নিজস্ব অ্যান্ড্রয়েড রম সহ আসছে Nokia স্মার্টফোন? তুঙ্গে চর্চা

Avatar

Published on:

স্মার্টফোন ব্যবহারকারীদের ব্লটওয়্যার ফ্রি এক্সপেরিয়েন্স দেওয়ার জন্য স্টক অ্যান্ড্রয়েড এমনিতেই উচ্চ প্রশংসিত৷ তবে কাস্টোমাইজেশনের অভাব স্টক অ্যান্ড্রয়েডে যে অপূর্ণতা সৃষ্টি করেছে তা অস্বীকার করার উপায় নেয়। স্মার্টফোন মার্কেটে প্রত্যাবর্তনের সময় নোকিয়া (Nokia) স্টক অ্যান্ড্রয়েড/অ্যান্ড্রয়েড ওয়ান প্রোগ্রামের ওপর বাজি ধরেছিল। সময়মতো সফটওয়্যার আপডেট ও সাপোর্ট পেলেও নোকিয়া ইউজারদের অনুরোধ ছিল, স্মার্টফোনে নোকিয়া নিজস্ব অ্যান্ড্রয়েড রম অর্ন্তভুক্ত করার ব্যাপারে চিন্তাভাবনা শুরু করুক৷ সংস্থা যেন এবার সেই দাবিতেই মান্যতা দিচ্ছে। আসলে নোকিয়া ফোন উৎপাদনকারী সংস্থা এইচএমডি গ্লোবাল (HMD Global) UX (User Experience) ডিজাইনার নিয়োগের বিজ্ঞপ্তি লিঙ্কডইনে প্রকাশ করেছে। তারপরেই, নোকিয়া স্টক অ্যান্ড্রয়েডের ওপরে নিজস্ব ইউজার ইন্টারফেস তৈরি করবে বলে জোর জল্পনা শুরু হয়েছে।

লিঙ্কডিইনে চাকরির পোস্টিংটি এক্সডিএ ফোরামের একজন সদস্য স্পট করেছেন। কাজের বিবরণটি অস্পষ্ট, তবে তিনি মনে করছেন নিজস্ব অ্যান্ড্রয়েড ইউজার ইন্টারফেসের ওপর কাজ করতে চাইছে বলেই সংস্থাটি ইউএক্স ডিজাইনারের সন্ধান করছে। ডিজাইনার প্রকৃত কী প্রোডাক্টের ওপর কাজ করবে তা বিশদভাবে সেখানে উল্লেখ করা হয়নি। আবার নোকিয়া ব্র্যান্ডেড স্মার্টফোনে ফার্স্ট পার্টি অপশন বলতে শুধুমাত্র স্টক ক্যামেরা অ্যাপ ও মাই ফোন অ্যাপ রয়েছে। তাই ফার্স্ট পার্টি অ্যাপ্লিকেশনের তালিকা নোকিয়ার স্মার্টফোনে নেহাতই ক্ষুদ্র হওয়ার জন্য ইউএক্স ডিজাইনার নিয়োগ হচ্ছে বলে ধরে নেওয়া যায়৷। উল্লেখ্য, ফার্স্ট পার্টি অ্যাপ্লিকেশনের ওপর কাজ করতে হলে সাধারণত ইউএক্স ডিজাইনারের প্রয়োজন হয়।

কোম্পানিতে ডিজাইনার কি ভূমিকা পালন করবে, সেই বিষয়ে এইচএমডি গ্লোবাল লিখছে, মূল দায়িত্বগুলির মধ্যে রয়েছে মেনু, ট্যাব, এবং উইজেটগুলির মতো গ্রাফিক ইউজার ইন্টারফেসের এলিমেন্টগুলি ডিজাইন করা, ইউআই প্রোটোটাইপের বিকাশ করা, ও অরিজিনাল গ্রাফিক ডিজাইন তৈরি করা। সেরা অনলাইন ও মোবাইল ইউজার এক্সপেরিয়েন্স সরবরাহ করার জন্য ইউআই/ইউএক্স ডিজাইনার দায়িত্বপ্রাপ্ত হবেন।

স্টক অ্যান্ড্রয়েডের ওপরে নিজস্ব ইউজার ইন্টারফেস বিকাশ করার পরিকল্পনা নোকিয়ার যদি নাও থাকে, তাহলে নোকিয়া স্মার্টফোনের আলাদা এক পরিচিতি গড়ে তোলার জন্য ফার্স্ট পার্টি অ্যাপ্লিকেশন ও কাস্টোমাইজেশন অপশন রাখা খুব একটা খারাপ প্রস্তাব হবে না। মোটোরোলা মোটো ওয়ান সিরিজের মাধ্যমে দেখিয়েছে স্টক সফটওয়্যার থাকলেও মোবাইল ইন্টারফেসে  প্রয়োজনীয় কাস্টোমাইজেশন অপশন সংযোজিত করা যায়৷ কে বলতে পারে, মোটোরোলার দেখাদেখি Nokia-ও সেরকম কিছু পরিকল্পনা করছে!

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥