HomeTech Newsউইন্ডোজ কম্পিউটার ও ল্যাপটপে লুকিয়ে বিপদ, তড়িঘড়ি সতর্কতা জারি করল Microsoft

উইন্ডোজ কম্পিউটার ও ল্যাপটপে লুকিয়ে বিপদ, তড়িঘড়ি সতর্কতা জারি করল Microsoft

Microsoft এই দুর্বলতাকে CVE-2024-30078 নামে চিহ্নিত করেছে। দাবি করা হচ্ছে, এই দুর্বলতাকে কাজে লাগিয়ে সাইবার আক্রমণকারীরা দূরবর্তী স্থান থেকেই ডিভাইসের সিস্টেম নিজের নিয়ন্ত্রণে করে নিতে পারবে।

Microsoft তাদের Windows অপারেটিং সিস্টেমের সমস্ত সংস্করণে গুরুতর ওয়াই-ফাই ত্রুটি বা দুর্বলতা (vulnerability) খুঁজে পেয়েছে। বহুজাতিক আমেরিকান প্রযুক্তি সংস্থাটি এই দুর্বলতাকে CVE-2024-30078 নামে চিহ্নিত করেছে। দাবি করা হচ্ছে, এই দুর্বলতাকে কাজে লাগিয়ে সাইবার আক্রমণকারীরা দূরবর্তী স্থান থেকেই ডিভাইসের সিস্টেম নিজের নিয়ন্ত্রণে করে নিতে পারবে। এমনকি ভিক্টিমকে কোনো ফিশিং ওয়েবসাইটে ঢুকতে বা লিঙ্কেও ক্লিক করতে হবে না। ফলে বোঝাই যাচ্ছে উইন্ডোজে আবিষ্কৃত এই সিকিউরিটি দুর্বলতা কতটা ভয়ঙ্কর।

কীভাবে দুর্বলতাগুলি কাজ করে?

এক্ষেত্রে হ্যাকারদের ডিভাইসের নিয়ন্ত্রণ পেতে ভিক্টিমকে কোনো ফিশিং ওয়েবসাইটে রিডিরেক্ট বা লিঙ্কে ক্লিক করাতে হবে না। কেননা এই দুর্বলতাকে কাজে লাগানোর জন্য আক্রমণকারীর ভিক্টিমের থেকে কোনো বিশেষ অনুমতি বা ডিভাইসের সেটিংস বাইপাস করা অথবা নির্দিষ্ট ফাইল অ্যাক্সেসের প্রয়োজন হবে না। দাবি করা হচ্ছে, CVE-2024-30078 দুর্বলতার ফায়দা তুলতে আক্রমণকারীর শুধুমাত্র লক্ষ্যযুক্ত ডিভাইসের সান্নিধ্যে বা কাছাকাছি থাকলেই হবে।

কীভাবে ডেস্কটপ বা ল্যাপটপ নিরাপদ রাখবেন?

নিজেদের উইন্ডোজ চালিত ডেস্কটপ বা ল্যাপটপকে গুরুতর ওয়াই-ফাই ড্রাইভার রিমোট কোড এক্সিকিউশন দুর্বলতা থেকে সুরক্ষিত রাখার জন্য এই বিষয়গুলি মাথায় রাখুন –

  • লেটেস্ট সিকিউরিটি প্যাচ ইনস্টল করুন: মাইক্রোসফ্ট সম্প্রতি আবিষ্কৃত দুর্বলতা মোকাবিলা করার জন্য ইতিমধ্যেই উইন্ডোজ অপারেটিং সিস্টেমের বিভিন্ন সংস্করণের জন্য জুন মাসের সিকিউরিটি প্যাচ রিলিজ করেছে। আপনারা এই নয়া সিকিউরিটি ভার্সনে যত তাড়াতাড়ি সম্ভব নিজেদের ডিভাইস আপডেট করে ফেলুন।
  • অসমর্থিত ওএস সংস্করণ আপগ্রেড করুন: আপনি যদি এখনো উইন্ডোজের অসমর্থিত ভার্সন ব্যবহার করে থাকেন তবে অবিলম্বে একটি সাপোর্টেড সংস্করণে ডিভাইসটিকে আপগ্রেড করুন। এইধরণের পুরানো ওএস ভার্সনে সিস্টেম রান করলে ডিভাইস হ্যাক হওয়ার বা সাইবার আক্রমণের ঝুঁকি থেকেই যায়।
  • এন্ডপয়েন্ট ডিটেকশন সিস্টেম ব্যবহার করুন: ডিভাইসে কোনো সন্দেহজনক কার্যকলাপ ঘটছে কিনা তা নজরে রাখার জন্য ‘এন্ডপয়েন্ট ডিটেকশন অ্যান্ড রেসপন্স’ (EDR) টুল ব্যবহার করতে পারেন। যেহেতু সদ্য আবিষ্কৃত দুর্বলতা নেটওয়ার্ক-ভিত্তিক নিরাপত্তা ব্যবস্থাকে বাইপাস করতে সক্ষম, সেহেতু রিমোর্ট সাইবার আক্রমণ শনাক্ত করার জন্য এই টুলগুলি ডিভাইসে থাকা অত্যন্ত জরুরি।
  • অবগত থাকুন: আপনাদের ব্যবহৃত সিস্টেম সুরক্ষিত আছে কিনা তা নিশ্চিত করতে মাইক্রোসফ্ট সহ অন্যান্য বিশ্বস্ত মিডিয়া সোর্স থেকে পোস্ট করা নির্দেশিকাগুলি ফলো করুন। কেননা সাম্প্রতিক সিকিউরিটি সংক্রান্ত আপডেটগুলির সম্পর্কে খবরা খবর রাখলেই ডিভাইস সুরক্ষিত রাখা সম্ভব।
RELATED ARTICLES

Most Popular