Mony Mist 4G: লঞ্চ হল দুনিয়ার সবচেয়ে ছোট স্মার্টফোন, হাতের তালুর মধ্যে ফিট হবে

Avatar

Published on:

বিগত কয়েক বছরে ধরে বড় ডিসপ্লের স্মার্টফোন আনার দিকে ঝুঁকছে সমস্ত কোম্পানি। তবে সেই পথের বিপরীতে হেঁটে আজ এমন একটি নতুন হ্যান্ডসেটকে লঞ্চ করা হয়েছে, যার সাইজ হাতের চেটোর সমান। Mony Mist নামের এই নয়া স্মার্টফোনটির ‘ক্ষুদ্রাকৃতি’ হওয়ার নেপথ্যে একটি বিশেষ হেতু লুকিয়ে আছে, যা সরাসরি Apple সংস্থার সহ-প্রতিষ্ঠাতা স্টিভ জবসের সাথে সম্পর্কযুক্ত। এই ব্যাপারে অবশ্যই আমরা প্রতিবেদনে জানবো, তবে তার আগে ৪জি কানেক্টিভিটির এই ফোনটির কয়েকটি স্পেসিফিকেশনের আভাস দিয়ে রাখা ভালো। Mony Mist ফোনে যেকোনো বড়ো সাইজের স্মার্টফোনের ন্যায়, রিয়ার এবং সেলফি ক্যামেরা, অ্যান্ড্রয়েড ভিত্তিক ওএস সিস্টেম এবং ব্লুটুথ ৪.০ সাপোর্ট সহ নানাবিধ ফিচার পাওয়া যাবে। সাথে থাকবে একাধিক পোর্ট অপশন। তাহলে চলুন বিশ্বের সবচেয়ে ছোট স্মার্টফোনের তকমা পাওয়া, মনি মিস্ট এর দাম এবং বিশেষত্ব জেনে নেওয়া যাক।

Mony Mist স্মার্টফোনের দাম

ব্ল্যাক কালারের সাথে আসা দুনিয়ার সবচেয়ে ছোট ফোন মনি মিস্ট এর বিক্রি এখনও শুরু হয়নি। আপাতত এটিকে ক্রাউডফান্ডিং ওয়েবসাইটগুলিতে (Crowdfunding website), ৯৯ ডলার বা প্রায় ৭,৪০০ টাকায় উপলব্ধ করা হয়েছে। পরবর্তী সময়ে, এর দাম বাড়িয়ে ১৫০ ডলার বা প্রায় ১১,২০০ টাকা করা হবে।

Mony Mist স্মার্টফোনের স্পেসিফিকেশন ও ফিচার

বিশ্বের সবথেকে ছোট মনি মিস্ট হ্যান্ডসেটটির বডি স্ট্রাকচার ও লুক দেখলে, অনেকেরই এটির সাথে Apple -এর iPhone 4 মডেলের সাদৃশ্য খুঁজে পাবেন। এই প্রসঙ্গে, GSMArena -এর একটি রিপোর্টে জানানো হয়েছে যে, এই স্মার্টফোনটি টেক জায়ান্ট Apple -এর সহ-প্রতিষ্ঠাতা স্টিভ জবস (Steve Jobs) -এর দ্বারা অনুপ্রাণিত এবং তার স্মৃতির উদ্দেশ্যে নির্মিত। তাই, আইফোন ৪ হ্যান্ডসেটের সাথে এই ফোনটির আদলের মিল আছে।

৮৯.৫x৪৫.৫x১১.৫ মিমি পরিমাপ যুক্ত Mony Mist স্মার্টফোনটি ওজনে খুবই হালকা। স্পেসিফিকেশনের প্রসঙ্গে বললে, ৪জি কানেক্টিভিটির এই ফোনটিতে, একটি ৩ ইঞ্চির এলসিডি ডিসপ্লে দেখা যাবে। এই ডিসপ্লের, রেজোলিউশন ৪৮০x৮৫৪ পিক্সেলে এবং এসপেক্ট রেশিও ১৬:৯। এটিতে, ডিফল্ট রূপে ৩ জিবি র‌্যাম এবং ৩২ জিবি ইন-বিল্ট স্টোরেজ পাওয়া যাবে। তবে মাইক্রো এসডি স্লটের দ্বারা এই ফোনটির স্টোরেজ ক্যাপাসিটি বৃদ্ধি করার কোনো অপশন দেয়নি সংস্থা।

এই ফোনে ৭ বছরের পুরোনো মিডিয়াটেক এমটি৬৭৩৫ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এছাড়া ফোনটি, অ্যান্ড্রয়েড ৯ পাই অপারেটিং সিস্টেমে চলবে।

ছোট আকারের এই ফোনে, ১৩ মেগাপিক্সেলের সেন্সর যুক্ত একটি রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে, যা ইলেক্ট্রনিক ইমেজ স্ট্যাবিলাইজেশন (EIS) সাপোর্ট সহ ৪৮০ পিক্সেলে ভিডিও রেকর্ড করতে সক্ষম। সাথে সেলফি তোলার জন্য মনি মিস্ট ফোনে VGA ক্যামেরা দেওয়া হয়েছে। এটির সাহায্যেও ৪৮০ পিক্সেলে ভিডিও রেকর্ড করা যাবে। এরই সাথে, কানেক্টিভিটি অপশনের মধ্যে, ইউএসবি টাইপ-সি পোর্ট, ডুয়াল মাইক্রো সিম স্লট, ওয়াই-ফাই এবং ব্লুটুথ ৪.০ সাপোর্ট অন্তর্ভুক্ত করা হয়েছে। আর পাওয়ার ব্যাকআপ জন্য উক্ত স্মার্টফোনটিতে, ১,২৫০ এমএএইচ পাওয়ারের একটি ব্যাটারি দেওয়া হয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥