Samsung Exynos প্রসেসর এবার Nokia এর স্মার্টফোনে, স্পট করা হল Geekench সাইটে

Avatar

Published on:

‘Nokia Suzume’, অফিসিয়াল নাম জানা না গেলেও এই মডেল নম্বরের একটি স্মার্টফোন নিয়ে কাজ করছে এইচএমডি গ্লোবাল (HMD Global)। জনপ্রিয় বেঞ্চমার্কিং প্ল্যাটফর্ম, গিকবেঞ্চ থেকে সেই হ্যান্ডসেটের বিষয়ে কয়েকটি তথ্য সামনে এসেছে। যেমন তার মধ্যে আছে প্রসেসর, র‌্যামের পরিমাণ, এবং অ্যান্ড্রয়েড ভার্সন সম্বন্ধীয় অজানা কয়েকটি বিষয়।

গিকবেঞ্চের লিস্টিং অনুযায়ী, নোকিয়ার আপকামিং ফোনের মডেল নম্বর suzume, যা একটি জাপানি শব্দ। এর বুৎপত্তিগত অর্থ ‘Sparrow’। ফোনে অক্টা কোর প্রসেসর দেওয়া হয়েছে। এটি Samsung Exynos 7884 চিপসেট বলেই মনে করা হচ্ছে। স্যামসাংয়ের Galaxy A10 মডেলেও এই প্রসেসর ব্যবহার করা হয়েছে।

উল্লেখ্য, এটি ১৪ ন্যানোমিটার প্রসেসিং নোডে তৈরি। অর্থাৎ এটি বর্তমান প্রজন্মের প্রসেসরগুলির তুলনায় প্রযুক্তিগত দিক থেকে অনেক পিছিয়ে। এতে দু’টি Cortex A73 কোর এবং ছ’টি A53 কোর বর্তমান। পাশাপাশি রয়েছে Mali G71 MP2 জিপিইউ এবং LTE মডেম।

গিকবেঞ্চে Nokia Suzume-এর ৩ জিবি র‌্যাম ভ্যারিয়েন্টের টেস্টিং হয়েছে। এতে নতুন অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেম প্রি-ইনস্টলড করা থাকবে। ফোনটি সিঙ্গেল ও মাল্টি কোর টেস্টে যথাক্রমে ৩০৬ পয়েন্ট এবং ১,০০০ পয়েন্ট পেয়েছে। অর্থাৎ Nokia Suzume বাজেট অথবা মিড-রেঞ্জ সেগমেন্টে আসবে।

সঙ্গে থাকুন ➥