Russia-Ukraine War: ক্ষতিগ্রস্ত হবেন লক্ষ লক্ষ মানুষ, Apple-এর পর এবার রাশিয়ায় পরিষেবা বন্ধ করল Microsoft

Avatar

Published on:

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধের মধ্যে মাইক্রোসফট (Microsoft) একটি বড় পদক্ষেপ নিল। আমেরিকান টেক জায়ান্টটি জানিয়েছে, তারা রাশিয়ায় তাদের প্রোডাক্টের বিক্রি ও পরিষেবা বন্ধ করছে। এর আগে Apple, Spotify সহ একাধিক সংস্থা একই পদক্ষেপ নিয়েছিল। উল্লেখ্য, ইতিমধ্যেই রাশিয়ায় বন্ধ হয়েছে Facebook, Twitter এর মতো বেশ কিছু সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম।

মাইক্রোসফটের অপারেটিং সিস্টেমটি বর্তমানে সারা বিশ্বে এক বিলিয়নেরও বেশি ইউজার ব্যবহার করছে। ফলে রাশিয়ায় সংস্থার বিক্রয় ও পরিষেবা বন্ধ হয়ে যাওয়ায় লাখ লাখ ইউজার ক্ষতিগ্রস্ত হবেন। মাইক্রোসফটের প্রেসিডেন্ট ব্র্যাড স্মিথ এক ব্লগ পোস্টে বলেন, ‘ সম্প্রতি সময়ে ইউক্রেন থেকে আসা ছবি ও খবরে বিশ্বের অন্যান্য দেশের মতো আমরাও আতঙ্কিত, ক্ষুব্ধ ও মর্মাহত। আমরা রাশিয়ার এই অযৌক্তিক ও বেআইনী আগ্রাসনের নিন্দা জানাই। “

Apple-ও রাশিয়ায় প্রোডাক্ট বিক্রি বন্ধ করে দিয়েছে

গত সপ্তাহে আরেক আমেরিকান সংস্থা অ্যাপল জানিয়েছে, তারা রাশিয়ায় তাদের সব ধরনের প্রোডাক্ট বিক্রি বন্ধ রাখছে। পাশাপাশি অ্যাপল তাদের অ্যাপ স্টোর থেকে রাশিয়ার নিউজ এএপিএস আরটি এবং স্পুটনিক – অ্যাপও সরিয়ে দিয়েছে। আবার অ্যাপেল পে পরিষেবাও বন্ধ রয়েছে রাশিয়ায়। ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী মাইখাইলো ফেডোরভের একটি চিঠির পর অ্যাপল এই সিদ্ধান্ত নিয়েছে।

রাশিয়ার রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা

ইউক্রেনের ওপর রাশিয়ার হামলার পর সেদেশে তাদের প্রোডাক্ট রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছে আমেরিকা। যেসব প্রোডাক্ট রাশিয়া থেকে এসেছে, তাদের ওপরও এই নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

সঙ্গে থাকুন ➥