HomeAutomobileNIJ Accelero R14: ফিচারে ঠাসা বৈদ্যুতিক স্কুটার নিয়ে এল দেশীয় সংস্থা, 45...

NIJ Accelero R14: ফিচারে ঠাসা বৈদ্যুতিক স্কুটার নিয়ে এল দেশীয় সংস্থা, 45 হাজার টাকা দাম, এক চার্জে 180 কিমি

বিশ্বব্যাপী ভারতের বৈদ্যুতিক যানবাহনের বাজারের গুরুত্ব ক্রমশই বাড়ছে। এ দেশের বাজারকে লক্ষ্য করে দেশী-বিদেশী সংস্থার ঝাঁপিয়ে পড়া, যার প্রকৃষ্ট দৃষ্টান্ত। এবারে আরও এক দেশীয় বৈদ্যুতিক টু-হুইলার সংস্থা এনআইজে অটোমোটিভ (NIJ Automotive) একদম হাতের নাগালের দামের ইলেকট্রিক স্কুটার লঞ্চ করল। স্কুটারটির নাম – NIJ Accelero R14। গ্রাহকদের বেশি সুবিধা দিতে প্রচুর ফিচার দেওয়া হয়েছে এতে। Accelero R14 -র দাম ৪৫,০০০ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু। দাম কম হওয়ায় সংস্থার দাবি, ভারতীয়দের কেনার জন্য এটি হল সর্বাপেক্ষা সস্তার স্কুটার। উপরন্তু, স্কুটারটিতে ফাইন্যান্স এবং বীমার সুবিধা অফার করা হচ্ছে।

ভারতে বৈদ্যুতিক যানবাহনের মধ্যে বিশেষত টু-হুইলারের চাহিদা উল্লেখযোগ্য। সস্তার R14 সেই চাহিদার পথ প্রশস্ত করবে বলেই আশাবাদী সংস্থা। তাদের বক্তব্য বৈদ্যুতিক যানবাহন ব্যবহারের সংখ্যা যে হারে বাড়ছে তাতে কয়েক বছরের মধ্যে দূষণের মাত্রায় কমতি নজরে পড়বে।

NIJ Accelero R14 স্পেসিফিকেশন ও ফিচার

এনআইজে অ্যাক্সেলেরো আর১৪ ই-স্কুটারটি  লেড অ্যাসিড ও লিথিয়াম ফেরাস ফসফেট ব্যাটারি  ভ্যারিয়েন্টে এসেছে। বেস মডেলের দাম শুরু হচ্ছে ৪৫,০০০ টাকা থেকে। এতে ৪৮ ভোল্ট, ২৮ অ্যাম্পিয়ার আওয়ার লেড অ্যাসিড ব্যাটারি রয়েছে। এছাড়া আরও ভাল পারফরম্যান্সযুক্ত প্রিমিয়াম মডেলের মূল্য ৮৯,৯৯৯ টাকা (এক্স-শোরুম)। এতে ডুয়েল লিথিয়াম ফেরাস ফসফেট ব্যাটারি প্যাক দেওয়া হয়েছে। ব্যাটারি ভ্যারিয়েন্ট অনুযায়ী ফুল চার্জ করতে তিন থেকে আট ঘন্টা সময় লাগবে।

Accelero R14 -এর ৪৮ ভোল্ট লেড অ্যাসিড ব্যাটারিযুক্ত মডেল থেকে ৫০ কিমি পর্যন্ত রেঞ্জ পাওয়া যাবে। আবার ৬০ ভোল্ট লেড অ্যাসিড ব্যাটারির মডেল থেকে মিলবে ৬০ কিমি রেঞ্জ। লিথিয়াম ফেরাস ফসফেট (এলএফপি) ব্যাটারি যুক্ত মডেলে তিনটি রাইডিং মোড মিলবে। বেস এলএফপি ভ্যারিয়েন্টে দেওয়া হয়েছে ৪৮ ভোল্ট ৩০ অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি প্যাক, যা থেকে ৬৫ কিমি রেঞ্জ পাওয়া যাবে। আর ইলেকট্রিক স্কুটারটির ডুয়াল ব্যাটারি ভার্সনে ইকো মোডে (কম গতিতে) ১৮০ কিমি পর্যন্ত রেঞ্জ পাওয়া সম্ভব বলে দাবি করা হয়েছে। আবার সিটি মোডে ১৩২ কিমি অব্দি সফর করতে পারবে এটি।

এনআইজে অ্যাক্সেলেরো আর১৪ তিনটি রঙের বিকল্পে বেছে নেওয়া যাবে – ঠান্ডার ব্লু, টাইফুন গ্রে, পাওয়ার রেড এবং ফ্যান্টম ব্ল্যাক। ইলেকট্রিক স্কুটারটি ১৮০ মিমি ডুয়েল পিস্টন ডিস্ক ব্রেক এবং টিউবলেস টায়ার সহ এসেছে। উল্লেখযোগ্য ফিচারগুলির তালিকায় রয়েছে ডুয়েল কয়েল স্প্রিং হাইড্রোলিক সাসপেনশন, রিভার্স অ্যাসিস্ট, ক্রুজ কন্ট্রোল, অ্যান্টি থেফ্ট অ্যালার্ম।আকর্ষণীয় বৈশিষ্ট্য এবং দামের বিচারে ই-স্কুটারটি বাজারে সাড়া ফেলবে বলে আশাবাদী সংস্থা।

RELATED ARTICLES

Most Popular