সরকারের মাত্রাতিরিক্ত হস্তক্ষেপ, এই দেশে বন্ধ হচ্ছে Linkedln

Avatar

Published on:

চীনে বন্ধ হতে চলেছে Microsoft-র জনপ্রিয় প্ল্যাটফর্ম LinkedIn। প্রায় সাত বছর আগে লঞ্চ হওয়া এই সোশ্যাল মিডিয়া ও জব লিস্টিং সাইটটি আজ এমনই ঘোষণা করেছে। মূলত ইন্টারনেট সেক্টরে চীন সরকারের মাত্রাতিরিক্ত হস্তক্ষেপ LinkedIn কে এই পদক্ষেপ নিতে বাধ্য করেছে বলে মত বিশেষজ্ঞদের।

গতকাল অর্থাৎ বৃহস্পতিবার একটি ব্লগ পোস্টে LinkedIn জানিয়েছে, তারা চলতি বছরের শেষের দিকে তাদের পরিষেবার একটি লাইট ভার্সন নিয়ে আসবে, যেখানে কেবল চাকরি সংক্রান্ত খবর পাওয়া যাবে। এই প্ল্যাটফর্মের নাম দেওয়া হবে InJobs। তবে এখানে আগের মতো সোশ্যাল ফিড অথবা শেয়ারের কোনো বিকল্প থাকবে না।

LinkedIn লিখেছে, “আমরা চীনের মানুষদের চাকরি খুঁজে দিতে পেরে এবং তাদের আর্থিকভাবে সচ্ছল করে তোলার ক্ষেত্রে অনেকটাই সাফল্য পেয়েছি। তবে সোশ্যাল ফিড বা শেয়ারিংয়ের জন্য মানুষ খুব বেশি আমাদের প্ল্যাটফর্ম ব্যবহার করেনি। তাই নতুন প্ল্যাটফর্মে আমরা এই দুটি অপশন না রাখাই ভাল মনে করছি।”

তারা আরও জানিয়েছে, “এই মুহূর্তে চীনে আমাদের পরিষেবা চালিয়ে নিয়ে যাওয়া যথেষ্ট একটি চ্যালেঞ্জিং কাজ। কারণ এখন সরকার ইন্টারনেট সেক্টরের জন্য নতুন নিয়ম নিয়ে এসেছে। এর ফলে আমাদেরকে কাজ চালিয়ে যাওয়ার জন্য সরকারের থেকে একাধিক সম্মতি নেওয়ার প্রয়োজন হচ্ছে।”

উল্লেখ্য গতমাসে, Axios তাদের প্রতিবেদনে দাবি করেছিল যে, Linkedln চীন সরকারের চাপে পড়ে কয়েকজন মার্কিন সাংবাদিক এবং শিক্ষাবিদের প্রোফাইল ব্লক করতে বাধ্য হয়েছে। এবং সরকার আরও কয়েকজনের নাম পাঠিয়েছে, যাদেরকে ব্লক করার জন্য আদেশ দেওয়া হয়েছে। সম্ভবত মাইক্রোসফটের প্ল্যাটফর্মটি তা মানতে না পারায় পরিষেবা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে বলে মনে হচ্ছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥