Maruti Suzuki Swift CNG: মাইলেজ প্রায় 31 km, সুইফ্টের সিএনজি ভার্সন লঞ্চ করল মারুতি সুজুকি, দাম ও বাকি তথ্য দেখে নিন

Published on:

maruti-suzuki-swift-cng-launched-price-rs-7-77-lakh-in-india-gets-30-90-km-kg-mileage

জ্বালানির অগ্নিমূল্য দামে নাভিশ্বাস উঠছে গাড়ি মালিকদের। তেল ধরতে গিয়ে পকেট ফাঁকা হওয়ার জোগাড়। তাই জনপ্রিয়তা বাড়ছে ইলেকট্রিক-সহ কম দূষণ সৃষ্টিকারী বিকল্প জ্বালানি চালিত গাড়ির। দেশে ইলেকট্রিক গাড়ি ব্যবহার পুরোদমে চালু করার জন্য এখনও পরিকাঠামো সে ভাবে গড়ে ওঠেনি। তাই হাইব্রিড ও সিএনজিতে নজর বিভিন্ন নির্মাতার। দেশের বৃহত্তম যাত্রী গাড়ি সংস্থা মারুতি সুজুকি এবার তাদের অন্যতম জনপ্রিয় হ্যাচব্যাক Swift এর ভার্সন বহু প্রতীক্ষিত সিএনজি ভার্সন লঞ্চের ঘোষণা করল। সিএনজি পরিচালিত নতুন মডেলটির নামকরণ হয়েছে Maruti Suzuki Swift S-CNG।

সিএনজি হ্যাচব্যাকটি দু’টি ভ্যারিয়েন্টে এসেছে – VXi এবং ZXi। তার মধ্যে প্রথমটির দাম ৭.৭৭ লাখ টাকা ও  দ্বিতীয় টপ-স্পেকস ভার্সনের মূল্য ৮.৪৫ লাখ টাকা রাখা হয়েছে। উল্লেখ্য, দামগুলি এক্স-শোরুমের৷ আত্মপ্রকাশের পরই সেগমেন্টে সবচেয়ে শক্তিশালী হ্যাচব্যাক এবং সর্বোত্তম জ্বালানি সাশ্রয়ী প্রিমিয়াম হ্যাচব্যাক হিসাবে পরিচিতি পেয়েছে Maruti Suzuki Swift S-CNG। কেজি প্রতি গ্যাসে ৩০.৯০ কিমি মাইলেজ দেবে এটি। এমনটাই দাবি করেছে নির্মাতা সংস্থা।

সাবস্ক্রিপশন প্ল্যানের মাধ্যমে না কিনেই চালানো যাবে Swift S-CNG। মাসিক ফি শুরু ১৬,৪৯৯ টাকায়। সুইফ্টের নতুন সিএনজি সংস্করণ ১.২ লিটার কে-সিরিজ ডুয়াল জেট ইঞ্জিনে দৌড়বে। যার থেকে ৬,০০০ আরপিএম গতিতে ৮৯ পিএস পাওয়ার উৎপন্ন হবে। প্রসঙ্গত, গাড়িটির ডিজাইনে কোনওরকম আপডেট দেওয়া হয়নি। এমনকি ফিচারগুলিও এর পেট্রল চালিত ভার্সনের অনুরূপ।

মারুতি জানিয়েছে, তারা এই গাড়ির সুরক্ষা ঢেলে সাজিয়েছে৷ যেমন শর্ট সার্কিট এড়াতে এবং মরচে পড়া আটকাতে ব্যবস্থা নেওয়া হয়েছে।  এছাড়াও একটি মাইক্রোসুইচ ইন্সটল করার ফলে গ্যাস ভরার সময় গাড়ির ইঞ্জিন কোনওভাবেই চালু হবে না। বর্তমানে দেশে সর্বাধিক সিএনজি গাড়ি রয়েছে মারুতির ঝুলিতে। এই ক্যাটাগরিতে Swift S-CNG তাদের নবম মডেল।

গাড়িটির লঞ্চ প্রসঙ্গে মারুতি সুজুকির সিনিয়র এগজিকিউটিভ অফিসার (সেলস ও মার্কেটিং) শশাঙ্ক শ্রীবাস্তব বলেন, “২৬ লাখ ভারতীয় পরিবারের সঙ্গে যুক্ত হওয়ার পর সুইফ্ট এখন নতুন সিএনজি সংস্করণে উপলব্ধ। প্রায় ৩১ কিলোমিটার মাইলেজ দিয়ে ব্যবহারকারীদের মন জয় করে নেবে এটি। সবুজ ও দূষণমুক্ত পরিবেশ গড়তে অঙ্গীকারবদ্ধ আমরা।”

সঙ্গে থাকুন ➥