Odisha EV Policy: ইলেকট্রিক গাড়ির বিক্রি বাড়াতে ৫০,০০০ টাকা পর্যন্ত ভর্তুকি দেবে ওড়িশা সরকার

Avatar

Published on:

রাজ্যে বৈদ্যুতিক অটোমোবাইল ক্ষেত্রে গতিশীলতা আনতে চমকপ্রদ ঘোষণা করল ওড়িশা সরকার (Odisha Government)। সংশ্লিষ্ট ক্ষেত্রটি থেকে মোটর ভেহিকেল ট্যাক্স এবং রেজিস্ট্রেশন ফি মুকুব করার কথা জানিয়েছে নবীন পট্টনায়কের (Naveen Patnaik) সরকার। এই ঘোষণার ফলে রাজ্যের মানুষ বৈদ্যুতিক গাড়ির প্রতি অধিক উৎসাহিত হবেন বলেই আশাবাদী ওড়িশা সরকার।

ওড়িশার বাণিজ্য ও পরিবহণ বিভাগ গত শনিবার একটি বিবৃতিতে জানিয়েছে, “রাজ্যের সকল প্রকার ব্যাটারি চালিত গাড়ির উপর থেকে ১০০% মোটর ভেহিকেল কর এবং রেজিস্ট্রেশন ফি মুকুব করেছে সরকার। উক্ত ক্ষেত্রের ১৫ নং বিভাগের ধারা (ii) এবং উপধারা (1) অনুযায়ী এটি করা হয়েছে।” এই বিষয়টি টুইট করে জানিয়েছে বাণিজ্য ও পরিবহণ বিভাগ। টুইটে জানানো হয়েছে আগামী ৩১ শে ডিসেম্বর ২০২৫ পর্যন্ত বহাল থাকবে এই ছাড়।

অর্থাৎ, ২০২৫ সাল পর্যন্ত বৈদ্যুতিক গাড়িগুলির দামের উপর ১৫% ভর্তুকি দেবে সরকার। এর ফলে সংশ্লিষ্ট রাজ্যের ইলেকট্রিক টু-হুইলার ক্রেতারা সর্বোচ্চ ৫,০০০ টাকা ভর্তুকি পাবেন। অন্যদিকে তিন ও চার চাকার বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রে যথাক্রমে সর্বোচ্চ ১০,০০০ ও ৫০,০০০ টাকা ছাড় দেওয়া হবে। তবে কেন্দ্রীয় সরকারের ফেম-২ (Fame-II) স্কিমের আওতাধীন ভোক্তাদের জন্যই কেবল উপরিউক্ত ভর্তুকির সুবিধাগুলি প্রযোজ্য।

প্রসঙ্গত, চলতি বছরের গত ২ সেপ্টেম্বর ‘ওড়িশা ইলেকট্রিক ভেহিকেল পলিসি ২০২১’ এনেছিল সরকার। রাজ্যের নাগরিকদের কাছে বৈদ্যুতিক গাড়িকে জনপ্রিয় করে তোলার লক্ষ্যে নীতি আয়োগ-এর পরামর্শ অনুযায়ী এই পলিসিটি আনা হয়েছিল। উক্ত পলিসি গাইডলাইনে ইলেকট্রিক গাড়ির ক্রেতা এবং প্রস্তুতকারী সংস্থা উভয়কেই ভর্তুকি দেওয়ার কথা জানানো হয়েছিল। পণ্যের চাহিদা বাড়ার সাথে জোগান ঠিক রাখতেই এই ঘোষণা করেছিল সরকার। এতে ক্রেতারা যেমন উপকৃত হবেন পাশাপাশি প্রস্তুতকারক সংস্থা এবং চার্জিং পরিকাঠামো তৈরি করার সংস্থাগুলিও লাভবান হবে বলে মত নবীন পট্টনায়কের। এই পদক্ষেপের ফলে রাজ্যের সবুজায়ন বৃদ্ধি এবং পরিবেশ দূষণ কমবে বলে আশাবাদী ওড়িশা সরকার।

সঙ্গে থাকুন ➥