NASA: ব্ল্যাক হোল বা কৃষ্ণগহ্বরের শব্দ প্রকাশ করে বিশ্ববাসী কে তাক লাগালো নাসা

Avatar

Published on:

NASA Releases Fresh Audio Eerie Sound Black Hole

এবার প্রায় ২০০ আলোকবর্ষ দূরে অবস্থিত কৃষ্ণগহ্বর থেকে নির্গত বিচিত্র শব্দ প্রকাশ করে নেটাগরিকদের তাক লাগালো মার্কিন মহাকাশ সংস্থা নাসা (NASA)। সদ্য NASA -র অফিসিয়াল টুইটার হ্যান্ডল থেকে পোস্ট করা একটি ভিডিও’য় আগ্রহীরা কৃষ্ণগহ্বর থেকে নির্গত সেই ভয়াল, ভুতুড়ে শব্দ শুনে নিতে পারেন। সামনে আসা রিপোর্ট অনুযায়ী, যে কৃষ্ণগহ্বরের শব্দ, নাসা সম্প্রতি প্রকাশ করেছে, তা পার্সিয়াস (Perseus) ছায়াপথ ক্লাস্টারে অবস্থিত। সেক্ষেত্রে আগামীদিনে মহাকাশ সংক্রান্ত গবেষণায় NASA কর্তৃক প্রকাশিত এই ভিডিও যে নতুন পথ দেখাবে তা নিয়ে কোনও সংশয় নেই।

টুইটারে কৃষ্ণগহ্বরের শব্দ প্রকাশের সাথেই নাসা জানিয়েছে, মহাকাশে কোনও শব্দ না থাকার ভুল ধারণা সৃষ্টির কারণ মহাকাশের বেশিরভাগ অংশই ফাঁকা, যা সাউন্ড ওয়েভ অর্থাৎ শব্দতরঙ্গ চলাচলের জন্য প্রতিকূল।

কিন্তু আলোচ্য ক্ষেত্রে, ছায়াপথ ক্লাস্টারে গ্যাসীয় পদার্থের উপস্থিতি অনেকটাই বেশি হওয়ায়, নাসার পক্ষে কৃষ্ণগহ্বরের প্রকৃত শব্দ বন্দি করা সম্ভব হয়েছে। এক্ষেত্রে শব্দ সংগ্রহের পর, তারা সেটি অ্যাম্প্লিফাই তথা অন্যান্য ডেটার সাথে মিশিয়েছে বলে টুইট মারফত নাসা জানিয়েছে।

প্রসঙ্গত জানিয়ে রাখি যে NASA প্রকাশিত কৃষ্ণগহ্বরের শব্দ যেন কারো চাপা গর্জন ও গোঙানির মতো। কেউ কেউ এই শব্দের সঙ্গে স্ট্রেঞ্জার থিংসের (Stranger Things) এপিসোডে ব্যবহৃত আবহের সাদৃশ্য খুঁজে পেয়েছেন।

আবার কারো কারো রহস্যময় এই শব্দকে ভুতুড়ে কিংবা সায়েন্স ফিকশন (Sci-Fi) ছবিতে ব্যবহারের উপযোগী মনে হয়েছে। সবমিলিয়ে নাসার এই নয়া ভিডিও যে জনমানসে অনেকখানি প্রভাব ফেলেছে তা নিঃসন্দেহে মেনে নেওয়া চলে।

সঙ্গে থাকুন ➥