MIUI 13 দুর্দান্ত ফিচার সহ লঞ্চ হল, কোন কোন Xiaomi Redmi ও Poco ফোনে আপডেট আসবে দেখে নিন

Avatar

Published on:

প্রতিশ্রুতি মতো আজ অর্থাৎ ২৮ ডিসেম্বর একটি বিশেষ লঞ্চ ইভেন্টে টেক ব্র্যান্ড Xiaomi তাদের লেটেস্ট ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজ Xiaomi 12 লঞ্চ করেছে। তবে স্মার্টফোন সিরিজের পাশাপাশি, বিদ্যমান MIUI 12.5 Enhanced Edition কাস্টম অপারেটিং সিস্টেমের আপগ্রেডেড ভার্সন রূপে MIUI 13 -এর উপর থেকেও পর্দা সরিয়েছে সংস্থাটি। Android 12 ভিত্তিক এই নেক্সট জেনারেশন কাস্টম স্কিন, সম্পূর্ণ নতুন এমআইস্যান্স (MiSans) ফন্ট এবং আরো উন্নত সিকিউরিটি তথা প্রাইভেসি ফিচারের সাথে এসেছে। উল্লেখ্য, Mi Pad 5 ট্যাবলেটের জন্য Xiaomi আজ নতুন MIUI 13 Pad ওএস-এরও ঘোষণা করেছে।

Xiaomi 12 সিরিজের সাথে লঞ্চ হল MIUI 13 কাস্টম ওএস

আজকে শাওমি অনুষ্ঠিত লঞ্চ ইভেন্টে, শাওমি ১২ সিরিজ আত্মপ্রকাশ করে। এই সিরিজের অধীনে তিনটি ফ্ল্যাগশিপ হ্যান্ডসেট এসেছে – Xiaomi 12, Xiaomi 12 Pro ও Xiaomi 12X। জানিয়ে রাখি, নবাগত এই স্মার্টফোন-ত্রয়ী অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমের উপর ভিত্তি করে ডেভলপ করা নতুন এমআইইউআই ১৩ কাস্টম স্কিনে চলবে।

আজ, লঞ্চ ইভেন্ট চলাকালীন শাওমি তাদের নতুন কাস্টম স্কিনের কার্যকারিতা প্রসঙ্গে বলেছে, ডিভাইস সিকিউরিটি ও প্রাইভেসির বাড়াবে এমআইইউআই ১৩। এছাড়া, বিদ্যমান এমআইইউআই ১২.৫ -এর তুলনায়, এমআইইউআই ১৩ কাস্টম ইন্টারফেস শাওমি, রেডমি এবং পোকো ফোনের ফ্লুইডিটি প্রায় ৫২% বাড়াতে সক্ষম বলে সংস্থার তরফ থেকে দাবি করা হয়েছে। ফলে, সিকিউরিটি ফিচারের পাশাপাশি ওভার হিটিং জনিত সমস্যার সমাধান করতেও নতুন কাস্টম ওএস -টি আশানুরূপ পারফরম্যান্স অফার করবে বলে আশা করা যায়।

যাইহোক, আগেই বলেছি শাওমি, এমআইইউআই ১৩ এর সাথে একটি নতুন এমআইস্যান্স ফন্ট (MiSans font) চালু করেছে, যা সংস্থা দ্বারা ডিজাইন করা স্মার্টফোন এবং ট্যাবলেটগুলিকে অনন্য লুক প্রদান করবে। এছাড়া, এমআইইউআই ১৩ আরও ভাল এনাৰ্জি-সেভিং মোড, স্মার্ট টুলস এবং ভার্চুয়াল র‌্যাম এক্সটেনশন সহ এসেছে বলেও জানা গেছে। উল্লেখ্য, এমআইইউআই ১২.৫ এনহ্যান্সড এডিশন ইতিমধ্যেই কয়েকটি স্মার্টফোনের জন্য ভার্চুয়াল র‌্যাম এক্সটেনশন ফিচার নিয়ে এসেছে।

এদিকে শাওমি জানিয়েছে, এমআইইউআই ১৩ গোপনীয়তা এবং নিরাপত্তা বৃদ্ধির পাশাপাশি ‘প্রাইভেসি সিকিউরিটি গোলকিপার’ (মেশিন অনুদিত) নামে একটি ডেডিকেটেড ফিচার সহ এসেছে, যা ব্যবহারকারীদের সাইবার এবং টেলিকম জালিয়াতি থেকে রক্ষা করবে।

MIUI 13 Pad সফটওয়্যার লঞ্চ হল

এবার আসা যাক, সদ্য লঞ্চ হওয়া এমআইইউআই ১৩ প্যাডের প্রসঙ্গে। সংস্থার বিবৃতি অনুযায়ী, এই সফটওয়্যারকে বিশেষভাবে বড়-ডিসপ্লে যুক্ত ডিভাইসের জন্য ডিজাইন করা হয়েছে এবং এটি ৩,০০০ টিরও বেশি অ্যাপের সাথে সামঞ্জস্যপূর্ণ। এই ওএস দেখতে অনেকটা অ্যাপলের iPadOS এর মতো।

এমআইইউআই ১৩ কোন কোন ডিভাইসে পাওয়া যাবে (MIUI 13 Eligible Devices)

শাওএমআইইউআই (Xiaomiui)-এর রিপোর্ট অনুযায়ী, Mi Mix 4, Mi 11 Ultra, Mi 11 Pro, Mi 11, Xiaomi 11 Lite 5G, Mi 10S, Redmi K40 Pro+, Redmi K40 K40 Pro, Redmi K40 K40 Pro, Redmi K40, এবং Redmi Note 10 Pro 5G শুরুতে MIUI 13 -এর আপডেট পাবে।

সঙ্গে থাকুন ➥