Meghalaya CM: পরিবেশ দূষণ কমাতে ইলেকট্রিক গাড়িতে অফিসে আসবেন মেঘালয়ের মুখ্যমন্ত্রী

Published on:

মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা (Conrad Sangma) এবার থেকে বাসভবন থেকে দপ্তরে আসবেন বৈদ্যুতিক গাড়িতে। ফিরবেনও সেই গাড়িতে চেপে। পিটিআই-এর প্রতিবেদন অনুযায়ী, মেঘালয়ের মুখ্যসচিব সম্প্রতি একটি ইলেকট্রিক গাড়ি অর্ডার দিয়েছিলেন। শুক্রবার তার ডেলিভারি হয়েছে সেটি MG ZS EV মডেলের বলে শোনা যাচ্ছে। যা পাঁচ আসন বিশিষ্ট একটি বিদ্যুৎচালিত এসইউভি।

সংমা বলেছেন, জ্বালানি তেলের উপর নির্ভরতা কমাতে ওই গাড়ি ব্যবহার করবেন তিনি। অন্যান্য সরকারি দপ্তর এবং রাজ্যবাসীকেও ইলেকট্রিক যানবাহন ব্যবহারে উৎসাহ দেবেন সাংমা। এমনকি এই ধরনের গাড়ি নিয়ে যাতে সবার মধ্যে আগ্রহ বাড়ে, তা নিশ্চিত করতে যথাসাধ্য চেষ্টা করবে বলে জানিয়েছেন তিনি।

সাংমা যোগ করেন,”বিশ্ব উষ্ণায়ন ও জলবায়ু পরিবর্তনের উপর জীবাশ্ম জ্বালানির প্রভাব কমিয়ে পরিবেশ রক্ষার দায়িত্ব আমাদেরকে নিতে হবে। প্রসঙ্গত, পরিবেশ দূষণ কমাতে বিভিন্ন রাজ্য সরকারের পাশাপাশি কেন্দ্রীয় সরকারও বৈদ্যুতিক যানবাহনের জনপ্রিয়তা বাড়াতে উদ্যোগ নিচ্ছে। বিভিন্ন রাজ্য ভর্তুকি চালু করেছে। একইসাথে কেন্দ্র নিয়ে এসেছে ফেম প্রকল্প।

অন্য দিকে, বৈদ্যুতিকের সাথে বিকল্প জ্বালানির খোঁজেও উদ্যোগী হয়েছে সরকার। মার্চে হাইড্রোজেন নির্ভর ফুয়েল সেল ইলেকট্রিক ভেহিকেল (FCEV) ব্যবহারের পরীক্ষামূলক প্রকল্প লঞ্চ করেছেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী (Nitin Gadkari)। নিজের বাসস্থান থেকে হাইড্রোজেন চালিত সাদা রঙের Toyota Mirai গাড়িতে সওয়ার হয়ে‌ সংসদে এসেছিলেন তিনি। ট্যাঙ্ক ভর্তি অবস্থায় ৬০০ কিলোমিটার পথ সফর করতে পারে এটি। কিলোমিটার পিছু খরচ মাত্র ২ টাকা। এই গাড়ি কোনও দূষণ সৃষ্টি করে না‌। হাইড্রোজেন এবং অক্সিজেনের মধ্যে রাসায়নিক বিক্রিয়া থেকে উৎপন্ন বিদ্যুতে চলে টয়োটা মিরাই।

সঙ্গে থাকুন ➥