Royal Enfield Classic 350 বিশ্ববাজার মাতাতে প্রস্তুত, এবার লঞ্চ হল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে

Published on:

১৯৪৮-এর Royal Enfield G2 থেকে অনুপ্রেরণা নিয়ে ২০০৮ সালে Classic 350 যাত্রা শুরু করেছিল। এটি মিডলওয়েট মোটরসাইকেল সেগমেন্টে নিজের জন্য শুধু বিশেষ জায়গা তৈরি নয়, রয়্যাল এনফিল্ড-এর পুনরুজ্জীবনে নিয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা। বিগত ১২ বছরে ৩০ লাখের উপরে Classic 350 বিক্রি হয়েছে। যে কারণে এটি বর্তমানে সংস্থার বেস্ট সেলিং মডেল। রয়্যাল এনফিল্ড-এর বিক্রিতে Classic 350-এর অবদানই ৬০-৭০ শতাংশ। ভারতের বাজারে ক্লাসিক যে সাফল্য পেয়েছে, বিদেশের বাজারেও তার পুনরাবৃত্তির ব্যাপারে আশাবাদী সংস্থাটি।

একটি গ্লোবাল প্রোডাক্ট হিসেবে ক্লাসিক ৩৫০ মডেলটিকে দেখতে চাইছে রয়্যাল এনফিল্ড। সম্প্রতি ফিলিপাইন এবং যুক্তরাজ্যের বাজারে পা রেখেছে সংস্থার এই সর্বাধিক বিক্রিত মোটরসাইকেল। আর এখন অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে ক্লাসিক ৩৫০ লঞ্চের ঘোষণা করেছে তারা।

রেট্রো রোডস্টার মোটরসাইকেলটি সেখানে চারটি ভ্যারিয়েন্টে মিলবে। Classic 350-এর Halcyon ও Signals সিরিজের দাম রাখা হয়েছে যথাক্রমে ৭,৯৯০ অস্ট্রেলীয় ডলার (প্রায় ৪.২১ লক্ষ টাকা) এবং ৮,২৯০ অস্ট্রেলীয় ডলার (প্রায় ৪.৩৭ লক্ষ টাকা)। অন্য দিকে, Dark ও Chrome সিরিজের মূল্য যথাক্রমে ৮,৬৯০ অস্ট্রেলীয় ডলার এবং ৮,৭৯০ অস্ট্রেলীয় ডলার ধার্য করা হয়েছে। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৪.৫৮ লক্ষ টাকা ও ৪.৬৩ লক্ষ টাকার সমান।

উল্লেখ্য, এ দেশে রয়্যাল এনফিল্ড ক্লাসিক ৩৫০-এর (Redditch সিঙ্গেল চ্যানেল এবিএস) দাম ১.৮৭ হাজার টাকা থেকে শুরু (কলকাতার এক্স-শোরুম)। অনুমান, ভারতে তৈরি করে সরাসরি রপ্তানি করার ফলে অস্ট্রেলিয়ায় দ্বিগুণের বেশি দাম পড়ছে।

প্রসঙ্গত, নতুন প্রজন্মের ক্লাসিক ৩৫০ গত বছরের সেপ্টেম্বরে ভারতে লঞ্চ হয়েছে। মিটিওর ৩৫০-এর পর যা সংস্থার ‘J’ প্ল্যাটফর্মের দ্বিতীয় মডেল। এতে মিটিওর ৩৫০-এর ইঞ্জিন যেমন রয়েছে, তেমনই বেশ কিছু উপাদান ওই মডেল থেকে নেওয়া। নতুন আপডেট পেয়ে ক্লাসিক ৩৫০-এর ভোল বদলে গিয়েছে বলেই মন্তব্য করা যায়। নতুন ও আরও আধুনিক ইঞ্জিন, নতুন চ্যাসিস, আপডেটেড সাসপেনশন, এবং নতুন হুইল ও ব্রেক-সহ নানা ফিচারে সজ্জিত হয়ে ক্লাসিক ৩৫০ বিশ্ববাজার মাতাতে সম্পূর্ণ প্রস্তুত।

সঙ্গে থাকুন ➥