ওটিপি ছাড়াই খালি হয়ে যাবে ব্যাংক অ্যাকাউন্ট, নয়া ক্রেডিট কার্ড জালিয়াতি থেকে কীভাবে সুরক্ষিত থাকবেন

Avatar

Published on:

New Credit Card Scam with VPN not required OTP

ক্রেডিট কার্ড (Credit Card) বর্তমানে আমাদের সকলের জীবনেরই একটি গুরুত্বপূর্ণ অঙ্গে পরিণত হয়েছে। এই কার্ডটির দৌলতে এখন পকেটে টাকার গোছা নিয়ে ঘোরার আর প্রয়োজন পড়ে না। সেক্ষেত্রে এই বহুল ব্যবহারের জেরে বর্তমান সময়ে ক্রেডিট কার্ড জালিয়াতির (Credit Card Scam) ঘটনাও সারা দেশে উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। হ্যাকারদের মস্তিষ্কপ্রসূত নিত্যনতুন ফন্দিফিকিরের সৌজন্যে বহু মানুষই এখন ক্রেডিট কার্ড স্ক্যামের সম্মুখীন হচ্ছেন। এতদিন পর্যন্ত দুর্বৃত্তরা ইউজারদের কাছ থেকে নানা অছিলায় ক্রেডিট কার্ডের ওটিপি (OTP) জেনে নিয়ে তাদের ব্যাংক অ্যাকাউন্ট ফাঁকা করে দিত। কিন্তু সম্প্রতি এক রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, এখন ব্যবহারকারীদেরকে ওটিপি সম্পর্কিত কোনো তথ্য জিজ্ঞাসা না করেই তাদের ক্রেডিট কার্ড মারফত ব্যাংক থেকে মুঠো মুঠো টাকা তুলে নিচ্ছে স্ক্যামাররা। এর ফলে বহু মানুষ হালফিলে হাজার হাজার টাকা খুইয়েছেন। এমত পরিস্থিতিতে যারা ক্রেডিট কার্ড নিয়মিত ব্যবহার করেন, তাদের সতর্ক হয়ে যাওয়া খুবই জরুরি। আসুন, হ্যাকাররা কীভাবে এই কাজ করতে সক্ষম হচ্ছে এবং নিরাপদে থাকতে হলে ইউজারদেরকে কী করতে হবে, সে সম্পর্কে জেনে নেওয়া যাক।

VPN-এর সহায়তায় OTP না জানা সত্ত্বেও ইউজারদের ক্রেডিট কার্ড দিয়ে ব্যাংক থেকে টাকা তুলে নিচ্ছে হ্যাকাররা

বর্তমানে দেখা যাচ্ছে যে, ইউজারের কাছ থেকে ক্রেডিট কার্ডের ওটিপি না চেয়েও তার অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নিতে সক্ষম হচ্ছে হ্যাকাররা। তাই এমত পরিস্থিতিতে সতর্ক থাকা ব্যবহারকারীদের জন্য খুবই জরুরি। কিন্তু কীভাবে এই অসম্ভবকে সম্ভব করছে দুর্বৃত্তরা? সেক্ষেত্রে বলি, আদতে এই পুরো স্ক্যামটি ভিপিএন (VPN)-এর সাহায্যে করা হয়। এই ধরনের জালিয়াতির ক্ষেত্রে ইউজারদেরকে ক্রেডিট কার্ড সম্পর্কিত নানা লোভনীয় অফার দেয় স্ক্যামাররা। সবচেয়ে বেশি যে অফারটির মাধ্যমে মানুষকে প্রলোভিত করা হয়, সেটি হল – ক্রেডিট কার্ডে উপলব্ধ ক্যাশব্যাক অফার। ব্যবহারকারীদেরকে সাইবার জালিয়াতির ফাঁদে ফেলার জন্য দুর্বৃত্তরা তাদেরকে জানায় যে, নির্দিষ্ট একটি অ্যাপ ডাউনলোড করলেই ইউজাররা নিজেদের ক্রেডিট কার্ডে দুর্দান্ত ক্যাশব্যাক অফার পেতে সক্ষম হবেন।

সেক্ষেত্রে খুব স্বাভাবিকভাবেই লোভনীয় ক্যাশব্যাক অফারের হাতছানিতে ইউজাররা অবিলম্বে হ্যাকারদের দ্বারা নির্দেশিত অ্যাপটি ডাউনলোড করে ফেলেন। আর অ্যাপটি ডাউনলোড করে ফেলা মাত্রই স্ক্যামাররা ভিপিএন-এর সাথে সংযোগ স্থাপন করে। এরপর ইউজারদেরকে তাদের ক্রেডিট কার্ডের ডিটেইলস এন্টার করতে বলা হয়, এবং এন্টার করা মাত্রই তাদের স্মার্টফোনে চলে আসে ওটিপি। সবচেয়ে আশ্চর্যজনক ব্যাপার হল, এক্ষেত্রে ইউজারদের অজান্তে তাদের ক্রেডিট কার্ড মারফত টাকা তোলার জন্য হ্যাকারদের ওটিপি জিজ্ঞাসা করারও প্রয়োজন হয় না। কারণ ভিপিএন-এর সাথে কানেক্ট থাকায় জালিয়াতরা অতি অনায়াসেই ইউজারদের ওটিপি জেনে ফেলে। ফলে ব্যবহারকারীরা কিছু না বললেও তাদের ক্রেডিট কার্ড সম্পর্কিত সকল তথ্যই হ্যাকারদের হাতের মুঠোয় চলে আসে; আর এর ফলটা যে কী হয়, সেটা নিশ্চয়ই আর আলাদা করে বলে দেওয়ার কোনো প্রয়োজন নেই।

আবার অনেকক্ষেত্রে বিদেশি লেনদেনের ক্ষেত্রে ওটিপি প্রয়োজন হয় না। তাই ভিপিএন ব্যবহার করে হ্যাকাররা বিদেশি সংস্থার কোনো প্রোডাক্ট কিনে আপনার ক্রেডিট কার্ডের লিমিট শেষ করে দিতে পারে।

সুরক্ষিত থাকতে চাইলে চোখকান খোলা রাখা খুবই জরুরি

হ্যাকারদের হাত থেকে সুরক্ষিত থাকতে হলে ক্রেডিট কার্ড ব্যবহারকারীদেরকে অবশ্যই যথাযথ সতর্কতা অবলম্বন করতে হবে। তাই ক্রেডিট কার্ড সম্পর্কিত কোনো ভুয়ো ফোন কল বা এসএমএস এলে কখনোই সেগুলিকে পাত্তা দেবেন না। সবসময় মনে রাখবেন, মূলত ফোন কল এবং এসএমএসকে হাতিয়ার করেই ইউজারদেরকে সাইবার জালিয়াতির ফাঁদে ফেলে দুর্বৃত্তরা। তাই বর্তমান ডিজিটাল যুগে নিরাপদ এবং সুরক্ষিত থাকতে চাইলে অবশ্যই চোখকান খোলা রেখে চলুন।

সঙ্গে থাকুন ➥