযায়ী, আবার ভারতীয় স্টার্টআপ ইকোসিস্টেমে পুনরায় যোগদান করার আগে বা আরও একটি ব্যবসায়িক চ্যালেঞ্জ নেওয়ার আগে তিনি কিছুটা সময় বিশ্রাম নিতে চান।

Xiaomi-র জটিলতার সময়েই পদত্যাগ করলেন মনু?

বিগত কয়েক মাস ধরেই ভারতে নানাভাবে জটিলতার মুখে পড়েছে শাওমি। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED) এই চীনা সংস্থার ওপর নজরদারি চালাচ্ছে। এর ফলে শাওমি কিছুটা চাপেই আছে। আর ঠিক এরকম সময়েই শাওমি গ্রুপ থেকে পদত্যাগ করেছেন মনু কুমার জৈন।

এক্ষেত্রে একটি টুইট পোস্টে জৈন বলেছেন যে, বিগত ৯ বছরে তিনি যে ভালোবাসা পেয়েছেন তারপর এই বিদায় নেওয়ার সিদ্ধান্ত নেওয়া বেশ কঠিন। কিন্তু পরিবর্তনই জীবনের একমাত্র ধ্রুবক। তাই উত্তেজনাপূর্ণ একটি যাত্রার সমাপ্তি ঘটিয়ে তিনি নতুন করে শুরু করতে চাইছেন।

এই প্রসঙ্গে বলে রাখি, জৈন শাওমি ইন্ডিয়ার একেবারে গোড়ার দিকের কর্মচারী; তিনি জাবং (Jabong)-এর সহ-প্রতিষ্ঠার পর এই কোম্পানিতে যোগদান করেছিলেন। এরপর বিগত কয়েক বছরে শত শত স্মার্টফোন ব্র্যান্ডের মধ্যে থেকে শাওমি একটা বিশ্বস্ত ব্র্যান্ডে পরিণত হয়েছে, আর এই চলার পথে শরিক ছিলেন জৈন। বলা ভালো, কোম্পানির সাফল্যে জৈন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তবে গত ২০২১ সালের জুলাই মাসে তিনি শাওমির ইন্ডিয়ার দায়িত্ব ছেড়ে কোম্পানির আন্তর্জাতিক কৌশল এবং বৃদ্ধি সম্পর্কে কাজ করার জন্য দুবাইতে চলে যান। তখন থেকে এতদিন অবধি তিনি গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট হিসেবেই ছিলেন।

তবে ঠিক কী কারণে মনু কুমার, শাওমি ছাড়লেন তা এখনও স্পষ্ট নয়; কারণ তিনি এই বিষয়ে নিজে কিছু খোলাসা করে বলেননি। তবে তাঁর পোস্ট দেখে নিশ্চিত অনুমান করা যায় যে, তিনি নতুন কিছু শুরু করতে চাইছেন।

সঙ্গে থাকুন ➥