কেবল টিভির মতো লাইভ শো দেখা যাবে Netflix-এ, নতুন ফিচার আনছে ভিডিও স্ট্রিমিং কোম্পানি

Avatar

Published on:

একটা সময় ছিল যখন সাদাকালো টিভিতে দূরদর্শনের অনুষ্ঠান থেকেই মানুষের বিনোদনের চাহিদা মিটতো। এরপর সাদাকালো টিভিকে পিছনে ফেলে মার্কেটে জাঁকিয়ে বসলো কালার বা রঙিন টিভি। কিন্তু সেসব দিন এখন অতীত, এখন মানুষের হাতে হাতে এসে গিয়েছে স্মার্টফোন (সেইসাথে বড়ো স্ক্রিনের ল্যাপটপ কিংবা ট্যাবও রয়েছে বৈকি), আর তাতেই মিলছে যাবতীয় বিনোদনের রসদ। আর অবসর সময় কাটানোর পাশাপাশি ইউজারদের মনকে প্রফুল্ল রাখার জন্য বিভিন্ন রকমের চিত্তাকর্ষক তথা আকর্ষণীয় কনটেন্টের যোগান দিচ্ছে একাধিক ওটিটি (OTT) প্ল্যাটফর্ম, যার মধ্যে অন্যতম হল নেটফ্লিক্স (Netflix)।

বিপুল জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম হিসেবে পরিচিত হলেও হালফিলে নেটফ্লিক্সের সময়টা কিন্তু একেবারেই ভালো যাচ্ছে না। এই বছরের শুরু থেকেই সংস্থাটির গ্রাহকসংখ্যা হু হু করে কমছে। চলতি বছরের প্রথম তিন মাসে দুই লাখ গ্রাহক হারানোর পাশাপাশি আগামী জুনের মধ্যে আরও ২০ লাখ গ্রাহক কমতে পারে বলেও আশঙ্কা করছে এই স্ট্রিমিং অ্যাপটি। আর এই কারণে সম্প্রতি সংস্থাটি গোটা বিশ্বে মোট ১৫০ জন কর্মীকে ছাঁটাই করেছে বলেও জানা গিয়েছে। গত এপ্রিলেই নেটফ্লিক্স জানিয়েছিল যে, এক দশকে এই প্রথম এত বিপুল পরিমাণে ইউজারবেস কমেছে তাদের। তবে গ্রাহক টানার জন্য সংস্থাটি কিন্তু জোরকদমে চেষ্টা চালিয়ে যাচ্ছে। মার্কেটে প্রতিযোগিতায় টিকে থাকার জন্য মাসিক গ্রাহকমূল্য আগের তুলনায় বেশ খানিকটা কমিয়ে দিয়েছে নেটফ্লিক্স। আবার, নিজেদের প্ল্যাটফর্মে এই প্রথম বিজ্ঞাপন অন্তর্ভুক্ত করার পথেও হাঁটা শুরু করেছে তারা। আর এবার ইউজারদেরকে আকর্ষিত করতে জনপ্রিয় এই ওটিটি প্ল্যাটফর্মটি আর-একটি দুর্দান্ত ফিচার আনতে চলেছে বলে খবর পাওয়া গেছে।

সম্প্রতি এক রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে যে, ইউজারদের জন্য লাইভ স্ট্রিমিং সার্ভিস নিয়ে আসতে চলেছে নেটফ্লিক্স। এর মাধ্যমে অ্যাপটিতে বেশ কয়েকটি আনস্ক্রিপটেড সিরিজ এবং স্ট্যান্ডআপ শো-এর লাইভ স্ট্রিমিং দেখা যাবে। এর পাশাপাশি লাইভ স্ট্রিমিং ফিচার রোলআউট হলে জনপ্রিয় এই ওটিটি প্ল্যাটফর্মটিতে কেবল টিভির মতো কিছু সুবিধাও পাওয়া যাবে। উদাহরণস্বরূপ, টিভিতে যেমন ডান্স ও মিউজিক শো-তে লাইভ ভোটিং করা যায়, ঠিক তেমনটাই নেটফ্লিক্সেও করা যাবে। প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, যদি নেটফ্লিক্স লাইভ স্ট্রিমিং রোলআউট করে তবে সংস্থাটি ‘নেটফ্লিক্স ইজ এ জোক’ (Netflix Is A Joke Festival) পুনরায় শুরু করতে পারে। জানিয়ে রাখি যে, এটি একটি লাইভ কমেডি ইভেন্ট যেখানে ৩০০ টি স্ট্যান্ড-আপ পারফরম্যান্স হয়।

উল্লেখ্য যে, Netflix-ই প্রথম প্ল্যাটফর্ম নয় যারা লাইভ স্ট্রিমিং ফিচার নিয়ে আসছে। এর আগে Disney Plus (ডিজনি প্লাস) গত ফেব্রুয়ারিতে তাদের প্রথম লাইভ স্ট্রিম সম্প্রচার করেছিল। সেক্ষেত্রে বর্তমানে Netflix এই লাইভ স্ট্রিমিং ফিচারটিকে নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছে। তবে কবে নাগাদ এটি সর্বসাধারণের জন্য রোলআউট হবে, সে সম্পর্কে এখনও নিশ্চিতভাবে কিছু জানা যায়নি। নতুন ফিচার আসার সুবাদে স্ট্রিমিং অ্যাপটি তার সাবস্ক্রিপশন চার্জ বাড়াবে কি না, তা এখনও স্পষ্ট নয়। তবে এই ফিচারটি রোলআউট হলে গ্রাহকসংখ্যা খানিকটা বাড়বে বলেই আশাবাদী সংস্থাটি। এখন সত্যি সত্যিই লাইভ স্ট্রিমিং ফিচারের আগমন Netflix-এর ইউজারবেস গ্রাফে কোনো নজরকাড়া পরিবর্তন আনতে পারে কি না, তার উত্তর একমাত্র সময়ের কাছেই রয়েছে।

সঙ্গে থাকুন ➥