২০৩৫ এর পর আমেরিকায় পেট্রোল গাড়ির বিক্রি নিষিদ্ধ, পরিবেশ বাঁচাতে নির্দেশ Biden প্রশাসনের

Avatar

Published on:

২০৩৫ এর পর আমেরিকায় কোনো জীবাশ্ম জ্বালানি (পেট্রোল-ডিজেল) চালিত যানবাহন আর বিক্রি করা যাবে না। এমন পরিকল্পনার কথাই শোনালেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। এই মর্মে গতকাল তিনি একটি নির্বাহী আদেশনামায় (executive order) স্বাক্ষরও করেছেন। দেশের যানবাহন থেকে নির্গত কালো ধোঁয়া বন্ধের পাশাপাশি বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার বাড়াতেই এই পদক্ষেপ। যদিও দেশে সামরিক ক্ষেত্রে ব্যবহৃত গাড়ি এবং মহাকাশযানকে ব্যতিক্রমের তালিকায় রাখা হয়েছে।

বর্তমানে মার্কিন সরকারের কাছে ৬ লক্ষ ৫০ হাজারের বেশি যানবাহন রয়েছে এবং রাষ্ট্রপতির নির্দেশ অনুযায়ী প্রতি বছর প্রায় ৫০ হাজার গাড়ি কেনা হয়। এগুলির মধ্যে লাইট-ডিউটি গাড়িগুলি ২০২৭ সালের মধ্যে গ্রিনহাউস গ্যাসের সম্পূর্ণ নির্গমন মুক্ত করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এছাড়াও ২০৩০-এর মধ্যে কালো ধোঁয়া নির্গমনের পরিমাণ ৬৫ শতাংশ কমিয়ে আনার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্রীয় সরকার।

পাশাপাশি দেশের বিদ্যুৎ উৎপাদনের পদ্ধতিটি ২০৩০-এর মধ্যে কার্বন ও দূষণ মুক্ত করার ডাক দেওয়া হয়েছে এবং ২০৫০-এর মধ্যে নির্গমনের হার শূন্য করার হবে বলে উক্ত নির্দেশনামায় উল্লেখ রয়েছে।

প্রসঙ্গত, রাষ্ট্রপতির আসনে বসার আগে জো বাইডেন ইলেকট্রিক ভেহিকেলের প্রচার করেছিলেন।  এমনকি সরকারের সমস্ত গাড়ি ইলেকট্রিক যানবাহনে পরিবর্তিত করার প্রতিশ্রুতিও দিয়েছিলেন। নতুন নির্বাহী আদেশনামায় সংশ্লিষ্ট কথাগুলিই উল্লেখ রয়েছে।

উল্লেখ্য, বিগত কয়েক মাস ধরে জো বাইডেনকে ফোর্ড (Ford) এবং জেনারেল মোটর্স (General Motors)-এর বিদ্যুৎ চালিত গাড়ির প্রচার করতে দেখা গিয়েছে। এমনকি তিনি Ford F150 Lightning পিকআপ ট্রাক এবং GMC Hummer EV গাড়ি  চালিয়ে পরীক্ষা করার জন্য স্টিয়ারিং হাতে নিয়েছিলে৷ এক কথায়, ব্যাটারি চালিত গাড়ির বিষয়ে বাইডেনের তৎপরতা বৈদ্যুতিক গাড়ি সংস্থাগুলিকে অনুপ্রেরণা জোগাচ্ছে।

সঙ্গে থাকুন ➥