Nitin Gadkari: কেন্দ্রীয় মন্ত্রীর জন্য জাপান থেকে এল বিশেষ গাড়ি, চলবে হাইড্রোজেন গ্যাসে

Published on:

কিছুদিনের মধ্যেই কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী (Nitin Gadkari) গ্রীন হাইড্রোজেন (green hydrogen) চালিত একটি গাড়ি, পাইলট প্রজেক্ট হিসেবে চালানো শুরু করবেন বলে জানিয়েছেন। এই গাড়িটি তিনি জাপানি সংস্থা Toyota Motor Company-র থেকে পেয়েছেন। গোয়া-র একটি সমাবেশ থেকে গডকড়ী জানিয়েছেন, ১৫ বাদে দিল্লিতে ফিরে তিনি এটির টেস্টিং শুরু করবেন।

এই প্রসঙ্গে মন্ত্রীর বক্তব্য, “টয়োটা কোম্পানি (Toyota Company) আমায় একটি গাড়ি দিয়েছে, যেটি গ্রীন হাইড্রোজেনে চলে। আমি এটি নিজের জন্য পরীক্ষামূলক ভাবে ব্যবহার করব।” মন্ত্রী যোগ করেছেন, তিনি তাঁর এই গাড়িটিতে ফরিদাবাদের ইন্ডিয়ান অয়েল পাম্পের থেকে হাইড্রোজেন ফুয়েল ভড়বেন।

হাইড্রোজেন চালিত যানবাহন থেকে কালো ধোঁয়া নির্গমনের মাত্রা শূন্য, বলেই মত গডকড়ীর। তাঁর কথায়, গ্রীন হাইড্রোজেন হতে চলেছে ভবিষ্যতের জ্বালানি। যা ব্যবহারের অযোগ্য জলের তড়িৎ বিশ্লেষণের মাধ্যমে উৎপন্ন করা হয়। এটি আবার কার্বন নিঃসরণকারী জীবাশ্ম জ্বালানিকে প্রতিস্থাপিত করতে পারে।

একাধিক ভারতীয় তৈল সংস্থা যেমন Reliance, Adani Group, Indian Oil and National Thermal Power Corporation (NTPC) – গ্রীন হাইড্রোজেন গ্রহণ করার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করছে। তারা কার্বন মুক্ত জ্বালানিতে রূপান্তরিত হওয়ার কথাও ঘোষণা করেছে।

প্রসঙ্গত, পেট্রোল এবং ডিজেলের ওপর নির্ভরতা কমাতে কেন্দ্রীয় সরকার একাধিকবার বিকল্প জ্বালানী যেমন ইথানল, মিথানল, বায়ো-ডিজেল, সিএনজি, এলএনজি, ইলেকট্রিক এবং ফুয়েল টেকনোলজির উপর জোর দেওয়ার কথা বলে আসছে। পাশাপাশি কেন্দ্রীয় সড়ক মন্ত্রী নিতিন গডকড়ী (Nitin Gadkari) সম্প্রতি দেশের অটোমোবাইল সংস্থাগুলিকে আগামী ৬ মাসের মধ্যে ফ্লেক্স-ফুয়েল (Flex-Fuel) ইঞ্জিন সহ যানবাহন নিয়ে আসার পরামর্শ মূলক বার্তা জারি করেছেন। এই ইঞ্জিনগুলি সম্পূর্ণ পেট্রোল অথবা সম্পূর্ণ বায়ো-ইথানল অথবা এই দুইয়ের মিশ্রণে চলতে সক্ষম।

সঙ্গে থাকুন ➥