Okinawa: আগুন পুড়ে ছাই ওকিনাওয়ার শোরুম, ইলেকট্রিক স্কুটার থেকে কি অগ্নিকান্ড? উঠছে প্রশ্ন

Avatar

Published on:

ইদানিং ভারতীয় ইলেকট্রিক টু-হুইলার প্রস্তুতকারী ওকিনাওয়া (Okinawa)-র সময়টা মোটেই ভালো যাচ্ছে না। মার্চ থেকে একের পর এক স্কুটারে অগ্নিকাণ্ডের খবর সামনে আসছে। যার ফলে হতবাক গ্রাহক থেকে নির্মাতা সংস্থাগুলি। ইতিমধ্যেই ফরেন্সিক দল ঘটনার তদন্ত শুরু করেছে। এদিকে গ্রীষ্মের দাবদাহে আগাম সর্তকতা হিসেবে ব্যাটারিতে ত্রুটির আশঙ্কায় Praise Pro মডেলের ৩‚২১৫টি স্কুটার পরীক্ষা করার জন্য বাজার থেকে ফিরিয়ে নেওয়ার ঘোষণা করেছে সংস্থাটি। এই ঘোষণার রেশ কাটতে না কাটতেই ফের এক বিপত্তি ঘটল। তামিলনাড়ুতে আগুন লেগে ওকিনাওয়ার এক শোরুম পুড়ে ছাই হয়ে গেল।

এই অঘটনের কারণ সম্পর্কে সংস্থার তরফে এখনও কোনো প্রতিক্রিয়া মেলেনি। তবে বিপদের মধ্যেও আশার খবর এই যে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। আগুন লাগার পর স্থানীয়রা তা নেভাতে সক্ষম হলেও, শোরুমটি ভস্মিভূত হওয়ার হাত থেকে বাঁচানো সম্ভব হয়নি। তবে কী কারণে এই অগ্নিকাণ্ড ঘটলো তা তদন্তের পরই জানা যাবে। এ বছরে গরম পড়ার পর থেকে এই নিয়ে ৬টি বৈদ্যুতিক স্কুটারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল।

এদিকে স্কুটার ফিরিয়ে নেওয়ার ঘোষণাকালে ওকিনাওয়া জানিয়েছিল, “সাম্প্রতিক দুর্ঘটনার পরিপ্রেক্ষিতে এবং গ্রাহকদের সুরক্ষার জন্য দীর্ঘস্থায়ী প্রতিশ্রুতি হিসেবে সংস্থার এই পদক্ষেপ।” ব্যাটারির কোনোরকম ত্রুটি থাকলে তা নিখরচায় সারিয়ে দেওয়ার কথা বলা হয়েছে। সমগ্র ভারতে সংস্থার যে কোনো অনুমোদিত ডিলারশিপ থেকে এই পরিষেবা পাওয়া যাবে।

উল্লেখ্য, গত ২৬ মার্চ তামিলনাড়ুতে ওকিনাওয়ার ই-স্কুটার চার্জে দেওয়া অবস্থায় বিস্ফোরণ ঘটে মৃত্যু হয় এক ব্যক্তি ও তাঁর ১৩ বছরের মেয়ের। যা প্রকাশ্যে আসতেই নড়েচড়ে বসে বৈদ্যুতিক টু-হুইলার নির্মাতা সংস্থাগুলি। চিন্তায় পড়েন গ্রাহকরাও। এছাড়াও গত মাসেই আরও তিনটি ই-স্কুটারে আগুন লাগার ঘটনা ঘটে। যার মধ্যে Ola S1 Pro, Pure EV এবং Okinawa-র আরও একটি স্কুটার ছিল।

ইলেকট্রিক স্কুটার অগ্নিকাণ্ডের ঘটনায় NITI Aayog-এর সিইও অমিতাভ কান্ত যে সমস্ত ইলেকট্রিক স্কুটারে আগুন লেগেছে সেগুলির ব্যাচ ধরে ফিরিয়ে নেওয়ার জন্য সংস্থাগুলিকে বলেন। সেই অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করে ওকিনাওয়া। আবার গত ৯ এপ্রিল নাসিকে জিতেন্দ্র ইলেকট্রিক ভেহিকেলের একাধিক ই-স্কুটারে আগুন ধরে যায়। যা আজ পর্যন্ত দেশের সবচেয়ে বড় ইভি অগ্নিকান্ড।

সঙ্গে থাকুন ➥