Word, Excel, Outlook সহ অন্যান্য পরিষেবা আজ থেকেই বন্ধ, এই ইউজারদের সর্তক করলো Microsoft

Avatar

Published on:

আজ মেগা কর্পোরেশন Microsoft একটি বিস্ফোরক ঘোষণা করেছে! জনপ্রিয় Windows অপারেটিং সিস্টেমের নির্মাতা এবং Microsoft 365-এর মাধ্যমে ইউজার এবং বিজনেসের জন্য সফ্টওয়্যার সার্ভিস অফার করা এই খ্যাতনামা সংস্থাটি, অনেক ইউজারকে Microsoft Word Outlook সহ আরও একাধিক সার্ভিস ব্যবহার করা থেকে বিরত রাখবে বলে জানিয়েছে। আমরা জানি Microsoft, Word, Excel, Powerpoint, OneNote এবং Outlook এর মতো বিভিন্ন জনপ্রিয় সার্ভিস অফার করে। তবে আজ থেকে, Microsoft নির্দিষ্ট কিছু ব্যবহারকারীদের জন্য ওয়েবে এই সার্ভিসগুলির অ্যাক্সেস বন্ধ করে দেবে।

Microsoft 365 এর পরিষেবা বন্ধ হবে এই ইউজারদের জন্য

মাইক্রোসফট আজ একটি ব্লগ পোস্টে জানিয়েছে, যারা এখনও উইন্ডোজ অপারেটিং সিস্টেমে পুরোনো এবং আনসাপোর্টেড ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজার ব্যবহার করা চালিয়ে যাচ্ছেন, তাদের জন্য মাইক্রোসফট ওয়ার্ড আউটলুক সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সার্ভিসের অ্যাক্সেস বন্ধ করা হবে।

অর্থাৎ, ব্যবহারকারীরা Microsoft 365-এর সাবস্ক্রিপশনের জন্য অর্থ প্রদান করলেও, তারা যদি তাদের কম্পিউটারে পুরোনো Internet Explorer 11 ব্যবহার করে থাকে, তবে তারা পরিষেবা‌ পাবে না। সংস্থাটি Microsoft Edge ব্রাউজারের পুরোনো, “legacy” ভার্সনেও অ্যাক্সেস বন্ধ করবে বলে জানা গেছে।

এর আগে, আগস্ট ২০২০ সালে, Microsoft ঘোষণা করেছিল যে তারা ১৭ আগস্ট, ২০২১ তারিখে Internet Explorer 11-এ তার Microsoft 365 সার্ভিসগুলির অ্যাক্সেস বন্ধ করবে। ফলে সেই হিসেবে তারা তাদের ব্যবহারকারীদের ব্রাউজারকে আরও মডার্ন, সাপোর্টেড ব্রাউজারে আপগ্রেড করার জন্য ঠিক এক বছর সময় দিয়েছে। যদিও Chrome এখন বিশ্বের সর্বাধিক ব্যবহৃত ব্রাউজার, কিন্তু তা হলেও লক্ষ লক্ষ ব্যবহারকারীর কম্পিউটারে এখনও Internet Explorer 11 ইনস্টল করা আছে এবং কিছু ব্যবহারকারী এই ব্রাউজার ব্যবহার করে চলেছেন। প্রসঙ্গত উল্লেখ্য যে, Microsoft গত নভেম্বরে পুরানো ব্রাউজারে Microsoft Teams-এর‌ অ্যাক্সেস বন্ধ করে দেয়।

ব্যবহারকারীরা এখন কী করতে পারেন

Microsoft-এর এই ঘোষণার পর যে‌ সকল ব্যবহারকারী এখনও Internet Explorer ব্যবহার করছেন তাদের Microsoft 365 সার্ভিসগুলির ব্যবহার চালিয়ে যাওয়ার জন্য অবিলম্বে Google Chrome, Mozilla Firefox বা নতুন Microsoft Edge-এর মতো একটি আধুনিক ব্রাউজার ডাউনলোড করতে হবে। এমনকি যদি আপনি কোম্পানির পরিষেবা ব্যবহার নাও করেন, তাহলেও সুরক্ষার তাগিদে পুরোনো Internet Explorer 11-এ এই ব্রাউজারগুলি ব্যবহার করা উচিত নয়। কারণ সেক্ষেত্রে আপনার ডেটা সুরক্ষার জন্য যথাযথ সিকিউরিটি মেকানিজমের প্রয়োগ হবে না। এর পাশাপাশি এখনকার মডার্ন ওয়েবসাইটগুলি ভালো ব্রাউজার ব্যবহার না করলে ওপেন হয় না। সেক্ষেত্রে পুরোনো ব্রাউজার ব্যবহার করলে ওয়েবসাইটগুলি যথাযথভাবে ডিসপ্লে হবে না এবং আপনার কাজে বাধার সৃষ্টি হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥