Maruti Suzuki Dzire CNG: মারুতি ডিজায়ার সিএনজি ভার্সনে লঞ্চ হল, দুর্দান্ত মাইলেজ

Published on:

প্রাকৃতিক গ্যাস বা সিএনজি চালিত গাড়ির ব্যবহারে বৃদ্ধি চাইছে কেন্দ্র। প্রস্তুতকারীদের উৎসাহ জোগানোর সাথেই পরিবেশের দূষণ কমাতে এর উপযোগীতার বিষয়ে প্রচার চালাচ্ছে ভারত সরকার। কেন্দ্রের সেই আহ্বানে সাড়া দিয়ে দেশের বৃহত্তম যাত্রী গাড়ি প্রস্তুতকারী Maruti Suzuki ফের একটি সিএনজি সংস্করনে গাড়ি বাজারে হাজির করল। Maruti Suzuki Dzire CNG দুটি ভ্যারিয়েন্টে লঞ্চ হয়েছে – VXI ও ZXI। গাড়িটি আবার ১৬,৯৯৯ টাকার মাসিক সাবস্ক্রিপশন ফি-তে কেনা যাবে। Maruti Suzuki-র অফিশিয়াল ওয়েবসাইট অথবা ডিলারশিপ থেকে করা যাচ্ছে বুকিং।

ডিজায়ার সিএনজি লঞ্চ হওয়ায় সংস্থার মারুতি সুজুকির সিএনজি চালিত গাড়ির সংখ্যা বেড়ে হল ৯। ২০৩০-এর মধ্যে পেট্রোপণ্যের আমদানি কমানো এবং পরিবহণ শিল্পে প্রাকৃতিক গ্যাসের ব্যবহার বর্তমানে ৬.২ থেকে বাড়িয়ে ১৫ শতাংশে পৌঁছানোর যে লক্ষ্যমাত্রার নিয়েছে ভারত সরকার, তাতে ডিজায়ারের নতুন মডেল অবদান রাখবে বলে দাবি করেছে মারুতি৷

পেট্রল-ডিজেলের তুলনায় সিএনজি-কে অধিক পরিবেশবান্ধব জ্বালানি হিসেবে গণ্য করা হয়। আবার এর দামও কম এবং মাইলেজ বেশি। ফলে এই জাতীয় গাড়ির রক্ষণাবেক্ষণের খরচ পেট্রল-ডিজেল গাড়ির তুলনায় অনেকটাই কম। এতে আখেরে লাভবান হন গাড়ির মালিক।

Dzire-এর পেট্রল ভ্যারিয়েন্টের সাথে সিএনজি মডেলের বিশেষ কোনো পার্থক্য নেই। কেবল এর বুট স্টোরেজে যোগ করা হয়েছে একটি সিএনজি কিট। যা এর ১.২ লিটার কে-সিরিজ ডুয়েল-জেট ডুয়েল VVT পেট্রল ইঞ্জিনটি থেকে ৮৯ এইচপি শক্তি এবং ১১৩ এনএম টর্ক পাওয়া যাবে (পেট্রলে চলার সময়)। তবে সিএনজি-তে চললে ৭৬ এইচপি শক্তি এবং ৯৮.৫ এনএম টর্ক পাওয়া যাবে।

৫-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্সের গাড়িটির প্রতি কেজিতে ৩১.১২ কিমি পথ চলবে বলে দাবি করা হয়েছে। মারুতি সুজুকি ডিজায়ার সিএনজি-র VXI ও ZXI ভ্যারিয়েন্টের দাম যথাক্রমে ৮.১৪ লক্ষ টাকা ও ৮.৮২ লক্ষ টাকা (এক্স-শোরুম) রাখা হয়েছে৷ Maruti Suzuki Dzire CNG-এর  সাথে জোরদার টক্কর চলবে Hyundai Aura CNG এবং Tata Tigor CNG মডেল দু’টির৷

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥