Netflix: গ্রাহক হারাচ্ছে নেটফ্লিক্স, আরও কম দামে প্ল্যান আনার পরিকল্পনা, তবে এবার বিজ্ঞাপনের সাথে

Avatar

Published on:

বর্তমান ডিজিটাল যুগে উপলব্ধ জনপ্রিয় OTT (ওটিটি) প্ল্যাটফর্মগুলির মধ্যে অন্যতম একটি হল Netflix (নেটফ্লিক্স)। একগুচ্ছ ধামাকাদার কনটেন্টের সমাহারে ইউজারদের অবসর সময়ের এক দুর্দান্ত সঙ্গী হল এই প্ল্যাটফর্ম। তাই কীভাবে একটু সুলভে Netflix কনটেন্ট দেখা যাবে, তার জন্য হাপিত্যেশ করে অনেকেই বসে থাকেন। সেক্ষেত্রে এবার ইউজারদেরকে খুশি করতে একগুচ্ছ অ্যাড-সাপোর্টেড সাবস্ক্রিপশন প্ল্যান আনতে চলেছে সংস্থাটি। সম্প্রতি স্ট্রিমিং জায়েন্টটির সিইও রিড হেস্টিংস (Reed Hastings) এই কথা ঘোষণা করেছেন। কিন্তু কেমন হবে এই প্ল্যানগুলি?

সংস্থার মতে, আসন্ন এই প্ল্যানগুলি বিদ্যমান নেটফ্লিক্স প্ল্যানগুলির চাইতে অনেক সস্তা হবে। তবে এক্ষেত্রে মনে রাখতে হবে যে, এই প্ল্যান মারফত নেটফ্লিক্স কন্টেন্ট দেখার ক্ষেত্রে কিন্তু ইউজারদের বিজ্ঞাপনের মুখোমুখি হতে হবে। কোম্পানির সিইও-র মতে, নেটফ্লিক্স তার স্ট্রিমিং ডিভাইসে বিজ্ঞাপন যুক্ত করা নিয়ে বরাবরই বিরোধিতা করেছে, তবে এখন ইউজারদের সুবিধার্থে অগত্যা অ্যাড-সাপোর্টেড সস্তা প্ল্যান নিয়ে আসতে হচ্ছে সংস্থাটিকে। তিনি আরও বলেছেন যে, আসন্ন প্ল্যানগুলি আরও বহু সংখ্যক গ্রাহককে প্ল্যাটফর্মটির প্রতি আকৃষ্ট করবে এবং আগামী এক বছরের মধ্যেই প্ল্যানগুলির সুবিধা ভোগ করার সুযোগ পাবেন ইউজাররা।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি, সংস্থাটি তার বার্ষিক আয় বাড়ানোর জন্য কিছু দেশে তার সাবস্ক্রিপশন প্ল্যানের দাম বাড়িয়েছে। তবে এই ঘটনায় পাশা পুরো উলটে গিয়েছে, কেননা মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার প্রায় ৬,০০,০০০ গ্রাহক এই বর্ধিত দামের কারণে নেটফ্লিক্সের হাত ছেড়ে দিয়েছেন। আর এজন্যই সংস্থাটি সম্প্রতি এরকম একটি ঘোষণা করে তার ইউজারবেস বাড়ানোর চেষ্টা করছে বলে মনে করা হচ্ছে। তবে আসন্ন সস্তা প্ল্যানগুলির জন্য কোম্পানির কোনো লাভ হবে কি না, সেই প্রসঙ্গে নেটফ্লিক্সের সিইও জানিয়েছেন যে, এই ধরনের প্ল্যান ইতিমধ্যেই হুলু (Hulu), ডিজনি (Disney), কিংবা এইচবিও (HBO)-র ক্ষেত্রে ব্যাপকভাবে কার্যকর বলে প্রমাণিত হয়েছে। তাই নেটফ্লিক্সের ক্ষেত্রেও যে প্ল্যানগুলি বিশেষভাবে লাভদায়ক হবে, সে বিষয়ে কোনো সন্দেহ নেই।

ভারতে Netflix-এর সাবস্ক্রিপশন প্ল্যান

সম্প্রতি ভারতে নেটফ্লিক্স মোবাইল প্ল্যানের দাম ১৯৯ টাকা থেকে কমিয়ে ১৪৯ টাকা করা হয়েছে। এই মোবাইল প্ল্যানটি ব্যবহারকারীদের ফোন এবং ট্যাবলেটগুলিতে ৪৮০ পি-তে ভিডিও স্ট্রিম করতে দেয়। বর্তমানে ১৯৯ টাকার বেসিক প্ল্যানটি ইউজারদের সিঙ্গেল মোবাইল, ট্যাবলেট, কম্পিউটার, বা টেলিভিশন স্ক্রিনে একইসাথে ভিডিও স্ট্রিম করার অনুমতি দেয়। আগে এই প্ল্যানটির দাম ছিল ৪৯৯ টাকা।

অন্যদিকে এখন ভারতে Netflix-এর স্ট্যান্ডার্ড সাবস্ক্রিপশন প্ল্যানটির দাম ৪৯৯ টাকা, যার মাধ্যমে ইউজাররা একইসাথে দুটি ভিন্ন ডিভাইসে হাই-ডেফিনেশন ভিডিও স্ট্রিম করার সুযোগ পাবেন। এই স্ট্যান্ডার্ড প্ল্যানটির আগে দাম ছিল ৬৪৯ টাকা। আবার, প্রিমিয়াম প্ল্যানটির জন্য এখন ব্যবহারকারীদের খরচ করতে হবে মাত্র ৬৪৯ টাকা যার দাম আগে ছিল ৭৯৯ টাকা। এই প্ল্যানের সাহায্যে 4K+ HDR-এ একইসাথে চারটি ভিন্ন ডিভাইসে ভিডিও ব্রাউজ করতে পারবেন ব্যবহারকারীরা।

সঙ্গে থাকুন ➥