NCAP Crash Test: ফের প্রশ্নচিহ্ণের মুখে Maruti Suzuki, ভারতে তৈরি Baleno গাড়ি ক্র্যাশ টেস্টে ব্যর্থ

Avatar

Published on:

চলতি মাসের ১৮ তারিখ ভারতের বাজারে লঞ্চ হয়েছিল টাটা পাঞ্চ (Tata Punch)। আত্মপ্রকাশের পর এদেশের সর্বাধিক সুরক্ষিত গাড়ি হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পেরেছে এটি। পাঞ্চের পর সুরক্ষিত গাড়ির তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে মাহিন্দ্রা এক্সইউভি৩০০ (Mahindra XUV300)। উল্লেখযোগ্য বিষয় হল ওই তালিকার প্রথম পাঁচটির মধ্যে তিনটি গাড়িই হচ্ছে টাটার। এছাড়া অন্য সংস্থা যেমন ভক্সওয়াগেন (Volkswagen) ও মারুতি সুজুকি (Maruti Suzuki)-র গাড়ি এই তালিকায় যথাক্রমে ষষ্ঠ ও দশম স্থান পেয়েছে। নিরাপত্তার দৌড়ে ভারতের গাড়িগুলির মধ্যে সুজুকি অনেকটাই পিছিয়ে। ডিজাইন ও ফিচারের দিক থেকে এগিয়ে থাকলেও নিরাপত্তার বিষয়ে কোথাও খামতি রয়ে যাচ্ছে মারুতি সুজুকি (Maruti Suzuki)-র যানগুলিতে। এবার সেই নিদর্শন আরো একবার সর্বসমক্ষে এল। বিদেশের মাটিতে ক্র্যাশ টেস্টে ল্যাটিন NCAP-র মানপত্র পাওয়া থেকে বঞ্চিত হল মারুতি সুজুকি ব্যালেনো (Maruti Suzuki Baleno)।

NCAP-র পরীক্ষায় সুরক্ষার স্তরগুলি পেরোতে অনুত্তীর্ণ হয়েছে ব্যালেনো (Baleno)। উল্লেখ্য, কয়েকদিন আগে সংস্থার অপর একটি জনপ্রিয় গাড়ি মারুতি সুইফট (Maruti Swift)-ও এই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেনি। Latin NCAP দ্বারা সংস্থার দুটি গাড়িই শূন্য রেটিং প্রাপ্ত হয়েছে। তথাপি ভারতে প্রিমিয়াম হ্যাচব্যাক গাড়ি দুটি বিক্রির নিরিখে এদের পরিসংখ্যান কিন্তু একেবারে মন্দ নয়। বরং বলা যায় এদের যথেষ্টই জনপ্রিয়তা রয়েছে।

সেফটি টেস্টের রিপোর্ট অনুযায়ী, প্রাপ্ত বয়স্ক যাত্রীদের ক্ষেত্রে ব্যালেনো-র দখলে মাত্র ২০.০৩% এবং শিশুদের ক্ষেত্রে তা আরও কম মাত্র ১৭.০৬% সুরক্ষার মান রয়েছে। যাত্রীদের পা এবং খারাপ রাস্তায় যাতায়াতের নিরাপত্তার ক্ষেত্রে ৬৪.০৬% এবং সেফটি অ্যাসিস্ট বক্সের জন্যে মাত্র ৬.৯৮% মান পেয়েছে গাড়িটি। তবে সম্মুখের প্রভাব পরীক্ষায় (frontal impact test) স্থিতিশীল পারফর্ম করেছে ব্যালেনো। অপরদিকে পার্শ্ববর্তী প্রভাব পরীক্ষায় (side impact test) গাড়িটির খুবই করুণ অবস্থা দেখা গেছে।

ল্যাটিন NCAP-র পরীক্ষায় নানান ক্ষেত্র যেমন সাইড ইম্প্যাক্ট প্রোটেকশন এবং হেড প্রোটেকশন এয়ার ব্যাগ, ইলেকট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল (ESC), চাইল্ড রিস্ট্রেইন্ট সিস্টেম (CRS) – এগুলিতে যথেষ্টই খামতি ধরা পড়েছে। এ প্রসঙ্গে সংস্থার সেক্রেটারি জেনারেল অ্যালেজান্ড্রো ফিউরাস (Alejandro Furas)-এর বক্তব্য, “কয়েক সপ্তাহ আগে Swift জিরো স্টার রেটিং পাওয়ার পর এবার Baleno-রও একই হতাশাজনক অবস্থা।” অপরদিকে, NCAP-র চেয়ারম্যান স্টিফ্যান ব্রডজিয়াক (Stephan Brodziak) মন্তব্য করেছেন যে, এটি ভীষণ দুর্ভাগ্যজনক যে Suzuki-র অপর একটি জিরো স্টার পাওয়া গাড়ি হল Baleno।

সঙ্গে থাকুন ➥