SUV Cars: বদলাচ্ছে ট্রেন্ড, ছোট গাড়ির চাহিদায় ভাটা, ভারতীয়দের এখন প্রথম পছন্দ এসইউভি

Published on:

nearly-one-in-every-two-cars-sold-in-india-in-july-2022-were-suvs

বিগত ক’বছরে ভারতীয়দের গাড়ি পছন্দের গতানুগতিক ধরনধারনে আমূল পরিবর্তন লক্ষ্য করা গিয়েছে। এক কালে এদেশের বেশীরভাগ মানুষই জীবনের প্রথম গাড়ি হিসেবে একটি হ্যাচব্যাক মডেল বেছে নিতেন। কিন্তু সময়ের সাথে ক্রেতাদের চাহিদা বদলেছে। ইদানিং এন্ট্রি লেভেল বা ছোট হ্যাচব্যাক গাড়ির বদলে মানুষের চোখ আটকেছে অপেক্ষাকৃত বড় এসইউভি অথবা ইউটিলিটি ভেহিকেলের দিকে। পূর্বে এক প্রতিবেদন থেকে জানা গিয়েছিল, ২০২২ শুরু হওয়ার পর থেকে প্রতি ৫ জন ক্রেতার মধ্যে দু’জন বেছে নিচ্ছেন এসইউভি গাড়ি। কিন্তু জুলাইয়ের পরিসংখ্যান সম্পূর্ণ বিস্মিত করেছে। যেখানে দেখা গেছে গত মাসে দু’জনে ক্রেতার মধ্যে গড়ে একজন গ্রাহক বেছে নিয়েছেন এসইউভি। গাড়ি সংস্থাগুলির সংগঠন সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স বা সিয়াম (SIAM)-এর রিপোর্ট থেকে এমনই তথ্যই সামনে এসেছে।

সিয়াম জানিয়েছে, ভারতের সমস্ত উল্লেখযোগ্য গাড়ি ও ইঞ্জিন নির্মাতাদের কথানুযায়ী জুলাইয়ে প্রতি দু’জন ভারতীয়র মধ্যে একজন এসইউভি কিনেছেন। ফলে এখন এসইউভি গাড়ির মার্কেট শেয়ার বেড়ে ৪৭ শতাংশ হয়েছে। পরিসংখ্যান বলছে গত মাসে ভারতে বিক্রিত ২.৯৪ লাখ যাত্রীবাহী গাড়ির মধ্যে ১.৩৭ লাখ হল ইউটিলিটি ভেহিকেল। যে কারণে Maruti Suzuki, Hyundai, Tata Motors ও Mahindra-র মতো প্রথম সারির সংস্থাগুলি এসইউভি সেগমেন্টে বেশি গুরুত্ব দিচ্ছে। ইতিমধ্যেই সংস্থাগুলি ভারতে সংশ্লিষ্ট সেগমেন্টে একাধিক মডেল লঞ্চ করেছে।

সিয়ামের তথ্য বলছে, জুলাইয়ে হ্যাচব্যাক মডেলের গাড়ির কেনাবেচায় পতন ঘটেছে। যেই মডেলগুলি এক সময় দেশের যাত্রীবাহী গাড়ির ব্যবসায় মেরুদন্ড ছিল, সেই ছোট গাড়ির বর্তমান মার্কেট শেয়ার কমে ৪০ শতাংশের নিচে নেমে গেছে। একসময় গাড়ির ব্যবসা নির্ভরশীল ছিল হ্যাচব্যাক মডেলের উপর। কিন্তু এখন এই গাড়ির প্রতি বেশিসংখ্যক গ্রাহক আকৃষ্ট হচ্ছেন না। চলতি অর্থবর্ষে এখনও পর্যন্ত যাত্রীবাহী গাড়ির মধ্যে এন্ট্রি লেভেলের বিক্রির হার ৩৫%।

২০১৮-১৯-এ মারুতি সুজুকির হ্যাচব্যাক মডেলের বিক্রি কমে ২৯ শতাংশে পৌঁছেছিল। যে কারণে ইদানিং সংস্থাটি এসইউভি মডেলে বেশি গুরুত্ব দিচ্ছে। এই প্রসঙ্গে দেশের বৃহত্তম যাত্রীবাহী গাড়ি সংস্থার চেয়ারম্যান আরসি ভার্গব বলেন, “অন্যদিকে, এসইউভি সেক্টরের উন্নতি ক্রমবর্ধমান। আমাদের এই সেগমেন্টে পর্যাপ্ত পরিমাণে মডেল উপলব্ধ নেই, যাতে আমরা কার্যত প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারি। যদিও বর্তমানে পরিস্থিতি আগের তুলনায় অনেকটাই ভালো হয়েছে।” সদ্য হাজির হওয়া Brezza ও ভারত তথা বিশ্ববাজারে আসন্ন Grand Vitara-র কথা উল্লেখ করে তিনি সন্তোষ প্রকাশ করেছেন।

অবগতির জন্য জানিয়ে রাখি, ভারতে এসইউভি গাড়ির চাহিদা বৃদ্ধি পেলেও, বহু ক্রেতার মন এখনও সেই হ্যাচব্যাক গাড়িতেই পড়ে রয়েছে। আজও প্রতি মাসে সবচেয়ে বেশি সংখ্যক ভারতীয় WagonR, Swift, Baleno – হ্যাচব্যাক গাড়িগুলি বেছে‌ নেন। তবে ইদানিং এসইউভি এবং অন্য ইউটিলিটি ভেহিকেলের মাথাচাড়া দেওয়ার ফলে সংশ্লিষ্ট সেগমেন্টে ভাটা দেখা দিয়েছে।

সঙ্গে থাকুন ➥