Mobile Photography: মোবাইল ফটোগ্রাফি এক্সপার্ট হতে চাইলে মাথায় রাখুন এই 5 বিষয়, DSLR এর দরকার হবে না

Avatar

Published on:

Mobile Photography

সোশ্যাল মিডিয়া (Social Media) এবং ডিজিটাল জগতে মোবাইল ফোন ফটোগ্রাফি (Mobile Photography) এখন খুবই সাধারণ বিষয়। বর্তমানে প্রায় প্রতিটি মানুষের কাছেই স্মার্টফোন আছে এবং প্রত্যেকেই মোবাইল দিয়ে কমবেশি ছবি তুলে থাকেন। তাই এখন আর ফটোগ্রাফির জন্য ডিএসএলআর ক্যামেরা অপরিহার্য নয়। কারণ বিশেষ কিছু পদ্ধতি অবলম্বন করে মোবাইলের ক্যামেরার সাহায্যেই অনেক ভালো ভালো ছবি তোলা যেতে পারে। তবে এর জন্য কিছু বিষয় মাথায় রাখা প্রয়োজন। তাই আপনি যদি আপনার মোবাইলের ক্যামেরা দিয়ে দুর্দান্ত ফটোগ্রাফি করতে চান তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্য। কারণ এই প্রতিবেদনে আমরা এমন কিছু দরকারি বিষয় সম্পর্কে জানাবো, যার সাহায্যে আপনি আপনার মোবাইল দিয়ে ছবি তোলার দক্ষতা সহজেই বাড়িয়ে তুলতে পারবেন।

সঠিক আলো নির্বাচন

সঠিক আলো মোবাইল ফটোগ্রাফির জন্য খুবই গুরুত্বপূর্ণ বিষয়। পর্যাপ্ত পরিমাণে প্রাকৃতিক আলোয় সব সময় ছবি খুব ভালো হয়। কিন্তু যদি কোন সময় পর্যাপ্ত আলো না থাকে, তাহলে কৃত্রিম আলো ব্যবহার করে ছবি তোলা যেতেই পারে। শুধু চেষ্টা করতে হবে, যে বস্তুর ছবি তোলা হচ্ছে আলো যেন তার বিপরীত দিকে থাকে। কম আলোতেও সৃজনশীল ও ভালো ছবি তোলা যেতেই পারে। তবে সেই ক্ষেত্রে আপনার কল্পনা ও ভাবনা শক্তির উপর সম্পূর্ণ বিষয়টি নির্ভর করবে।

ফোকাস

এটি ভালো ও নিখুঁত ছবি তোলার জন্য অবজেক্টের ওপর ফোকাস থাকা খুবই গুরুত্বপূর্ণ। অবজেক্টের উপর ফোকাস করার জন্য আপনি ছবি তোলার সময় মোবাইল ফোনের ক্যামেরা সেটিংসে থাকা টাচ ফোকাস অথবা অটো ফোকাস ব্যবহার করতে পারেন।

অবজেক্টের উপর মনোযোগ

ভালো ছবি তোলার জন্য আপনাকে প্রথমে অবজেক্টের উপর মনোযোগ দিতে হবে। আপনি কোন বিষয়টিকে সকলের সামনে তুলে ধরতে চাইছেন সেটা বুঝতে হবে। এবং সেই অনুযায়ী আপনাকে পরিবেশ তৈরি করতে হবে।

HDR মোড

এইচডিআর মোড অর্থাৎ হাই ডাইনামিক রেঞ্জের সাহায্যে আপনি নিঃসন্দেহে ভালো ছবি তুলতে পারেন। আপনি যদি একটি আকারে বড় ছবি তোলেন তাহলে সেই সময় আপনাকে এইচডিআর মোড ব্যবহার করতে হবে। এইচডিআর মোডে ছবি তুললে আপনি অবজেক্ট ছাড়া পারিপার্শ্বিক বিষয়ও অনেক পরিষ্কার দেখতে পাবেন। এছাড়াও এই মোডে ছবি তুললে এটি নিজেই আলো-অন্ধকার মিশিয়ে ছবিতে ভারসাম্য বজায় রাখবে।

অনুশীলন এবং পরীক্ষা

যেকোনো বিষয়ে দক্ষতা অর্জন করতে গেলে প্রথমে বিষয়টির অনুশীলন করতে হয় এবং তারপর নানা পরীক্ষা নিরীক্ষা করতে হয়। তারপরই সেই বিষয়ের উপর দক্ষতা অর্জন করা যায়। এই ক্ষেত্রেও আপনি ফোনের ক্যামেরার যত বেশি ব্যবহার করবেন তত ভালো ছবি তুলতে পারবেন। প্রতিনিয়ত ছবি তোলার সঙ্গে সঙ্গে নানা পরীক্ষা-নিরীক্ষা করতে থাকলে আপনার দক্ষতাও ধীরে ধীরে বাড়তে থাকবে।

সঙ্গে থাকুন ➥