Windows 10 ব্যবহারকারীদের সর্তক করল Microsoft, নতুন বাগ আপনার ডিভাইসের দখল দেবে হ্যাকারদের

Avatar

Published on:

আমেরিকা ভিত্তিক টেক জায়ান্ট মাইক্রোসফ্ট (Microsoft) সম্প্রতি তাদের উইন্ডোজ ১০ (Windows 10) ওএস ভার্সন ব্যবহারকারীদের জন্য বাগ সম্পর্কিত একটি বিশেষ সতর্কতা জারি করেছে। সংস্থার বিবৃতি অনুযায়ী, সদ্য আবিষ্কৃত এই বাগ ডিভাইসের ‘রিমুভ ফাইলস’ তথা ‘ইরেজ ফাইলস’ বিকল্পকে প্রভাবিত করতে পারে৷ তাই প্রত্যেক উইন্ডোজ ১০ ব্যবহারকারীদের পিসি বা পার্সোনাল কম্পিউটার ক্লিন করার সময় সতর্কতা অবলম্বন করতে এবং এই ফাইলগুলি প্রকৃতপক্ষে ডিলিট হয়েছে কিনা তা পরীক্ষা করতে বলা হয়েছে। কারণ, ডিভাইস রিসেট করার বা ‘রিমুভ এভরিথিং’ অপশন বেছে নেওয়ার পরও অনেক ফাইল পিসি -তে বিদ্যমান থেকে যাচ্ছে এই বিগ ইস্যুর জন্য। আর এই ঘটনা ঘটছে ডিভাইসে থাকা শুধুমাত্র সেই সকল ফাইলের ক্ষেত্রে, যেগুলি ওয়ানড্রাইভ (OneDrive) বা ওয়ানড্রাইভ ফর বিজনেস (OneDrive for Business) এর মতো ক্লাউড পরিষেবার দ্বারা স্ক্যান করা। আর জানিয়ে রাখি এই পুরো ব্যাপারটাই ঘটছে ব্যবহারকারীর অজান্তে। তাই আপনারা যারা উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তারা অবশ্যই ঘটনাটির বিশদ ও সমাধান জেনে নিন আমাদের এই প্রতিবেদন থেকে।

Windows 10 ব্যবহারকারীদের বাগ সম্পর্কিত সমস্যা সম্পর্কে সতর্ক করলো Microsoft, প্রভাবিত হচ্ছে ডিভাইসে থাকা ফাইল রিমুভিং ও ডিলিটিং অপশন

মাইক্রোসফ্টের মন্তব্য অনুযায়ী, “যখন একটি উইন্ডোজ ডিভাইসকে এমন অ্যাপের সাহায্যে রিসেট করার চেষ্টা করা হয়, যাতে রিপার্স ডেটা সহ ফোল্ডার রয়েছে, যেমন ওয়ানড্রাইভ বা ওয়ানড্রাইভ ফর বিজনেস, অথবা যেই সকল ডাউনলোডেড ফাইলগুলিকে ওয়ানড্রাইভের মাধ্যমে স্ক্যান করা হয়েছে, সেগুলি অনেক ক্ষেত্রে ‘রিমুভ এভরিথিং’ অপশনের সাহায্যেও ডিলিট হচ্ছে না।” সমস্যার নিস্পত্তি সম্পর্কে আশ্বস্ত করতে, “বর্তমানে এই বিষয়টি নিয়ে কাজ চলছে এবং একটি আপকামিং রিলিজের মাধ্যমে উইন্ডোজ ১০ বাগ ইস্যুকে সমাধান করা হবে বলে জানিয়েছে সংস্থাটি। তবে এই সফ্টওয়্যার রিলিজ কতদিনে উপলব্ধ হবে তা এখনো জানানো হয়নি।

প্রসঙ্গত, পিসিকে সাময়িক ভাবে সুরক্ষিত রাখতে মাইক্রোসফ্ট কিছু অস্থায়ী সমাধানের পথ দেখিয়েছে। এই সম্পর্কে নিচে আলোচনা করা হল।

পিসিতে উইন্ডোজ ১০ বাগ প্রতিরোধ করার সহজ কৌশল (Simple and easy tips to stop the windows 10 bug on your PC)

১. ব্যবহারকারীদের তাদের উইন্ডোজ ডিভাইস বা পিসি রিসেট করার আগে, ওয়ানড্রাইভ অ্যাপ আনলিঙ্ক বা সাইন আউট করতে বলা হয়েছে। এমনটা করলে বাগ প্রতিরোধ করা সম্ভব হবে। এর জন্য আপনাদের, প্রথমে সেটিংসে অপশনে যেতে হবে। তার পরে, ‘আনলিঙ্কড ওয়ানড্রাইভ’ সেকশনে গিয়ে ওয়ানড্রাইভ ডিজেবল, টার্ন অফ বা আনইনস্টল করতে হবে।

২. এছাড়া, সেটিংস অ্যাপে থাকা ‘স্টোরেজ সেন্স’ অপশন ব্যবহার করেও, রিসেট করা ডিভাইসের পুরানো উইন্ডোজ ফোল্ডার রিমুভ করা সম্ভব।

এই উইন্ডোজ রিসেট বাগ ইস্যুর পাশাপাশি, সাইবার সিকিউরিটি গবেষকরা সম্প্রতি ‘ইলেকট্রন বট’ (Electron Bot) নামক একটি নয়া ম্যালওয়্যারের কথা সামনে এনেছে। এই ম্যালওয়্যার মাইক্রোসফ্ট স্টোরের মাধ্যমে পিসিতে প্রবেশ করে ‘রিমোর্টলি’ আক্রমণ চালাচ্ছে। একই সাথে, ইউটিউব এবং সাউন্ডক্লাউড অ্যাকাউন্টের প্রচারের জন্য ভিক্টিমের ব্যক্তিগত সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট সিজ করছে। আর ইতিমধ্যেই প্রায় ২০টি দেশ জুড়ে থাকা ৫,০০০ এরও বেশি সংখ্যক মানুষ এই ক্ষতিকর সফ্টওয়্যারের শিকার হয়েছেন। রিপোর্ট অনুযায়ী, টেক জায়ান্ট গুগল (Goolge) বিকশিত অ্যাপ ডাউনলোডিং প্ল্যাটফর্মে বেশ কয়েকটি দূষিত অ্যাপ এবং গেম উপলব্ধ আছে যা এই বিপজ্জনক ম্যালওয়্যারের সংবাহক। এক্ষেত্রে, চেক পয়েন্ট রিসার্চ ওরফে CPR -এর তরফ থেকে বিশেষভাবে উল্লেখ করা হয়েছে যে ‘টেম্পল রান’ এবং ‘সাবওয়ে সার্ফার’-এর মতো জনপ্রিয় গেমগুলিতে ইলেকট্রন বট ম্যালওয়্যার লুকিয়ে রয়েছে।

সঙ্গে থাকুন ➥