Okinawa-র ইলেকট্রিক স্কুটারে ফের আগুন, মানুষ বৈদ্যুতিক স্কুটি কিনবে কোন ভরসায়?

Avatar

Published on:

বিগত দেড় মাসে এই নিয়ে সম্ভবত তিনবার। ফের আগুন ধরে গেল ওকিনাওয়া (Okinawa)-র ইলেকট্রিক স্কুটারে। আজ সকালে ঘটনাটি ঘটেছে তামিলনাড়ুর কৃষ্ণাগিরি জেলায়। সতীশ নামে হোসুরের এক বাসিন্দা প্রতিদিনের মতো ই-স্কুটারে চেপে অফিসের উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন। কিন্তু মাঝপথে হঠাৎই তিনি দেখতে পান, সিটের নীচ থেকে ধোঁয়া বেরোচ্ছে।

তক্ষুণি সিট ছেড়ে নেমে নিরাপদ দূরত্বে যেতেই আগুন সম্পূর্ণ গ্রাস করে সতীশের বৈদ্যুতিক স্কুটারে। স্থানীয়দের চেষ্টায় পরে আগুন নিয়ন্ত্ৰণে আনা গেলেও স্কুটারটি পুরোপুরি নষ্ট হয়ে যায়। সতীশ জানিয়েছেন, ওকিনাওয়ার দু’চাকার গাড়িটি গত বছর কিনেছিলেন তিনি। প্রতিবেদন লেখা পর্যন্ত এই নিয়ে প্রস্তুতকারী সংস্থার তরফে কোনও বিবৃতি আসেনি।

okinawa-electric-scooter-catches-fire-in-tamilnadu

প্রসঙ্গত, গ্রীষ্মের দাবদাহ শুরু হতেই মার্চ থেকে একের পর এক ব্যাটারিচালিত স্কুটারে আগুন ধরে যাওয়ার ফলে মান নিয়ে উঠছে প্রশ্ন। পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধির ফলে ই-স্কুটারের জনপ্রিয়তা ও ব্যবহার বাড়া স্বাভাবিক। কিন্তু ঘনঘন অগ্নিকান্ডের ঘটনায় চিন্তিত হয়ে ইলেকট্রিক স্কুটার কেনার পরিকল্পনা থাকলেও তা স্থগিত রাখছেন ক্রেতারা।

এদিকে ক’দিন আগেই ব্যাটারিতে ত্রুটির আশঙ্কায় Praise Pro মডেলের ৩,২১৫টি বৈদ্যুতিক স্কুটার বাজার থেকে তুলে নেওয়ার ঘোষণা করেছে ওকিনাওয়া। কিন্তু তাতেও অগ্নিকান্ড রোখা গেল না। বৈদ্যুতিক যানবাহনকে জনপ্রিয় করতে যেখানে সরকার উঠেপড়ে লেখেছে, সেখানে লাগাতার এমন ঘটনায় ক্ষুব্ধ কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী। সম্প্রতি তিনি হুঁশিয়ারি দিয়েছিলেন, গাফিলতি থাকলে প্রস্তুতকারীদের মোটা জরিমানা ও ত্রুটিপূর্ণ গাড়ি ফিরত নিতে বাধ্য করা হবে।

সঙ্গে থাকুন ➥