হ্যাকিংয়ের হাত থেকে বাঁচুন, Windows অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের জন্য সিকিউরিটি প্যাচ আনলো Microsoft

Avatar

Published on:

একের পর এক ভালনারেবিলিটির অস্তিত্বকে কেন্দ্র করে বেশ কিছুদিন ধরেই খবরের শিরোনামে রয়েছে Microsoft। তবে এই সমস্যাগুলির হাত থেকে ইউজারদের সুরক্ষিত রাখতে সংস্থাটি সদা তৎপর। তাই Microsoft এখন আগস্ট ২০২১ প্যাচ (৩টি) রোলআউট করছে, এবং এই প্যাচগুলি ৪৪ টি ত্রুটির সমাধান নিয়ে শীঘ্রই ইউজারদের ডিভাইসে আসবে। এরমধ্যে একটি ত্রুটির নাম দেওয়া হয়েছে PrintNightmare , যার সাহায্যে হ্যাকাররা সমস্ত সিস্টেমের উপর কন্ট্রোল পাওয়ার জন্য যথেচ্ছভাবে একটি আর্বিট্রারি কোড রান করাতে পারে। আপডেট লগে, Microsoft সাতটি ভালনারেবিলিটিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ তথা সংকটপূর্ণ এবং ৩৭ টিকে গুরুত্বপূর্ণ হিসেবে শ্রেণীবদ্ধ করেছে।

সুতরাং, আপনি যদি উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তাহলে সিকিউরিটি আপডেটটি ডাউনলোড করা উচিত, কারণ এই ভালনারেবিলিটিগুলি আপনার ডেটা এবং ডিভাইসের জন্য ক্ষতিকারক।

তিনটি সিকিউরিটি প্যাচের নাম

১. CVE-2021-36936 Windows Print Spooler Remote Code Execution Vulnerability

২. CVE-2021-36942 Windows LSA Spoofing Vulnerability

৩. CVE-2021-36948 Windows Update Medic Service Elevation of Privilege Vulnerability

নতুন এই প্যাচগুলি তাদের জন্য সবচেয়ে বেশি স্বস্তিদায়ক, যারা Windows Print Spooler Remote Code Execution জিরো-ডে ভালনারেবিলিটি জুন মাসে আবিষ্কৃত হওয়ার পরে অত্যন্ত উদ্বিগ্ন ছিল। মাইক্রোসফট, Windows ব্যবহারকারীদের Point এবং Print Windows ফিচার ব্যবহার করে প্রিন্টার ড্রাইভার ইনস্টল করতে সক্ষম হওয়ার জন্য অ্যাডমিনিস্ট্রেটিভ প্রিভিলেজ সেটআপের প্রয়োজনীয়তার মাধ্যমে এই ত্রুটিটি ঠিক করেছে। যদিও প্যাচটি রিলিজ করতে Microsoft-এর দীর্ঘদিন সময় লেগেছে, তবে ইউজাররা এখন PC-কে তাদের প্রিন্টারের সাথে কানেক্ট করতে এবং খুব বেশি ভয় ছাড়াই রিমোট প্রিন্ট সার্ভারগুলি ব্যবহার করতে সক্ষম হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥