Midjourney Discord Bot: কেমন হবে ১০০ বছর পরের পৃথিবী? মানুষ ও স্মার্টফোনের আগামীর চেহারা জানান দিচ্ছে বট

Avatar

Updated on:

Midjourney Discord AI Bot create Earths future photos

প্রকৃতির স্বাভাবিক নিয়মে আজ থেকে ১০০ বছর পর আমাদের মধ্যে অধিকাংশই আর বেঁচে থাকবনা। কিন্তু আমাদের অনুপস্থিতির সেই সময়টা কেমন হবে তা জানতে কৌতূহল হয় বৈকি! আসলে সিনেমা-সিরিজের মত টাইম মেশিনে চড়ে অতীত বা ভবিষ্যতের দিনগুলিতে পাড়ি দেওয়ার ইচ্ছে হয় বটে, কিন্তু তা তো বাস্তবে সম্ভব নয়। ফলে অতীত সম্পর্কে নানা কথা জানা গেলেও, আগামীদিন সম্পর্কে কোনো প্রশ্নের উত্তর মেলেনা। তবে ভবিষ্যৎ কেমন হবে এবং সেই সময়ের মানুষ কেমন হবে, সেই বিষয়ে যদি আপনার মনে জিজ্ঞাসাচিহ্ন ঘোরাফেরা করে, তাহলে আপনার কাজে আসতে পারে AI বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। অবাক হবেননা! সত্যিই AI আপনার এই ধরনের প্রশ্নের উত্তর দিতে পারে, এমনকি দেখাতে পারে ভবিষ্যতের দৃশ্যও – কিন্তু সেটা কীভাবে, সে বিষয়েই আমরা আজ আলোচনা করব।

ভবিষ্যতের দিন সম্পর্কে জানান দেবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স

এআই মানে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এখন গোটা দুনিয়ার চর্চার বস্তু। বিভিন্ন ক্ষেত্রে এই প্রযুক্তিকে কাজে লাগিয়ে জীবনের জটিলতা দূর করার নানা চেষ্টা করা হচ্ছে। ঠিক একইভাবে বর্তমান সময়ে অন্য যে নামটি গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে, তা হল চ্যাটবট। এআই চালিত এই চ্যাট মডেলগুলি মানুষের সাথে মানুষের মত করেই রিয়েলটাইমে বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করে। তবে চ্যাটবট ছাড়াও আরও অনেক ধরণের বট রয়েছে যেগুলি আমাদের অনেক কাজে আসে। আর, এরকমই একটি বট হল মিড জার্নি ডিসকর্ড (Mid Journey Discord) যা আপনার জন্য ভবিষ্যতের ছবিও প্রস্তুত করতে পারে। এতে আপনারা সহজেই ভবিষ্যত সংক্রান্ত প্রশ্নের উত্তর পেতে পারেন। 

২,৩০০ সালের পৃথিবীর ছবি বানিয়েছে AI

পরিচিত সংবাদমাধ্যম আজতক্ (Aaj Tak), মিড জার্নি ডিসকর্ড বটকে বেশ কিছু প্রশ্ন করেছিল; আর তার প্রত্যুত্তরে বটটি বেশ কিছু ছবি তৈরি করে। যেমন বটকে প্রথম যে প্রশ্নটি করা হয়, তা হল আগামী ২,৩০০ সালে পৃথিবী কেমন হবে। সেক্ষেত্রে এর প্রতিক্রিয়ায় মিড জার্নি চারটি ছবি দেয়। এই ছবিতে দেখা যায় যে, পৃথিবীর চেহারা বেশ কিছুটা বদলে গেছে – এর এক অংশে আরও তুষার দেখা যাবে, আবার অন্য অংশে থাকবে পাহাড় ও জল। যদিও তৃতীয় ছবিতে প্রচুর সবুজ অর্থাৎ তৃণভূমি প্রদর্শিত হয়েছে। 

এদিকে ২০৫০ সালে স্মার্টফোন কেমন হবে সেই বিষয়ে প্রশ্ন করা হলে, বট, তারও সম্ভাব্য উত্তর শেয়ার করে। মিড জার্নির শেয়ার করা ছবি অনুযায়ী, ওই সময় স্মার্টফোনের ডিজাইন হয়ত অনেকাংশে স্বচ্ছ বা ট্রান্সপারেন্ট হবে। একই সময়ে কিছু ফোনের কোণে মেটাল ফ্রেম, স্পিকার থাকতে পারে। এছাড়াও আজতক্, বটকে যে তৃতীয় প্রশ্নটি করে তা ছিল মানুষের চেহারা সম্পর্কে। এক্ষেত্রে বট, দিল্লি এবং আমেরিকায় বসবাসকারী মানুষজনের ২০৫০ সালের সম্ভাব্য চেহারার ধারণা তুলে ধরেছে।

Mid Journey Discord ও কিছু কথা

এতটুকু পড়ে যারা কৌতুহলী বোধ করছেন বা মিড জার্নি ডিসকর্ড বট সম্পর্কে আগ্রহী হয়ে পড়েছেন, তাদের বলে রাখি যে এই বট, চ্যাটজিপিটি (ChatGPT)-র মত করে ব্যবহার করা যাবেনা। এর জন্য প্রথমে আপনাকে ডিসকর্ডে অ্যাকাউন্ট তৈরি করতে হবে এবং তারপর এই বট সার্চ করে এটির সাথে সংযুক্ত করতে হবে। এক্ষেত্রে যেকোনো ছবি তৈরি করতে, আপনাকে নির্দিষ্ট প্রম্পট ব্যবহার করতে হবে। যেমন কোনো একটি ছবির জন্য কমান্ড দেওয়ার আগে আপনাকে ‘/imagine’ প্রম্পট ব্যবহার করতে হবে। উল্লেখ্য, নিউবিইস (Newbeis) নামের গ্রুপে এই ধরণের প্রম্পট পাওয়া যাবে।

সঙ্গে থাকুন ➥