Nexzu Mobility: ভারত থেকেই সমস্ত যন্ত্রাংশ নিয়ে ই-বাইক ও ই-স্কুটার তৈরি করবে নেক্সজু

Published on:

পুনেস্থিত ইলেকট্রিক বাইসাইকেল ও স্কুটার প্রস্তুতকারী সংস্থা নেক্সজু মোবিলিটি (Nexzu Mobility) ১০০ শতাংশ মেড-ইন-ইন্ডিয়া পণ্য উৎপাদনের পরিকল্পনার কথা জানিয়েছে। সংস্থাটি একটি বিবৃতিতে বলেছে, তারা পুনের কারখানায় সম্পূর্ণরূপে স্থানীয়ভাবে পণ্য তৈরির লক্ষ্য নিয়ে দেশের বিভিন্ন সরবরাহকারীদের সঙ্গে একযোগে কাজ করছে।

নেক্সজু তাদের বিদ্যুৎচালিত বাইক ও স্কুটারের যন্ত্রাংশ এ দেশের বাজার থেকেই যতটা সম্ভব নেবে বলে ঠিক করেছে, শিল্পের ভাষায় যাকে বলে, ‘লোকালাইজেশন’। পাশাপাশি, সংস্থাটির লক্ষ্য, এ দেশে তৈরি ভাল মানের পণ্য বিদেশের বাজারে রপ্তানী করা।

নেক্সজু জানিয়েছে যে, তারা স্থানীয় সরবরাহকারীদের কাছ থেকে লিথিয়াম আয়ন ব্যাটারি, ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম, বিএলডিসি হাব মোটর, মোটর কন্ট্রোলার, এবং এলইডি ডিসপ্লে নেওয়ার পরিকল্পনা করেছে। এই প্রসঙ্গে নেক্সজু মোবিলিটির সিওও উমাকান্ত, এম, শিবশঙ্কর বলেছেন, এই উদ্যোগের ফলে আমরা এ দেশেই একটি শক্তিশালী যোগান শৃঙ্খল (সাপ্লাই চেন) তৈরি করতে পারব এবং আমাদের লক্ষ্য অর্জনের পাশাপাশি দেশের শিল্পকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে।”

নেক্সজু বৈদ্যুতিক যানবাহনের ক্রমবর্ধমান চাহিদার যোগান দিতে ভারত জুড়ে তাদের ডিলারশিপের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা করছে। সংস্থাটির কাছে বর্তমানে ১০০টির বেশি ডিলার টাচপয়েন্ট এবং একটি অনলাইন বিপণি বর্তমান। নেক্সজুর ই-স্কুটারগুলির মধ্যে ডেক্সট্রো (Dextro) মডেলটি জনপ্রিয়, যা কমগতি ও উচ্চগতির বিকল্পে পাওয়া যায়। এছাড়া সংস্থার রম্পাস (Rompus), রোডলার্ক (Roadlark) মডেলের ই-বাইসাইকেল বেশ জনপ্রিয়তা লাভ করেছে।

সঙ্গে থাকুন ➥