Magnite-এর উপর ভর করে তরতর করে এগোচ্ছে Nissan, ফেব্রুয়ারিতে দেশে গাড়ির বিক্রি ও রপ্তানি দুটোই বাড়ল

Avatar

Published on:

২০২২-এর ফেব্রুয়ারিতে জাপানি বহুজাতিক গাড়ি প্রস্তুতকারী Nissan ভারতের বাজারে এবং রপ্তানি মিলিয়ে মোট ৬,৬৬২ টি গাড়ি বিক্রি করেছে। সংস্থা সূত্রে খবর, দেশের বাজারে গত মাসে তারা ২,৪৫৬ ইউনিট গাড়ি বেচেছিল, যা ২০২১-এর ফেব্রুয়ারির তুলনায় ১৩৪ শতাংশ বেশি। আবার বিদেশে ৪,২০৬ টি গাড়ি রপ্তানির ফলে Nissan-এর ইয়ার-টু-ইয়ার (ফেব্রুয়ারি, ২০২১-এর তুলনায়) বৃদ্ধি ২৫ শতাংশ।

উল্লিখিত বিক্রির সংখ্যাটি হল নিসান (Nissan) ও ডাটসন (Datsun) এর সম্মিলিত। এখানে জানিয়ে রাখি, ডাটসন হল নিসানের একটি অধীনস্থ ব্র্যান্ড। সংস্থাটির বিক্রিতে এই লক্ষনীয় উত্থান প্রধানত Nissan Magnite সাব কম্প্যাক্ট এসইউভি মডেলটির হাত ধরেই হয়েছে। এটি যে কেবলমাত্র ভারতের বাজারেই সংস্থার বিক্রি বাড়িয়েছে তাই নয়, বিদেশের বাজারেও অত্যন্ত জনপ্রিয়৷ ভারতের মাটিতে তৈরি Nissan Magnite SUV বর্তমানে বিশ্বের ১৫ টি দেশে রপ্তানি করা হয়। যার মধ্যে রয়েছে – নেপাল, ভুটান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, ব্রুনেই, উগান্ডা, কেনিয়া, সেশেলস, মোজাম্বিক, জাম্বিয়া, মরিশাস, তানজানিয়া এবং মালাবি।

সংস্থার দাবি, এ পর্যন্ত Global NCAP-র দ্বারা ৪ তারা প্রাপ্ত Magnite SUV-র মোট ৭,৬৫১ টি মডেল বিদেশের বাজারে পাড়ি দিয়েছে। আবার ২০২০-র ডিসেম্বরে লঞ্চ হওয়ার পর থেকে দেশীয় বাজারে এর বুকিংয়ের সংখ্যা তাক লাগানোর মতই, এখনো পর্যন্ত যা ৮৮,০০০ পার করেছে। তবে ৮৮% বুকিং এসেছে ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে বলে জানান হয়েছে।

Nissan Magnite SUV একাধিক নতুনত্ব ফিচার এবং নজরকাড়া স্টাইলিংয়ের সাথে এসেছিল। যেই কারণে গ্রাহকদের কাছে গাড়িটির চাহিদাও উল্লেখযোগ্য। আবার প্রতি কিলোমিটারে গাড়িটির রক্ষণাবেক্ষণের খরচ মাত্র ৩০ পয়সা বলে দাবি সংস্থার, যা এই সেগমেন্টের মধ্যে সবচাইতে কম। গাড়িটির জনপ্রিয়তা বৃদ্ধির এটিও একটি কারণ হিসেবে গণ্য করা হয়।

অন্যদিকে Magnite SUV-র বিক্রি বৃদ্ধির প্রসঙ্গে Nissan-এর ভারতীয় শাখার ম্যানেজিং ডিরেক্টর রাকেশ শ্রীবাস্তব (Rakesh Srivastava) বলেন, “ভারতে এবং বিশ্ববাজারে এসইউভি গাড়ির চাহিদা ক্রমশই বেড়ে চলেছে। ন্যূনতম রক্ষণাবেক্ষণের খরচ এবং শক্তির জন্য এর এত চাহিদা।”

সঙ্গে থাকুন ➥